আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
28 views
in সালাত(Prayer) by (20 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহ মাতুল্লাহি ওয়াবারকাতুহ।সম্মানিত উস্তাদ অনুগ্রহ করে পয়েন্ট আকারে উত্তর দিবেন।

১/বিতির নামাযে তৃতীয় রাকাতে সুরা ইখলাস পাঠ করার পর পুনরায় আবার হাত বেঁধে দোয়ায় কুনুত না পড়ে ভুল করে রুকু দিয়ে ফেলেছি।রুকু দেওয়া অবস্থায় মনে পড়লে রুকু দেওয়ার পর আবার পুনরায় হাত বেঁধে দোয়ায় কুনুত পড়েছি তার পর আবার রুকু দিয়েছি এরপর শেষে সাহু সিজদা দিয়েছি। এখন নামায কি হয়েছে নাকি আবার কাজা আদায় করতে হবে??

২/ কারো যদি পাজামায় ২-৩ ফোঁটা প্রস্রাব পড়ে শুকিয়ে যায়।তাহলে সেই পাজামা পরিধান করে পরবর্তীতে পস্রাব করে পানি ব্যবহার করার পর সেই পানি পাজামায় লাগার পর পস্রাব গুলা পানির সাথে মিশে শরীরে লেগে গেলে এই অবস্থায় নামায পড়লে নামায হবে?? নামাজ পড়ার সময় ঐ পাজামা পরিবর্তন করা হয়েছে।কিন্তু শরীরের সাথে যে ওই প্রস্রাব মিশ্রিত পানি গুলো লেগেছে সেটা আর ধোয়া হয়নি।এখন নামায হবে??

৩/আমার আব্বু কে একজন ইমাম সাহেব বলেছেন সুন্নতে গায়রে মুয়াক্কাদার ৪ রাকাত নামাযে প্রথম ২ রাকাতে তাশাহুদের সাথে দুরুদ শরীফ এবং দোয়ায় মাসুরা না পড়লে নাকি উক্ত নামায হবেনা?এখন এটা কি সত্যি?এটা তো আগে কখনো শুনিনি।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) বিতির নামাযে তৃতীয় রাকাতে সুরা ইখলাস পাঠ করার পর পুনরায় আবার হাত বেঁধে দোয়ায় কুনুত না পড়ে ভুল করে রুকুতে গিয়ে মনে পড়লো যে,দু'আয়ে কুনুত পড়া হয়নি। রুকু করার পর আবার পুনরায় দাড়িয়ে হাত বেঁধে দোয়ায় কুনুত পড়লে তার পর আবার রুকু দিলে, নামায ফাসিদ হবে না।হ্যা, সাহু সিজদা ওয়াজিব হবে।

کذا فی رد المحتار: کما لو سہا عن القنو ت فرکع فانہ لو عاد وقنت لاتفسد صلاتہ علی الاصح (ج:۲، ص: ٨٨)


(২) কারো যদি পাজামায় ২-৩ ফোঁটা প্রস্রাব পড়ে শুকিয়ে যায়।তাহলে সেই পাজামা পরিধান করে পরবর্তীতে পস্রাব করে পানি ব্যবহার করার পর সেই পানি পাজামায় লাগার পর প্রস্রাব গুলা পানির সাথে মিশে শরীরে লেগে গেলে এই অবস্থায় নামায পড়লে নামায হবে না। কেননা শুকনো প্রস্রাবে পানি লেগে যতটুকু জায়গায় পানি লেগেছে, সবগুলোই নাপাক হয়ে গেছে।

(৩)  সুন্নতে গায়রে মুয়াক্কাদার ৪ রাকাত নামাযে প্রথম ২ রাকাতে তাশাহুদের সাথে দুরুদ শরীফ এবং দোয়ায় মাসুরা না পড়লে নাকি উক্ত নামায হবেনা? একথা বিশুদ্ধ নয়। হ্যা, চার রা'কাতি সুন্নত নামাযের তৃতীয় রাকাতে ছানা পড়া সুন্নত বলে কিছু কিছু ফুকাহায়ে কেরাম বলে থাকেন।(আহসানুল ফাতাওয়া দ্রষ্টব্য)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...