আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)

আসসালামু আলাইকুম। প্রিয় হুজুর! আমার প্রশ্ন হলো, গরু ছাগলের কৃত্রিম প্রজনন জায়েজ হবে কী? এবং এর বিনিময় গ্রহণ বৈধ হবে কিনা?
নাম : মোঃ কাইয়ুম শেখ
ঠিকানা : গাবসারা, ভূয়াপুর, টাঙ্গাইল
13/10/22

উত্তর :

وعليكم السلام ورحمة الله وبركاته
بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ

“কৃত্রিম” কথাটি বলতে আমরা বুঝি গবেষণাগারে প্রস্তুতকৃত মানুষের কিছু নতুন উদ্ভাবন । আর “কৃত্রিম প্রজনন” বলতে বোঝায় ভিন্ন জাতের ব্রিড থেকে উন্নত বৈশিষ্ট্য সম্পন্ন নতুন জাত উদ্ভাবন; যা আগের থেকে অধিক ফলন দিয়ে থাকে এবং ব্যবসায় সূদুরপ্রসারী ভূমিকা পালন করে। আর গরু ছাগলের কৃত্রিম প্রজনন পদ্ধতি বলতে উন্নত জাতের ষাঁড় ও পাঠা থেকে সরাসরি বীজ সংগ্রহ করে গবেষণাগারে বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষণ করা হয়। পরবর্তীতে গাভী বা পাঠি বান ডাকার পর উক্ত বীজ দিয়ে কৃত্রিমভাবে গাভী বা পাঠিকে প্রজনন করা হয়। মূলত উন্নত জাতের ষাঁড় ও গাভী এবং উন্নত জাতের পাঠা ও পাঠির মধ্যে সমন্বয় ঘটিয়ে উন্নত বৈশিষ্ট্য সম্পন্ন জাত উৎপন্ন করাকেই কৃত্তিম প্রজনন বলে।
উক্ত পদ্ধতিতে গাভী ও পাঠিসহ অন্য সকল প্রাণীই প্রজনন করা জায়েয এবং ডাক্তারের জন্য এ কাজের বিনিময় নেওয়াও বৈধ। কারণ, গৃহপালিত প্রাণীসহ পৃথিবীর সকল প্রাণী আল্লাহ তা‘আলা মানুষের কল্যাণের জন্য সৃষ্টি করেছেন। আল্লাহ তাআলা বলেন,

هُوَ الَّذِي خَلَقَ لَكُمْ مَا فِي الأرْضِ جَمِيعًا

অর্থ : তিনিই যমীনে যা আছে সব তোমাদের জন্য সৃষ্টি করেছেন। [সুরা বাকারা : আয়াত-29]
আর গাভীও একটি কল্যাণকর পশু। কাজেই গবাদী পশুর উন্নয়নের লক্ষ্যে যে কোন উন্নতমানের প্রজনন পদ্ধতি গ্রহণ করা যাবে।

والله اعلم بالصواب
উত্তর প্রদানে
শাইখ মুফতি মুহাম্মাদ আল আমিন নূরী
মুহাদ্দিস, অনুবাদক, ব্যাখ্যাকার ও বহু গ্রন্থপ্রণেতা
খলিফা : কায়েদে মিল্লাত শাইখুল হাদিস আল্লামা জুনাইদ বাবুনগরি রহ.
islamic online media (iom)

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

শরীয়তের বিধান হলো গরু ছাগলের কৃত্রিম প্রজনন জায়েজ।
তবে এভাবে প্রজনন করিয়ে টাকা গ্রহন নাজায়েজ।    

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبْدَةُ بْنُ عَبْدِ اللَّهِ الْخُزَاعِيُّ الْبَصْرِيُّ، حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ حُمَيْدٍ الرُّؤَاسِيِّ، عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ إِبْرَاهِيمَ التَّيْمِيِّ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ رَجُلاً، مِنْ كِلاَبٍ سَأَلَ النَّبِيَّ صلى الله عليه وسلم عَنْ عَسْبِ الْفَحْلِ فَنَهَاهُ فَقَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّا نُطْرِقُ الْفَحْلَ فَنُكْرَمُ . فَرَخَّصَ لَهُ فِي الْكَرَامَةِ . 

আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত আছে, পাল দেওয়ার উদ্দেশ্যে ষাঁড় প্রদান করে মজুরি নেওয়া প্রসঙ্গে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট কিলাব গোত্রের এক লোক প্রশ্ন করলে তিনি তা নিতে বারণ করেন। সে বলল, হে আল্লাহর রাসূল! আমরা পাল দেওয়ার উদ্দেশ্যে ষাঁড় দেই এবং আমাদেরকে (দাবি ব্যতীতই) পুরস্কার স্বরূপ কিছু দেওয়া হয়। তিনি তাকে এ ধরণের পুরষ্কার নেওয়ার অনুমতি দেন।
(সুনানে তিরমিজি ১২৭৪)

বিস্তারিত জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
পাঠা ছাগল দিয়ে প্রজনন করিয়ে টাকা গ্রহন নাজায়েজ।    
তবে কেহ যদি কোনো শর্তের ভিত্তিতে নয়,কোনো দাবী দাওয়ার ভিত্তিতে নয়,বরং এমনিতেই মন থেকে পুরুস্কার হিসেবে কিছু টাকা দেয়,তাহলে সেটি গ্রহন অনেক উলামায়ে কেরামগন জায়েজ বলেছেন।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে শর্ত করা ব্যাতিত কেহ দিতে চাইলে সেটি নেওয়া যাবে।      

শর্ত করে নেয়া জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...