আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (36 points)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

শায়েখ, 

একটা লিংক দিলাম একটু দেইখেন। ইন শা আল্লাহ। 

https://www.blender.org/features/

software টার নাম blender, এই  software এর লোগো একটু দেইখেন ইন শা আল্লাহ। লোগোটা কিরকম চোখের মতো যদি লোগো দেখেন তাহলে আমার কিছু প্রশ্নের উত্তর দিয়েইন ইন শা আল্লাহ। 

১।এই software অন করার সময় কিছু animated প্রানীর ছবি থাকে কিন্তু software টি 3d modeling করার জন্য free।আর এর লোগো কিরকম একটা চোখের মতো। আমি google এ search দিয়ে এই software এর লোগো সম্পর্কে এতটুকু পেয়েছি যে:

Meaning and history

The Blender logo has many versions of its meaning. Being bright and recognizable, it looks different for all the people who look at it. The logo is composed of an emblem and a wordmark on its right.

The Blender nameplate in all the lowercase lettering is executed in a traditional sans-serif typeface, where the letters are slightly extended and “b” and “d” have their upper parts cut diagonally, while “n” and “r” top bars are stretched.

The Blender emblem is the most mysterious element of the brand’s visual identity. It is an orange circle with 3 lines coming out of it and a solid blue dot in the middle. And there are several versions of its meaning.

Version number one says it is a hand with three fingers up and fourth and fifth fingers making a circle, like an “OK” hand sign.

The second version says it is an eye, which represents the software’s purpose — visualization.

The third version combines both — it is an eye in hand, which is a popular cultural symbol, representing both observation (an eye) and action (a hand).

The fourth version of the Blender logo says that its an image of a blender in action from the top-view. You blend things into the program and get the final amazing result.

Whatever the real meaning of the Blender logo is, it looks bright and contemporary and makes people use all their creativity and imagination to solve its mystery.

এখন প্রশ্ন হলো আমি কি এই software দিয়ে furniture  যেমন চেয়ার, টেবিল, খাট ইত্যাদি 3d design করতে পারব?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


প্রানীর এমন ছবি যেখানে মাথা,চেহারা থাকে,সেটি নিষেধ।
প্রানীর ছবিতে যদি এমন কাজ করা হয়,যাতে সেটি প্রান বিশিষ্ট প্রানীর ছবি মতো মনে না হয়  ,তাহলে সেটির উপর ছবির বিধান আরোপ হবেনা।
কিন্তু যদি জান বিশিষ্ট প্রানীর বর্ণনা বুঝা যায়,তাহলে তাহলে সেটি হারাম ছবির অন্তর্ভুক্ত হবে।

হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ عَبَّاسٍ - رَضِيَ اللَّهُ عَنْهُمَا - قَالَ : سَمِعْتُ رَسُولَ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - يَقُولُ : " كُلُّ مُصَوِّرٍ فِي النَّارِ ، يُجْعَلُ لَهُ بِكُلِّ صُورَةٍ صَوَّرَهَا نَفْسًا ، فَيُعَذِّبُهُ فِي جَهَنَّمَ " . قَالَ ابْنُ عَبَّاسٍ : فَإِنْ كُنْتَ لَا بُدَّ فَاعِلًا فَاصْنَعِ الشَّجَرَ وَمَا لَا رُوحَ فِيهِ . مُتَّفَقٌ عَلَيْهِ

‘আবদুল্লাহ ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, প্রত্যেক ছবি প্রস্তুতকারী জাহান্নামী। সে যতগুলো ছবি তৈরি করেছে (কিয়ামতের দিন) সেগুলোর মধ্যে প্রাণ দান করা হবে এবং জাহান্নামের শাস্তি দেয়া হবে। ইবনু ‘আব্বাস  বলেন, যদি তোমাকে একান্তই ছবি তৈরি করতে হয়, তাহলে গাছ-গাছড়া এবং এমন জিনিসের ছবি তৈরি কর যার মধ্যে প্রাণ নেই।
সহীহ : বুখারী ২২২৫, মুসলিম ৫৬৬২, আহমাদ ২৮১০, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ৩০৫৪।

মাথা কর্তিত থাকলে সেই ছবি হারামের হুকুম থেকে বাহির হয়ে যাবে।

যেমনঃ হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦِ ﺍﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ : " ﺍﻟﺼُّﻮﺭَﺓُ ﺍﻟﺮَّﺃْﺱُ، ﻓَﺈِﺫَﺍ ﻗُﻄِﻊَ ﺍﻟﺮَّﺃْﺱُ ﻓَﻠَﻴْﺲَ ﺑِﺼُﻮﺭَﺓٍ ."
প্রাণীর মাথা-ই হল মূলত ছবি তথা প্রাণীর মাথাটাই ছবির উল্লেখযোগ্য অংশ।যখন কোনো ছবির অাকৃতি থেকে মাথাকে কেটে ফেলা হবে,তখন সেটা যেন কোনো ছবিই না।(সুনানে বায়হাক্বী-১৪৫৮০)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনি এই software দিয়ে furniture  যেমন চেয়ার, টেবিল, খাট ইত্যাদি 3d design করতে পারবেন।
আপনি যে ফার্নিচার ডিজাইন করবেন,এতে সেই ফার্ণিচারে তো প্রানীর ছবি পরিস্ফুটিত হচ্ছেনা,সুতরাং এতে কোনো সমস্যা হবেনা। আপনার ইনকাম হালাল হবে।

লোগো কিছুটা চোখের মতো,এতে কোনো সমস্যা নেই।
স্পষ্ট চোখ হলেও সমস্যা নেই।
কেননা শুধু চোখ আঁকানো হারাম নয়।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (36 points)
এই software এর logo টা যেন কিরকম চোখের মতো? তাই বলতাছি।
by (682,440 points)
এতে কোনো সমস্যা হবেনা। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 34 views
0 votes
1 answer 44 views
0 votes
1 answer 77 views
0 votes
1 answer 75 views
...