বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
জ্বী হ্যা,নৌকায় ভ্রমণ করার সময় বা বৃষ্টির দিনে কিংবা অন্য যেকোনোভাবে যদি কেউ পানিতে পড়ে যায় এবং তার শরীরের সেসব অঙ্গপ্রত্যঙ্গ ভিজে যায় যা অযুতে ভিজানো ফরজ, এমতাবস্থায় ঐ তার অযু হয়ে যাবে।তথা পবিত্রতা অর্জন হয়ে যাবে। কেননা অযুর জন্য নিয়্যত শর্ত নয়।
(২)
আল্লামা বদরুদ্দীন আইনি রাহ,অজুর বিশটি সুন্নতের একটি গণ্য করেন, অজুর পূর্বে দুনু হাতকে কবজি পর্যন্ত ধৌত করা। সুতরাং রাতে ঘুম থেকে উঠে দুনু হ্তকে কবজি পর্যন্ত ধৌত করা সুন্নত।যদি কেউ না ধৌত করে,তাহলে অজুর পানি নষ্ট হবে না।তবে এ বিষয়ে উলামাদের মতবেদ রয়েছে।
(الثالثة: غسل اليدين إلى الرسغين ثلاثاً للقائم من نومه) لما روى مالك في الموطأ: أخبرنا أبو الزناد عن الأعرج، عن أبي هريرة: أن رسول الله صلى الله عليه وسلم قال: "إذا استيقظ أحدكم من نومه فليغسل يده قبل أن يدخلها في وضوئه فإن أحدكم لا يدري أين باتت يده". وفي سنن أبي داود عن أبي هريرة قال: قال رسول الله صلى الله عليه وسلم: "إذا قام أحدكم من الليل فلا يغمس يده في الإناء حتى يغسلها ثلاث مرات فإنه لا يدري أين باتت يده" وفي صحيح مسلم: "إذا استيقظ أحدكم من نومه فلا يغمس يده في الإناء حتى يغسلها ثلاثاً فإنه لا يدري أين باتت يده" وفي جامع الترمذي "إذا استيقظ أحدكم من الليل فلا يدخل يده في الإناء حتى يفرغ عليها مرتين أو ثلاثاً فإنه لا يدري أين باتت يده" قال أبو عيسى: هذا حديث حسن صحيح.
(মিনহাতুস-সুলুক ফি তুহফাতিল মুলুক-১/৫৫)
(৩)
ঘন ও লম্বা দাড়ির গোড়ায় পানি পৌছানো জরুরী নয়।বরং উপরে উপরে পানি ঢেলে দিলেই হবে।