আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
27 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
সেবা বা পণ্যের বিপনন কিংবা সরকারি/বেসরকারি প্রচার প্রচারণার উদ্দেশ্যে মেসেজিং এবং কলিংসেবা প্রচলিত আছে। এই সেবা ব্যবহারকারীরা সাধারণত অনলাইন পোর্টালের মাধ্যমে তাদের পণ্য বা সেবার আপডেট/অফার/সুবিধাদি মোবাইলের মেসেজ বা কলের মাধ্যমে তাদের গ্রাহকদের অবগত করে থাকে।

অনলাইন পোর্টালের মাধ্যমে একই মেসেজ বহুসংখ্যক গ্রাহকের মোবাইলে পাঠানোর এই বিশেষ ধরনের সেবা sms gateway কিংবা sms aggregation সেবা নামে এদেশে প্রচলিত। এসকল অনলাইন পোর্টাল হতে কি ধরনের কন্টেন্ট মেসেজে পাঠানো হয় তা সাধারণত সেবাদাতা প্রতিষ্ঠান তদারক করেনা। সেটা কষ্টসাধ্য এবং নিয়ন্ত্রণ আরোপ করতে গেলে ক্ষেত্রবিশেষে নানারকম আলোচনা/প্রতিক্রিয়ার উদ্ভব হতে পারে।

পণ্য বা সেবার প্রচারণার পরিবর্তে কখনো কখনো নির্বাচনী প্রচারণার জন্যও এসব প্ল্যাটফর্ম ব্যবহৃত হতে পারে। কখনো কখনো সিনেমা/মিউজিকজাতীয় পণ্যের প্রচার হতে পারে। এমনকি অন্য ধর্মের উৎসবে শুভেচ্ছা জানাতে বা সেসকল ধর্ম প্রচার করতেও ব্যবহৃত হবার সম্ভাবনা থাকে।

প্রশ্ন হচ্ছে, সার্বিক বিবেচনায় এধরনের মেসেজিংসেবা (sms gateway/aggtegration) কিংবা কলিংসেবা** প্রদান করা কি জায়েজ?


(**প্রচার-প্রচারণার স্বার্থে মোবাইল মেসেজিং এর পাশাপাশি রেকর্ডেড অডিওও গ্রাহকের কাছে কল আকারে পৌঁছানোর সেবাও প্রচলিত আছে।)

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
উবাদা ইবনুস সামিত (রাঃ) থেকে বর্ণিত।
حَدَّثَنَا عَبْدُ رَبِّهِ بْنُ خَالِدٍ النُّمَيْرِيُّ أَبُو الْمُغَلِّسِ، حَدَّثَنَا فُضَيْلُ بْنُ سُلَيْمَانَ، حَدَّثَنَا مُوسَى بْنُ عُقْبَةَ، حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ يَحْيَى بْنِ الْوَلِيدِ، عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَضَى أَنْ " لاَ ضَرَرَ وَلاَ ضِرَارَ "
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন যে, ক্ষতি করাও যাবে না, ক্ষতি সহাও যাবে না।(সুনানু ইবনি মা'জা-২৩৪০,মুসনাদে আহমাদ ২২২৭২, সহীহাহ ২৫০, ইরওয়া ৮৯৬, গায়াতুল মারাম ৬৮)
গোনাহের কাজে সহযোগিতা করার বিধান সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 92143


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রমোশনাল এই সার্ভিস দ্বারা লোকজন বিরক্ত হয়, তাই এই প্রমোশনাল মেসেজ এবং গোনাহের কাজে সহযোগিতা মূলক মেসেজ জায়েয হবে না। তবে যদি এমন বিজ্ঞাপন হয়, যাতে লোকজনের আগ্রহ থাকে, এবং এমন কোনো অডিও বার্তা হয়, যাতে লোকজনের আগ্রহ থাকে, তাহলে সেটার রুখসত থাকবে। যেহেতু কোনটাতে লোকদের আগ্রহ রয়েছে, এবং কোনটাতে আগ্রহ নেই, সেটা জানা প্রায় মুশকিল, তাই সতর্কতামূলক পদক্ষেপ হল, এমন পেশা থেকে নিজেকে দূরে রাখা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

No related questions found

...