حَدَّثَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ، حَدَّثَنَا أَبَانُ، حَدَّثَنِي يَحْيَى، أَنَّ الْحَضْرَمِيَّ بْنَ لاَحِقٍ، حَدَّثَهُ عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، عَنْ سَعْدِ بْنِ مَالِكٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم كَانَ يَقُولُ " لاَ هَامَةَ وَلاَ عَدْوَى وَلاَ طِيَرَةَ وَإِنْ تَكُنِ الطِّيَرَةُ فِي شَىْءٍ فَفِي الْفَرَسِ وَالْمَرْأَةِ وَالدَّارِ " .
সাদ ইবনু মালিক (রাঃ) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতেনঃ পেঁচা অশুভ নয়, ছোঁয়াচে রোগ নেই এবং কোনো জিনিস অশুভ হওয়া ভিত্তিহীন। যদি কোনো কিছুর মধ্যে অশুভ কিছু থাকতো, তাহলে ঘোড়া, নারী ও বাড়ী এই তিন জিনিসের মধ্যে থাকতো।
(আবু দাউদ ৩৮৮০)
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উক্ত হাদীসের ব্যাখ্যা: অপর বর্ণনায় রয়েছে, যদি অশুভ লক্ষণ থাকত তবে তা ঘোড়া, বাড়ী ও নারীর মধ্যেই থাকত।
তবে কিন্তু এই তিনটি বস্তুর মাঝেই অশুভ কিছু নেই,সুতরাং অন্য কিছুর মাঝেও অশুভ কিছু নেই।
‘উলামাগণ কিছুটা ইখতিলাফ করেছেন। ইমাম মালিক ও একদল ‘উলামাগণের মতে বাড়ী কখনও কখনও আল্লাহ তা‘আলা ক্ষতি কিংবা ধ্বংসের কারণ হিসেবে গণ্য করেন। অনুরূপ নির্ধারিত মহিলা অথবা ঘোড়া কিংবা খাদিম, এগুলোতে কখনও আল্লাহর ফায়সালাতেই ক্ষতি বা ধ্বংস থাকতে পারে।
অতএব, হাদীসের অর্থ হলো, কখনও কখনও উল্লেখিত তিনটির মাধ্যমে অকল্যাণ অর্জিত হতে পারে। খত্ত্বাবী বলেন, এ তিনটিতে সত্বাগতভাবে কোনো অকল্যাণ নেই। বরং এগুলোর মাঝে আল্লাহর ফায়সালাতেই কখনও কখনও অকল্যাণ এসে পরে। (ফাতহুল বারী ৯ম খন্ড, হাঃ ৫০৯৩; শারহে মুসলিম ১৩/১৪ খন্ড, হাঃ ২২২৫; মিরকাতুল মাফাতীহ)
শরহু হাশিয়াতুস সানাদু আলা ইবনি মাজাহ গ্রন্থে আছেঃ-
قوله ( إن كان )
أي الشؤم يريد أنها أسباب عادية لما يقع في قلب المتشائم بهذه الأشياء وقيل المعنى لو كان الشؤم في شيء لكان في هذه الأشياء لكنه غير ثابت في هذه الأشياء فلا ثبوت له أصلا لكن الجمع بين الروايات يؤيد الأول .
সারমর্মঃ-
যদি অশুভ কিছু থাকতোই,তাহলে উপরোক্ত তিনটি বস্তুর মধ্যে থাকতো। কিন্তু এই তিনটি বস্তুর মাঝেই অশুভ কিছু থাকার প্রমান নেই,সুতরাং অন্য কিছুর মাঝেও অশুভ কিছু থাকার কোনো প্রমান নেই।
আওনুল মা'বুদ গ্রন্থে আছেঃ-
والمعنى إن فرض وجودها تكون في هذه الثلاثة وتؤيده الرواية التالية.
والمقصود منه نفي صحة الطيرة على وجه المبالغة فهو من قبيل قوله صلى الله عليه وسلم: {لو كان شيء سابق القدر لسبقته العين} فلا ينافيه حينئذ عموم نفي الطيرة في هذا الحديث وغيره. وقيل: إن تكن بمنزلة الاستثناء أي: لا تكون الطيرة إلا في هذه الثلاثة فيكون إخبارا عن غالب وقوعها وهو لا ينافي ما وقع من النهي عنها. كذا في المرقاة.
والحديث سكت عنه المنذري.
উক্ত হাদীসের অর্থ হলো যদি অশুভ কিছু থাকতোই,তাহলে উপরোক্ত তিনটি বস্তুর মধ্যে থাকতো। এখানে মুবালাগার পদ্ধতিতে অশুভ কিছুর অস্তিত্ব না থাকার কথা বলা হয়েছে।