আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
33 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
আসসালামু আলাইকুম,

১. যদি কোনো মেয়ে প্রকৃত অর্থেই মেধাবি হয়, এবং আমি যদি তাকে এভাবে প্রশংসা করি যে "মা শা আল্লাহ মেয়েটা অনেক মেধাবি, বারাক আল্লাহু ফিকুম" এই কথা বলার জন্য যদি মেয়েটার মধ্যে আত্মঅহমিকা তৈরি হয় তবে কি আমার গুনাহ হবে? আমি তো বাড়াবাড়ি করে কিছু বলছি না। বরং একটা মানুষের সাথে কথা বলে যতটুক বোঝা যায় ততটুকুই বলেছি।
২. আজান শেষ হওয়ার সাথে সাথে কি দু'আ করা যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত মু'বিয়া রাযি থেকে বর্ণিত
عن مُعَاوِيَة رضي الله عنه عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( َإِيَّاكُمْ وَالتَّمَادُحَ فَإِنَّهُ الذَّبْحُ ) وحسنه الألباني في صحيح ابن ماجة .
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা প্রশংসাজ্ঞাপক বাক্যালাপ থেকে বেঁচে থাকো,কেননা এটা যবেহ করা।(মসনদে আহমদ-১৬৩৯৫,সুনানু ইবনি মা'জা-৩৭৪৩)

ইমাম নববী রাহ বলেন,
مرحبا بالأخ الصالح والنبي الصالح: 
এর ফায়দা ও হেকমত আলোচনা পূর্বক লিখেন,
وَفِيهِ جَوَازُ مَدْحِ الْإِنْسَانِ فِي وَجْهِهِ إِذَا أُمِنَ عَلَيْهِ الْإِعْجَابُ وَغَيْرُهُ مِنْ أَسْبَابِ الْفِتْنَةِ.
এদ্বারা বুঝা যায় যে,ফিতনার আশংকা না থাকলে সামনাসামনি যে কারো প্রশংসা করা যেতে পারে।
(আল-মিনহাজ-২/২১৩) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-2052 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আত্মঅহমিকা তৈরি হওয়ার আশংকা থাকলে,তার বাস্তবিক গুণাবলী উল্লেখ করে প্রশংসা করাও জায়েয হবে না। তবে সেই আশংকা না থাকলে তখন জায়েয হবে।
(২) আজান শেষ হওয়ার সাথে সাথে আজান পরবর্তী নির্দিষ্ট দু'আয়ে মাছুরা পড়া মুস্তাহাব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...