আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম। আলহামদুলিল্লাহ আমি বুঝতে শিখেছি যে ইহকাল জীবনটা একটা পরীক্ষাক্ষেত্র মাত্র। আমি দীনের পথে চলার চেষ্টা করি তবে মাঝে মধ্যে আসল উদ্দেশ্য থেকে বিচ্যুতি ঘটে, পাশাপাশি পরিবারের সদস্যরা শুধু মুসলমান হিসেবে নামায-রোযার মধ্যে সীমাবদ্ধ এবং পরিবারে চেঁচামেচি,একটুতেই সবার রেগে চাওয়া যেগুলো আমাকেও প্রভাবিত করে যদিও আমি দীনদার না তবে হতে চায় এবং চাই পরিবারের সদস্যরাও যাতে দীনের পথে ফিরে আাসে কিন্তু আমি ইনট্রেভার্ট হবার কারণে তাদের তেমন বুঝাতে পারি না আর কিছু জিনিস বললে বলে কোন হাদিসে আছে  মানে মানতে চাই না। কিন্তু আমি চাই নিজে যেমন দীনদার হতে তেমন ফ্যামিলি যেন দীনদার হয় অন্তত যেন দীনের মূল বুঝটা থাকে এবং সে অনুযায়ী আমল করে।

১.আমি দীনদার না তবে দীনের পথে চলার আগ্রহ আছে। এখন আমি কি আরেকটু নিজের দীনি অবস্থা উন্নতি করে তালিম করবো নাকি এখনি নিজেকে এবং পরিবারকে দীনের পথে আানার জন্য তালিম শুরু করবো?

২.যেহেতু আমাদের যেকোনো কাজের নিয়ত থাকতে হবে আল্লাহকে সন্তুষ্টির জন্য। কিন্তু আমার নিয়ত যদি হয় পরিবারকে দীনের পথে ফেরার জন্য তালিম করবো।তাহলে কি আমার নিয়তটা ঠিক আছে?

৩.তালিমের জন্য কোন বইটা ভালো হবে যেখানে আমলের পরিমাণ কম থাকলেও আমরা বুঝতে পারবো যে দুনিয়াতে আল্লাহ আমাদের ইবাদতের জন্য প্রেরণ করেছেন মোটকথা দীনের প্রতি আগ্রহ বাড়বে এবং দুনিয়ার থেকে দীনকে বেশি প্রাধান্য দিবো?
by (4 points)
বি:দ্র: আমি একজন মেয়ে তাই আমাকে সে অনুযায়ী পরামর্শ দিবেন। জাজাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (713,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি। এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- 1037 

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) আপনি আরেকটু নিজের দ্বীনি অবস্থা উন্নতি করে তারপর তালিম শুরু করবেন।
(২) পরিবারকে দীনের পথে ফেরার জন্য তালিম করলে   সওয়াবে কোনো সমস্যা হবে না।
(৩) তালিমের জন্য তাকি উসমানি দাঃবাঃ লিখিত 'ইসলাহি খুতুবাত' বইখানা সংগ্রহ করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...