আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
edited by

আস্সালামুআলাইকুম।  আশা করি ভালো আছেন।  আমার বিদেশে উচ্চ শিক্ষার জন্য ব্যাঙ্ক থেকে একটি এফ ডি আর  করা হয়েছিল যেখানে আমার কোনো অর্থ ছিল না। সম্পূর্ণ অর্থ ব্যাংকের ছিল এবং উনারা কিছু টাকার বিনিময়ে এই টাকা প্রদর্শন করেছিলেন।  পরে কোনো এক সঙ্গত কারণে আমার আর বাইরে যাওয়া হয় নাই। এমনকি কোনো কাগজ পত্র জমা দেয়া হয় নাই। 

পরে আমার এক বন্ধু আমাকে জানালো যে তুমি আমার নিকট হতে পাঁচ লক্ষ টাকা নাও এবং এটা দিয়ে তুমি ৬ মাসের একটি এফ ডি আর করো এবং সেখান থেকে প্রাপ্ত মুনাফা দিয়ে ব্যাঙ্ক এর টাকা পরিশোধ করে দাও।  

যেহেতু আমি টাকা টা ভোগ করতেছি না সেহেতু এভাবে ব্যাঙ্ক এর টাকা পরিশোধ করা জায়েজ হবে ?

যদি জায়েজ না হয় আমার কি করা উচিত যেহেতু আমার দ্বারা একটি ভুল সংগঠিত হয়েছে 

by (10 points)
Assalamu Alaikum.

I hope you are well. I have a Fixed Deposit (FD) with a bank for my higher education in abroad. The money in the FD was not mine, but rather belonged to the bank. The bank provided me this money in exchange for some fees. However, due to some unforeseen circumstances, I was unable to go abroad and did not submit any documents.

Later, a friend of mine suggested that take a loan of 5 lakh taka from him, open a 6-month FD with that money, and use the profits to repay the bank. Now I am asking if it is permissible to repay the bank's money in this way, since I am not using the money yourself. 

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সুদের লেনদেন পরিস্কার হারাম ও নাজায়েয। কেউ কখনো সুদের বিনিময়ে ঋণ নিয়ে নিলে অতিদ্রুত তার উচিৎ ঐ সুদের লেনদেন থেকে বেড়িয়ে আসা। সুদকে সুদ দ্বারা পরিশোধ করা ইসলামের কোনো নিয়মনীতি নেই। কেননা মন্দকে মন্দ দ্বারা দূর করা যায় না বরং মন্দকে ভালো দ্বারাই দূর করতে হয়।

وَعَنْ عَبْدِ اللَّهِ بْنِ مَسْعُودٍ عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «لَا يكْسب عبد مَال حرَام فتيصدق مِنْهُ فَيُقْبَلُ مِنْهُ وَلَا يُنْفِقُ مِنْهُ فَيُبَارَكُ لَهُ فِيهِ وَلَا يَتْرُكُهُ خَلْفَ ظَهْرِهِ إِلَّا كَانَ زَادَهُ إِلَى النَّارِ. إِنَّ اللَّهَ لَا يَمْحُو السَّيِّئَ بِالسَّيِّئِ وَلَكِنْ يَمْحُو السَّيِّئَ بِالْحَسَنِ إِنَّ الْخَبِيثَ لَا يَمْحُو الْخَبِيثَ» . رَوَاهُ أَحْمَدُ وَكَذَا فِي شرح السّنة
’আব্দুল্লাহ ইবনু মাস্’ঊদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোনো বান্দা হারাম পথে উপার্জিত অর্থ-সম্পদ দান-সাদাকা করলে তা কবূল করা হবে না এবং (ঐ অর্থ-সম্পদ) নিজের কাজে ব্যবহার করলেও তাতে বরকত হবে না। আর ঐ অর্থ-সম্পদ তার উত্তরাধিকারীদের জন্য রেখে গেলে তা তার জন্য জাহান্নামের পুঁজি হবে। নিশ্চয় আল্লাহ তা’আলা মন্দের দ্বারা মন্দ মিটিয়ে দেন না, তবে সৎকাজ দ্বারা মন্দকাজ নির্মূল করেন। কেননা অবশ্যই মন্দ মন্দকে মিটাতে পারে না। (মিশকাত-২৭৭১,আহমাদ ৩৬৭২, শারহুস্ সুন্নাহ্ ২৯৩০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সামর্থ্য থাকলে, আপনি নিজের কাছে উপস্থাত ভালো টাকা দ্বারা সেই মন্দকে দূর করবেন। যদি কোনো উপায় না থাকে, তাহলে প্রশ্নের বিবরণ মতে সুদের লেনদেন থেকে বেড়িয়ে আসার চেষ্টা করতে পারবেন। সুদি লেনদেনে জড়িত হওয়ার জন্য আল্লাহর কাছে তাওবাহ ইস্তেগফার করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...