আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আমি একটি প্রাইভেট ইউনিভার্সিটির তৃতীয় বর্ষের একজন ছাত্রী।
আমার এক ক্লাসমেট কয়েকদিন আগে আমাকে অবহিত করে যে,ওনি আমাকে পছন্দ করেন এবং বিয়ে করতেচান।আমার বাসায় উনি প্রপোজাল পাঠালে ফার্স্টেই আমি না করে দিব কী না জানতে চেয়েছে।
আর এখনই তো বিয়েও অসম্ভব প্রায়।কারন এখন সে স্টুডেন্ট। জবে পেতে অলমোস্ট ১ বছরের মতো লাগবে।এ সময় আমি কোনোভাবে অপেক্ষা করতে পারব কী না বা সম্ভব কী না এটাও জানতে চেয়েছিলেন।(আমাদের অনলাইন কিংবা অফলাইনে কথা হয় না)
কথাগুলো শুনে আমি অনেক দ্বিধাদ্বন্দে পড়ে যাই।
তারপর টানা কয়েকদিন ইস্তেখারা করি।যেদিনই ইস্তেখারা করি কোনো না কোনো স্বপ্ন দেখিই,এর আগে আমি একাধিক পাত্রের ব্যাপারে ইস্তেকারা করি কিন্তু কখনই স্বপ্নে কিছু দেখি নি।

স্বপ্নগুলো যে কয়টা মনে আছে বলছি-
১.একদিন স্বপ্নে দেখি আমাদের ভার্সিটির এড়িয়ায় পাকিস্তানিদের যুদ্ধ লাগছে,সকলে মারা গেলে/হারিয়ে গেলেও বেচে আছি শুধু আমি আর আমার সেই ক্লাসমেট।ওনার অনেক মন খারাপ।আমি,মা,আমার আপু,আর 'ওনি' একয়জন ই আছি পরিচিতদের মধ্যে। তারপর লুকিয়ে আমরা এক আত্মীয়র বাড়িতে যাই,সেখানে যেয়ে পুকুর পাড়ে বসে কিছুএকটা খাবার খাই যেটা তারা দিয়েছিল আমাদেরকে।খুব সম্ভবত ছোট মাছ ভাজা খাচ্ছিলাম।
এদিকে আমার ক্লাসমেটের অনেক মন খারাপ,কিন্তু তিনি যাচ্ছেন ও না।কেন যাচ্ছেন না সেটিও স্পষ্ট নয়।তারপর- ওনাকে বলতেছি আপনি আংকেল আন্টির কাছে যান উনারা টেনশন করছে।এটা বলার পরই ঘুম ভেঙে যায়।
২.একদিন আমি আর ভাইয়া ঘুরতে গিয়েছি কোনো এক নদীর পাড়ে,সেখানে নৌকায়ও উঠেছি।কিছুক্ষণ পরে সন্ধ্যা নামে তারপর দেখি আমার সেই ক্লাসমেট আসে,এবং ওনার যাওয়ার আর জায়গা নেই তাই আমি ওনাকে আমার রুমে ঘুমোতে দিয়েছি, এবং আমি অন্যরুমে চলেআসি।ওনাকে ঘুমাতে দিয়েছি এজন্য আমি বকা খাচ্ছি মা আব্বার কাছ থেকে,তারপর স্বপ্ন টা ভেঙে যায়।
[ এখানে আমি শুধু নিজেকে বোরকা পরা দেখি নিকাব করছি না এমন ছিলাম]

৩. আমার মাধ্যমিক স্কুলে কোনোএকটা প্রোগ্রাম চলছে।সেখানে আমি আর আমার ক্লাসমেটও আছি সম্ভবত আমরা বিচারক হিসেবে ছিলাম।তো ওনি একটা টেবিলে বসছে আর ওনার পাশেই আমার বসার সিট ছিল এজন্য আমি না বসে দূরে দাড়িয়ে আছি।আর ওনার পাশে আরও মেয়ে বসা ছিল দূরত্ব রেখে।ওনার পাশে মেয়ে কেনো এটা ভেবে আমি রাগ হচ্ছিলাম কিন্তু পরক্ষণেই ভাবি ওনি ত আমার কেও না যার সাথে ইচ্ছে বসুক তাতে আমার কী!
এরমধ্যেই ওনাকে একটা পেপার দেওয়া হয় ওনি সেটা পড়তেছিল,কিন্তু তিনি অনেক বিষন্ন ছিলেন।প্রোগ্রাম শেষ তাই বাসায় চলে আসব কিন্তু বাসায় আসার রাস্তাটা ভয়ংকর আবার সন্ধ্যা হয়ে গিয়েছে , দীঘির পাড় + হিন্দুদের চিতা, বাশ ঝাড়,,,তো আমি দূরে দাড়িয়েই ওনার দিকে তাকিয়ে অভিমান করছি মনে মনে,ওনি তো আমাকে চিনে,এ সন্ধ্যায় একা কিভাবে বাসায় যাব আমাকে কিছুটা পথ এগিয়ে দিলে কী হয়? পরক্ষণেই ভাবি ওনি ত আমার কেও না আমাকে এগিয়ে দিবে কেন? এটা ভেবে আয়াতুল কুরসি পড়তে পড়তে আসতেছি পথে দেখি এক হিন্দু মহিলা চিতায় কি যেন করে আবার আমার সামনে সামনে হাটতেছে ঘটি বাটি হাতে,পথটা বাস্তবেও খুবই ভয়ংকর,,, তারপর সপ্নটা ভেঙে যায়।
৪.এদিন দেখি ভার্সিটির বাসে ওনি আর আমার আরেকটা মেয়ে ক্লাসমেট বাসের দ্বিতীয় সিটে বসে আছে। ওনার খুব মন খারাপ, বিষন্নতায় রয়েছে।আমি বাসে উঠে দেখি ওনাদের সামনের সিট ফাকা।তাই আলহামদুলিল্লাহ বলে মনে মনে ভাবছি ওনি তো আমার কেও না, যার সাথে ইচ্ছে তার সাথে বসুক,মন খারাপ হোক না হয় অন্যকিছু তাতে আমার কী? এটা ভেবে ফাকা সিটে বসে পড়েছি।আর স্বপ্নটা ভেঙে যায়।
আরও কয়েকটা দেখেছিলাম এই মূহুর্তে মনে পড়ছে না।আমি এই স্বপ্নের কোনো ব্যাখ্যা পাচ্ছি না।কেন দেখলাম এগুলো।এসবের মানে কী।ইস্তেখারার পরে এমন স্বপ্ন দেখাটা কী স্বাভাবিক? এটা কী পজেটিভ সাইন নাকি নেগেটিভ সাইন।নাকি এটা শুধু কল্পনায় দেখা মাত্র।
বিষয়টি নিয়ে আমি খুবই চিন্তিত।এখন কী করা উচিত আমার? প্রায়ই ভাবনা চলে আসে এ বিষয়ে...

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যখন কারো সামনে কোনো গুরুত্বপূর্ণ বিষয় এসে উপস্থিত হবে।এবং সে সিদ্ধান্ত নিতে পারবে না যে, সে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিবে।তাহলে এমন পরিস্থিতে তার জন্য উচিৎ ইস্তেখারা করা তথা ভালো দিক কে অন্বেষণ করা।অবশ্যই ইস্তেখারা, নামাযের মাধ্যমেই করবে। ইস্তেখারার পদ্ধতি সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এক হাদীসে বলেন, দুই রা'কাত নামায পড়ে বিশেষ মনোযোগের সাথে (নিম্নে উল্লেখিত) দু'আ পড়বে।তাহলে হয়তো তার মন কোনো এক দিকে ধাবিত হবে,বা সে স্বপ্নযোগে কোনো এক ইশারা পাবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 1472

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী ইস্তেখারা পজিটিভ। আপনি এ বিয়ের প্রস্তাব গ্রহণ করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...