আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
24 views
in সালাত(Prayer) by (9 points)
আসসালামু আলাইকুম। আমার একজন পরিচিত ভাবি তার পরিবারসহ ঢাকায় থাকেন। ওনার শ্বশুরবাড়ি এবং বাবা-মায়ের বাড়ি কুমিল্লায়। উনি যখন ঈদ উপলক্ষে শ্বশুরবাড়ি যান এবং সেখানে ৬-৭ দিন থাকেন, তখন সেখানে স্বাভাবিক সালাত আদায় করেন। এবং যখন নিজের বাবা-মায়ের বাড়ি যান তখনও কসর পড়েন না, পুরো নামাজই পড়েন। সম্প্রতি ওনার একজন বোন উনাকে বলেছেন যে নিজের বাবার বাড়ি হলেও কসর পড়তে হবে, কারণ ওটা ওনার স্বামীর বাড়ি না। প্রসঙ্গত, বছরে ঈদ উপলক্ষে বা অন্যান্য কারণে উনাকে তিন চারবার এরকম কুমিল্লা যেতে হয়, এবং নিজের বাবার বাড়ি তিন চার দিন থাকতে হয়। উনার জন্য সালাতের হুকুম কী হবে? ওনাকে কি কসরের নামাজ পড়তে হবে যখন নিজের বাবার বাড়ি থাকবেন? ধন্যবাদ।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মানুষ কখন মুসাফির হয় আবার কখন মুক্বিম হয় সেটা বুঝার জন্য প্রথমেই আমাদেরকে কিছু ফেকহী মূলনীতি বুঝতে হবে,,,,,,
والوطن الأصلي هو الذي ولد فيه" الإنسان "أو تزوج" فيه "أو لم يتزوج" ولم يولد فيه "و" لكن "قصد التعيش لا الارتحال عنه ووطن الإقامة موضع" صالح لها على ما قدمناه وقد "نوى الإقامة فيه نصف شهر فما فوقه"
ওয়াতানে আসলীঃ ঐ স্থান যেখানে মানুষ জন্মগ্রহণ করেছে,অথবা বিয়ে করেছে(সাথে বসবাসেরও নিয়ত করেছে)অথবা জন্মগ্রহণ ও করেনি এবং বিয়ে ও করেনি তবে সেখানে স্থায়ীভাবে বসবাসের দৃঢ়তর  ইচ্ছা পোষণ করেছে,সেখান থেকে সে অন্য কোথা যাবে না।এমন স্থানকে ওয়াতানে আসলী বলে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 1295

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দেশের বাড়ীতে যদি আপনার স্বামীর বাড়ি থাকে, তাহলে দেশের বাড়ীতে তথা শশুড় বাড়ীতেও আপনি এবং আপনার স্বামী মুকিম হবেন। আপনার শশুড় বাড়ীতে মুকিম হওয়ার কারণে আপনার বাবার বাড়ীতেও আপনি মুকিম হিসেবে গণ্য হবেন।

তবে যদি আপনার বাবার বাড়ী আপনার শশুড় বাড়ী থেকে সফর সমপরিমাণ দূরত্বে হতো, তাহলে আপনি বাবার বাড়ীতে মুসাফির হিসেবে গণ্য হতেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 170 views
...