আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in সাওম (Fasting) by (7 points)
reshown by
আসসালামু আলাইকুম। রমাদান মাসে প্রায় অনেক গুলা রোযা করেছি, যেখানে ইফতারি করেছি বাসার কাছের একটা মসজিদের আজান শুনে। কিন্তু ওই মসজিদে মাগ্রিবের আজান দেয় ইফতারির নিরধারিত সময়ের (বিভিন্ন ইস্লামিক এপ বা অনলাইনে আমার জেলার জন্য যে সময় দেখায়) ২-৩ মিনিট আগে। বিষয়টা খেয়াল করলাম কয়েকটা রোযা পার হবার পর। তখন ভাবলাম ইফতারি তারাতারি করার জন্য বলা হয়েছে তাই সমস্যা নাই। তাই শেষ পর‍জন্ত ওই আজানেই ইফতারি করি। কিন্তু এখন খুব ভয় লাগছে, একজন প্রতিবেশি বল্লেন ওই মসজিদে তো আগে আজান দেয়। উনারা ওটা অনুযায়ি ইফতার করেন না। এখন আমার কি করার আছে জানালে উপকার হোত।

জাযাকাল্লহু খইরন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সূর্যাস্তের পরই ইফতার করতে হবে। সূর্যাস্তের পর অতিদ্রুত ইফতার করা সুন্নত। কোন মসজিদে কখন আজান হচ্ছে সেটা মূল কোনো বিষয় নয়। হ্যা, জনসাধারণের জন্য এটা একটা আ'লামত। যাদের সূর্যাস্ত সম্পর্কে সঠিক কোনো ধারণা নেই, তারা নিকটবর্তী মসজিদের আজানের উপর নির্ভর করে সেহরি ইফতার করবে। আপনার পাশের মসজিদ কি সঠিকভবে সূর্যাস্তের সময়কালকে ফলো করতো, সেটা জানতে আপনি 'ইসলামিক ফাউন্ডেশন কর্তক' প্রকাশিক একটি ক্যালেন্ডার ক্রয় করে নিয়ে মিলিয়ে নিবেন। যদি তারা সূর্যাস্তের সময়কে ফলো করে থাকে, তাহলে তো কোনো সমস্যা নেই। নতুবা রোযাগুলোকে আবার দোহড়াতে হবে।


لما في مشكاة المصابيح :
"وعن عمر قال: قال رسول الله صلى الله عليه وسلم: إذا أقبل الليل من ههنا وأدبر النهار من ههنا وغربت الشمس فقد أفطر الصائم."(كتاب الصوم، باب في مسائل متفرقة من كتاب الصوم، الفصل الأول، ج:1، ص:619، ط:المكتب الإسلامي بيروت)
 
في الدّر المختار:
"(هو) لغة(إمساك عن المفطرات) الآتية (حقيقة أو حكما) كمن أكل ناسيا فإنه ممسك حكما (في وقت مخصوص) وهو اليوم."(كتاب الصوم، ج:2، ص:371، ط:سعید)

في الفتاوی الشامیة:
"(قوله: وهو اليوم) أي اليوم الشرعي من طلوع الفجر إلى الغروب."(كتاب الصوم، ج:2، ص:371، ط:سعید)

في بدائع الصنائع:
"ويسن تعجيل الإفطار إذا غربت الشمس هكذا روي عن أبي حنيفة أنه قال: وتعجيل الإفطار إذا غربت الشمس أحب إلينا."(کتاب الصوم، فصل بيان ما يسن وما يستحب للصائم وما يكره له أن يفعله، ج:2، ص:105، ط:دار الكتب العلمية)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
আসসালামু আলাইকুম হুজুর। ইসলামিক ফাউন্ডেশনের ক্যালেন্ডারে ইফতারের  যে সময় দেওয়া আছে তা সতর্কতাবসত সূর্যাস্তের ৩ মিনিট পরে দওয়া আছে। আর ওই মসজিদে আজান ২-৩ মিনিট আগে দেয়, তার বেশি না (আমি যতটা খেয়াল করেছি)। তাহলে তো সূর্যাস্তের পরেই ইফতার করা হচ্ছে। আমাকে কি কাজা রোযা করতে হবে এই রোযাগুলার? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...