আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in সাওম (Fasting) by (43 points)
আসসালামুয়ালাইকুম,

আমাকে এক ভাই বললেন রমাদান/রোজা চলে এসেছে বা রমাদান/রোজা চলে যাচ্ছে এরকম করে বলাটা নাকি ঠিক না। এর প্রেক্ষিতে উনি কয়েকটা হাদিস শেয়ার করলেন। যেখানে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন রমাদান চলে এসেছে/ রমাদান চলে গেছে এমনটা বলা যাবে না। কারন রমাদান/রমজান এটা আল্লাহর নাম।
এ বিষয়ে মাওলানা তারিক জামিলের একটা ভিডিও দিলাম। এ বিষয়ে আমি তেমন কোন হাদিস পেলাম না। যে রেফারেন্স দেয়া ছিল সেগুলো আমার কাছে হাদিসের কোন কিতাবও মনে হয়নি। এ বিষয়টা একটু পরিষ্কার করলে খুবই ভাল হয়।
মাওলানা তারিক জামিলের ভিডিও লিংকঃ https://www.instagram.com/reel/C4p6to7vIvK/

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (712,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত।
حَدَّثَنَا يَحْيَى بْنُ بُكَيْرٍ حَدَّثَنَا اللَّيْثُ قَالَ حَدَّثَنِيْ عُقَيْلٌ عَنْ ابْنِ شِهَابٍ قَالَ حَدَّثَنِيْ ابْنُ أَبِيْ أَنَسٍ مَوْلَى التَّيْمِيِّيْنَ أَنَّ أَبَاهُ حَدَّثَهُ أَنَّهُ سَمِعَ أَبَا هُرَيْرَةَ يَقُوْلُ قَالَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم إِذَا دَخَلَ رَمَضَانُ فُتِّحَتْ أَبْوَابُ الْجَنَّةِ وَغُلِّقَتْ أَبْوَابُ جَهَنَّمَ وَسُلْسِلَتْ الشَّيَاطِيْنُ
আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন রমাযান মাস প্রবেশ করে, জান্নাতের দরজাগুলো খুলে দেয়া হয় এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেয়া হয় আর শয়তানদেরকে শিকলে বেঁধে রাখা হয়। (সহীহ বোখারী-৩২৭৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দেখুন উক্ত হাদীসে বর্ণিত হয়েছে,
 'إذا دخل رمضان' 
'যখন রমজান মাস প্রবেশ করে' তাই রমজান এসেছে, রমজান চলে গেছে, এমনটা বলা নিষেধ হবে না। তাছাড়া রমজান আল্লাহ তা'আলার যে নাম, সেটা শিয়াদের একাংশের মতামত। বিশুদ্ধ কথা হল, রমজান আরবী অন্যান্য মাসের মতই একটি মাস।এটি আল্লাহ তা'আলার নাম নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...