আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in পবিত্রতা (Purity) by (63 points)
আসসালামু আলাইকুম।
১। যোহর বা মাগরিব বা ইশার সালাতের সময় ফরজ সালাত পড়ে তারপর আয়াতুল কুরসি না পড়ে এরপর সুন্নত সালাতের পড়ে আয়াতুল কুরসি পড়লে হবে?

২। ফরজ সুন্নতের ক্রম যেভাবে আছে সেভাবেই কি পড়তে হবে? যেমন আমি ফজর ২ রাকাত ফরজ পড়ে ২ রাকাত সুন্নাত পড়লে কি হবে নাকি ২ রাকাত সুন্নত পড়ে এরপর ২ রাকাত ফরজ পড়তেই হবে? একই কথা যোহর, মাগরিব ও ইশার ক্ষেত্রেও প্রযোজ্য। আমি কি বিতরের সালাত ফরজ বা সুন্নাতের আগে পড়তে পারব?

৩। এক বৃদ্ধা ডিমেনশিয়া রোগে আক্রান্ত হয়ে সব ভুলে যান। এমনকি সালাতও ভুলে গেছেন। তার কি গুনাহ হবে?

৪। এক মেয়ে দেখে যে একটি ছেলে বুদ্ধিমান ও বিনয়ী। তাই দেখে মেয়েটির ছেলেটিকে ভালো লাগে (সৌন্দর্য দেখে নয়, বুদ্ধিমত্তা দেখে)। তারা একে অপরের নন মাহরাম। এই ভালো লাগা কি জিনা হিসেবে গণ্য হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
শরীয়তের বিধান হলো,যেই ফরজ নামাজের পর সুন্নাত নামাজ আছে,সেই ফরজ নামাজের সালাম ফিরানোর পর দেড়ি করা ছাড়াই সুন্নাত আদায় করা মাসনুন।
অবশ্য 
 «اللَّهُمَّ أَنْتَ السَّلَامُ وَمِنْكَ السَّلَام تَبَارَكْتَ يَا ذَا الْجلَال وَالْإِكْرَام» 
বা এই জাতীয় দোয়া পড়ার সুযোগ রয়েছে।
এর থেকে বেশি দেড়ি করা মাকরুহে তানযিহি।

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا قَالَتْ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا سَلَّمَ لَمْ يَقْعُدْ إِلَّا مِقْدَارَ مَا يَقُولُ: «اللَّهُمَّ أَنْتَ السَّلَامُ وَمِنْكَ السَّلَامُ تَبَارَكْتَ يَا ذَا الْجلَال وَالْإِكْرَام» . رَوَاهُ مُسلم

উম্মুল মু’মিনীন ‘আয়িশাহ্ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (ফরজ) সালাতের সালাম ফিরাবার পর বসতেননা তবে শুধু এ দু‘আটি শেষ করার পরিমাণ সময় অপেক্ষা করতেন, ‘‘আল্ল-হুম্মা আন্তাস সালা-ম, ওয়া মিনকাস্ সালা-ম, তাবা-রকতা ইয়া- যালজালা-লি ওয়াল ইকর-ম’’ (অর্থা- হে আল্লাহ! তুমিই শান্তির আঁধার। তোমার পক্ষ থেকেই শান্তি। তুমি বারাকাতময় হে মহামহিম ও মহা সম্মানিত)।
( সহীহ : মুসলিম ৫৯২, মিশকাত৷ ৯৬০)

یکرہ أخیر السنة إلا بقدر اللہم أنت السلام الخ قال الشامي: لأن السنة من لواحق الفریضة واتوابعہا ومکمّلاتہا فلم تکن أجنبیة عنہا․ (الدر المختار: ۱/ ۲۴۶، ط: زکریا دیوبند)
সারমর্মঃ-
সুন্নাত আদায় দেড়ি করা মাকরুহ,তবে আল্ল-হুম্মা আন্তাস সালা-ম, (শেষ পর্যন্ত)  পড়া সমপরিমাণ সময় দেড়ি করা যাবে।
কেননা সুন্নাত ফরজ নামাজের তাবে'।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যোহর বা মাগরিব বা ইশার সালাতের সময় ফরজ সালাত পড়ে তারপর আয়াতুল কুরসি না পড়ে এরপর সুন্নত সালাতের পড়ে আয়াতুল কুরসি পড়লে হবে।

যেসব ফরজ নামাজের পর সুন্নাত আছে,সেসব নামাজের পর মাসনুন দোয়া ইত্যাদি পড়ার এটিই মূলত নিয়ম।
সুন্নাত আদায়ের পরে মাসনুন দোয়া পড়তে হবে।

(০২)
ফরজ নামাজের যেসব সুন্নাত রয়েছে,সেসব সুন্নাতের ক্রম যেভাবে আছে।
সেভাবেই আদায় করতে হবে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
শরীয়তের বিধান মতে সুন্নাতের কাজা নেই।
তবে শুধু ঐদিনের ফজরের সুন্নাতের কাজা দ্বীপ্রহরের আগে আদায় করা যায়।
আর জোহরের আগের সুন্নাত মিস গেলে জোহরের পর দুই রাকাত সুন্নাত নামাজ আদায় করে সেটি আদায় করতে হয়।

যদি ফরজ নামাজ কাজা হয়ে যায়,তাহলে কোনো সুন্নাত আদায় করতে হবেনা।
তবে ঐ দিনের ফরজ নামাজ কাজা হলে সেদিন দ্বীপ্রহরের আগে কাজা আদায় করতে চাইলে সুন্নাতের কাজা আদায় করে তারপর ফজরের সুন্নাতের কাজা আদায় করবেন।

(০৩)
যদি বেহুশ অবস্থায় কারো পাঁচ ওয়াক্ত নামায বা তার চেয়ে বেশি নামায কা'যা হয়ে যায়,তাহলে উনি আর শরীয়তের মুকাল্লাফ থাকবেন না।তবে যদি পাঁচ ওয়াক্ত নামাযের পূর্বেই হুশ চলে আসে,তাহলে উনি শরীয়তের মুকাল্লাফ থাকবেন। যথাসম্ভব নামায আদায়ের চেষ্টা করবেন,নতুবা কাফফারা আদায়ের অসিয়ত করে যাবেন।নিজ জীবদ্দশায় নামাযের কাফ্ফারা আদায় করা সমুচিত নয়।(কিতাবুন-নাওয়াযিল-৫/৫১১)

বিস্তারিত জানুনঃ- 

★প্রশ্নে উল্লেখিত বৃদ্ধা যদি ডিমেনশিয়া রোগে আক্রান্ত হওয়ার দরুন পাঁচ ওয়াক্ত নামায বা তার চেয়ে বেশি নামায বেহুশ অবস্থায় থাকেন,তাহলে তার নামাজের কাজা আদায় করতে হবেনা।
কোনো গুনাহ হবেনা।

তবে পাঁচ ওয়াক্ত নামায এর চেয়ে কম হলে সুস্থ হওয়ার পর সেসব নামাজের কাজা আদায় করতে হবে।
গুনাহ হবেনা।

হ্যাঁ যদি সে অসুস্থ হওয়া সত্ত্বেও বেহুশ হয়ে না যায়,সেক্ষেত্রে শুয়ে শুয়ে ইশারা করে নামাজ আদায়ের সক্ষমতা থাকা সত্ত্বেও নামাজ কাজা করলে তার গুনাহ হবে।
কাজা আদায় আবশ্যক হবে।

(০৪)
তাকে নিয়ে কুচিন্তা করলে অন্তরের যেনা হবে।

নতুবা নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমি কাজা সুন্নতের কথা বলি নি। বলেছি নিয়ম যেরকম যোহরের ৪ রাকাত সুন্নত, এরপর ৪ রাকাত ফরজ এভাবে না করে ৪ রাকাত ফরজ, এরপর ৪ রাকাত সুন্নত আদায় করলে হবে কি না? 
by (678,880 points)
এটি সহীহ নয়।
এতে সুন্নাত কাজা আদায়ের ন্যায় হবে।
মূল আদায়ের ন্যায় হবেনা।
ছওয়াবেও কম হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...