আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
25 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতু
আমি মানত করেছি এই বিপদ থেকে আল্লাহ রক্ষা করলে কিছু পরিমাণ টাকা সাদকা করবো। আলহামদুলিল্লাহ আল্লাহর অশেষ রহমতে আল্লাহ উক্ত বিপদ থেকে হেফাজত করেছেন।

এখন এই মানতের টাকা কি একটি প্রজেক্টে সাদকা করতে হবে? নাকি সেই টাকা ভাগ করে বিভিন্ন প্রজেক্টে সাদাকা করতে পারবো?

নফল সালাতও মানত করেছিলাম। কতদিনের মধ্যে এই মানত পূর্ণ করতে হবে??

আরেকটি প্রশ্ন:

পড়ে যাওয়া চুল একটা ব্যাগে জমিয়ে রাখি। এগুলো পুড়িয়ে ফেলবো?কি করা উচিত।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ ﻣﻦ ﻧﺬﺭ ﺃﻥ ﻳﻄﻴﻊ ﺍﻟﻠﻪ ﻓﻠﻴﻄﻌﻪ ﻭﻣﻦ ﻧﺬﺭ ﺃﻥ ﻳﻌﺼﻴﻪ ﻓﻼ ﻳﻌﺼﻪ
রাসূলুল্লাহ সাঃ বলেন, যে ব্যক্তি আল্লাহর আনুগত্যশীল কোনো জিনিষ দ্বারা মান্নত করবে,সে যেন তা পূর্ণ করে। আর যে ব্যক্তি আল্লাহর অবাধ্যতা মূলক কোনো জিনিষ দ্বারা মান্নত করবে, সে যেন তা পূর্ণ না করে।(সহীহ বোখারী-৬৩১৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 375 

رجل قال: مالي صدقة على فقراء مكة إن فعلت كذا فحنث وتصدق على فقراء بلخ أو بلدة أخرى جاز ويخرج عن النذر.(الفتاوی الھندیة،کتاب الأیمان، ج:2، ص:72، دارالفکر)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি মান্নত করেছিলেন যে, এই বিপদ থেকে আল্লাহ রক্ষা করলে কিছু পরিমাণ টাকা সাদকা করবেন। এখন যেহেতু আল্লাহ তা'আলা আপনাকে বিপদ থেকে রক্ষা করেছেন, তাই এই মান্নতের টাকা আপনাকে সদকাহ করতে হবে।সদকাহ করা ওয়াজিব। একটি প্রজেক্টেও সদকাহ করতে পারেন আবার ভিন্ন ভিন্ন প্রজেক্টেও সাদাকা করতে পারবেন।

নফল সালাতের মান্নত করেছিলেন। এই সালাতগুলোকে পূর্ণ করতে হবে। নির্দিষ্ট কোনো সময়সীমা নেই, হ্যা অতিদ্রুত পূর্ণ করার চেষ্টা করাই উত্তম। পড়ে যাওয়া চুলগুলোকে দাফন করে নিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...