আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)

আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।

প্রথম অংশঃ
জনৈক এক ব্যাক্তির বাবা মারা গিয়েছেন কয়েক বছর আগে। উনার পিতা মারা যাবার পর মা, এক ভাই এক বোনের খরচ উনিই বহন করেন।

বছরখানেক আগে উনার বোনের একটি ছেলের সাথে অনলাইনে পরিচয় হয় এবং অনলাইনেই তাদের সম্পর্ক হয়ে যায়। ছেলেটি বিদেশে থাকে এবং একটি হোটেলে কাজ করে।

উনার বোন পাপের কথা চিন্তা করে মোবাইলেই বিবাহ করে ফেলে। এই বিবাহের বিষয়টি দুই পরিবারের কেহই অবগত ছিল না।

বিয়ে সম্পন্নের সময় ভিডিও কলে একপ্রান্তে মেয়ে ছিল আর অপর প্রান্তে ছেলে এবং ছেলের বন্ধুরা ছিল। ছেলের বন্ধুদের মধ্য থেকেই মেয়ে পক্ষের উকিল ও সাক্ষী নির্ধারণ করে এবং ইসলামী নিয়মে ইজা কবুল সবাই(সাক্ষীদ্বয়, উকিল, ছেলে, মেয়ে) স্পস্টভাবে ভিডিও কলে শুনতে পায়।

এমতাবস্থায় উনার বোনের বিয়ের প্রস্তাব আসার পর বিয়ের বিষয়টি প্রকাশ করে। এই অবস্থায় উনি এই বিয়ে মেনে নিতে ইচ্ছুক ছিলেন না, কেননা ছেলেটি শিক্ষাগত যোগ্যতা একেবারেই কম, পেশাও ঐ ফ্যামিলির সাথে মানানসই না। কিন্তু তারপরও উনার মায়ের পীড়াপিড়িতে উনি ছেলের পরিবারের সাথে কথা বলতে রাজি হন। এমতাবস্থায় ছেলেটি তার পরিবারের কোন কন্টাক্ট দেয় নি এবং সে জানায় তার পরিবার এ বিয়ে মেনে নেবে না।

ছেলের ইচ্ছে মেয়ের ওয়ারিশের অংশ যা পাবে সেখানে সে চলে আসবে। এ বিষয়টি উক্ত মেয়েটিকে বলে রাজী করিয়ে রেখেছে। এ বিষয়টি উনার কাছে সন্দেহজনক মনে হয়। উনার বোনও কিছুটা সন্দেহের মধ্যে আছে। কিন্তু ভয়ে আছে যেহেতু বিয়ে হয়ে গেছে, ছেলে তালাক না দিলে অন্যত্র কিভাবে বিয়ে হবে? উল্লেখ্য যে ছেলে বিদেশে থাকায় বিয়ের সাত-আট মাস হলেও এখনও ওদের সরাসরি দেখা সাক্ষাৎ হয় নি এবং ছেলে কবে আসবে সে ব্যাপারেও কিছু জানায় নি। দেশে আসার কথা বললে নানাবিধ সমস্যার কথা বলে। দেশে আসার আগে কোন খরচ বহনের বিষয়েও সে রাজী নয়, যদিও এটা উক্ত মেয়ে মেনে নিয়েছে।

আমার প্রশ্ন হচ্ছেঃ

১। উক্ত বিয়ে কি বৈধ হয়েছে (হানাফী মাজহাব অনুসারে)?

২। বৈধ হয়ে থাকলে কিভাবে বিচ্ছেদ করা লাগবে এবং অন্য কোথাও বিয়ে দিতে গেলে কি করতে হবে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মুবাইল কলের মাধ্যমে বিবাহ সংগঠিত হবে না।
কেননা শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে,সেক্ষেত্রে সাক্ষীগণের শোনা শর্ত।কিন্তু এখানে সাক্ষীদয়ের শ্রবণ পাওয়া যাচ্ছে না,বিধায় সর্বসম্মতিক্রমে বিবাহ সংগঠিত হবে না।আল্লামা হাসক্বফী রা বলেনঃ 
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
 দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  2679

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) হানাফী মাজহাব অনুযায়ী উক্ত বিয়ে বৈধ হয়নি।
(২) উক্ত মহিলা, অতীতের কৃত গোনাহের জন্য তাওবাহ ইস্তেগফার করবে। আল্লাহর কাছে কান্নাকাটি করবে। তালাক নেয়ার বা ইদ্দত পালনের কোনো প্রয়োজনিয়তা নাই।কেননা বিয়েই তো বিশুদ্ধ হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...