আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
উক্ত প্রশ্নগুলোর উত্তর যত দ্রুত সম্ভব পেলে খুব উপকার হতো। আর প্রশ্নের ব্যাপারে কোনো তথ্য দেয়ার নেই। আমার প্রশ্নের ব্যাপারে তথ্য দেয়ার নেই তাও প্রশ্ন সাবমিট করা যাচ্ছে না। কাইন্ডলি দেখবেন কী সমস্যা হয়েছে।

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 

(০১)
শরীয়তের বিধান হলো কেহ যদি জোরপূর্বক মৌখিক ভাবে স্ত্রীকে তালাক দেয়,তাহলে তালাক পতিত হবে।তবে এমতাবস্থায় শুধু লিখিত তালাক দিলে সেই তালাক পতিত হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، حَدَّثَنَا عَبْدُ الْعَزِيزِ يَعْنِي ابْنَ مُحَمَّدٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حَبِيبٍ، عَنْ عَطَاءِ بْنِ أَبِي رَبَاحٍ، عَنِ ابْنِ مَاهَكَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ثَلَاثٌ جَدُّهُنَّ جَدٌّ، وَهَزْلُهُنَّ جَدٌّ: النِّكَاحُ، وَالطَّلَاقُ، وَالرَّجْعَةُ حسن

আবূ হুরাইরাহ (রাযি.) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তিনটি কাজ এমন যা বাস্তবে বা ঠাট্টাচ্ছলে করলেও তা বাস্তবিকই ধর্তব্য। তা হলোঃ বিবাহ, তালাক ও স্ত্রীকে ফিরিয়ে আনা।
(আবু দাউদ ২১৯৪.তিরমিযী ১১৮৪, ইবনু মাজাহ ২০৩৯, ইরওয়া ১৮২৬, সহীহ আল জামি‘ ৩০২৭।)

کل تصرف یصح من الہزل کالطلاق والعتاق والنکاح یصح مع الإکراہ۔ (البحر الرائق ۸؍۷۵ زکریا، الفتاویٰ الہندیۃ ۵؍۳۳ زکریا، الدر المختار علی الشامي ۹؍۱۸۹ زکریا)
সারমর্মঃ
প্রত্যেক ঐ কাজ যাহা ঠাট্টা করার দ্বারাও ছহীহ হয়, যেমন তালাক,গোলাম আযাদ,বিবাহ, জবরদস্তি মূলকও সেটি ছহীহ হবে।    

★শরীয়তের বিধান হলো জবরদস্তি মূলক তালাক নামায় দস্তখত করে নিলে তালাক পতিত হয়না।
(নিজামুল ফাতওয়া ২/৮৯,৯০.৯৪)

ফাতাওয়ায়ে আলমগীরী ১/৩৭৯ তে আছেঃ

رجل أكره بالضرب والحبس على أن يكتب طلاق امرأته فلانة بنت فلان بن فلان فكتب امرأته فلانة بنت فلان بن فلان طالق لا تطلق امرأته كذا في فتاوى قاضي خان۔
সারমর্মঃ 
কোনো ব্যাক্তিকে যদি নিজ স্ত্রীকে লিখিত তালাক দেওয়ার উপর প্রহার বা আটক করে ফেলার হুমকি দেওয়া হয়,তাহলে এই লেখার দ্বারা তালাক পতিত হবেনা। 

বিস্তারিত জানুনঃ- 

(০২)
হায়েজ অবস্থায় যদিও তালাক দেয়া নিষেধ। কিন্তু তালাক দিলে তালাক পতিত হয়ে যায়।

হাদীস শরীফে এসেছেঃ- 

ابْنَ عُمَرَ قَالَ طَلَّقَ ابْنُ عُمَرَ امْرَأَتَه“ وَهِيَ حَائِضٌ فَذَكَرَ عُمَرُ لِلنَّبِيِّ صلى الله عليه وسلم فَقَالَ لِيُرَاجِعْهَا قُلْتُ تُحْتَسَبُ قَالَ فَمَهْ

ইবন ‘উমার (রাঃ) হতে বর্ণিত যে, তিনি তাঁর স্ত্রীকে হায়িয অবস্থায় তালাক দিলেন। ‘উমার (রাঃ) বিষয়টি নাবী এর কাছে ব্যক্ত করলেন। তখন তিনি বললেনঃ সে যেন তাকে ফিরিয়ে আনে। রাবী ইব্ন সীরীন) বলেন, আমি বললাম ,তালাকটি কি গণ্য করা হবে? তিনি (ইবনে ‘উমার) বললেন,তাহলে কী? [সহীহ বুখারী, হাদীস নং-৫২৫২]

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
১)স্বামীকে যদি জোরপূর্বক স্ত্রীকে ফোন করে ৩ তালাক ও বায়েন তালাক দিতে বলা হয় এবং স্বামী দেয় সেই তালাক পতিত হবে? এবং এই তালাকের পর স্ত্রীকে ৩ হায়েজের আগে ফিরিয়ে নেয়া যাবে?
২) তালাক দেয়ার সময় স্ত্রী সামনে থাকা আবশ্যক? ফোনে দিলে সেটা গণ্য হবে কি? 
৩)স্ত্রী সামনে নেই কিন্তু অন্য মানুষের সামনে স্বামী বললো, আমার স্ত্রীকে ৩ তালাক দিলাম। এই তালাক পতিত হবে?
by (684,760 points)
(০১)
এক্ষেত্রে ৩ তালাক পতিত হবে। এবং এই তালাকের পর স্ত্রীকে শরয়ী হালালাহ ব্যাতিত কোনোভাবেই ফিরিয়ে নেয়া যাবেনা।

২) তালাক দেয়ার সময় স্ত্রী সামনে থাকা আবশ্যক নয়। ফোনে দিলে সেটাও গণ্য হবে।
৩)স্ত্রী সামনে নেই কিন্তু অন্য মানুষের সামনে স্বামী বললো, আমার স্ত্রীকে ৩ তালাক দিলাম। এই তালাক পতিত হবে।


by (3 points)
শরয়ী হালালাহ কী?
by (684,760 points)
এ সংক্রান্ত জানুনঃ- 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...