ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মাসবুক ব্যক্তি ইমাম সাহেবের সাহেবের সাথে সাহু সিজদা দিবে। তবে ইমাম সাহেবের সাথে সালাম ফিরাবে না।
لما في الفتاوٰی الهندية:
"ولا يشترط أن يكون مقتديا به وقت السهو حتى لو أدرك الإمام بعد ما سها يلزمه أن يسجد مع الإمام تبعا له".
(كتاب الصلاة ،فصل سهو الإمام يوجب عليه وعلى من خلفه السجود،ج:1،ص:128،ط:ماجديه)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
332
যদি ইমাম সাহেবের সাথে সালাম ফিরায় তাহলে মাসবুক ব্যক্তির বিধান কি? সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
12182
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ইমাম সাহেবের উপর সাহু সিজদা ওয়াজিব থাকলে, ইমাম সাহেব যখন এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দিবেন, তখন মাসবুক ব্যক্তি সালাম না ফিরিয়ে ইমাম সাহেবের সাথে সাহু সিজদা দিবেন।
(২) ইমাম সাহেব যদি দুই সালাম ফিরিয়ে সাহু সিজদা দেন, অথবা দুই সালাম ফিরানোর পর মনে পড়ে যে, সাহু সিজদা দেয়া হয়নি, অত:পর সাহু সিজদা দেন, তখন মাসবুক ব্যক্তি ফিরে এসে সাহু সিজদা দিয়ে তারপর তার অবশিষ্ট নামায পূর্ণ করবে। মধ্যখানে কোনো রুকুন করে নিলে সেটা বেকার হিসেবে গণ্য হবে।মুক্তাদির উপর সাহু সিজদা আর আসবে না।
لما في البدائع:
ولو قام المسبوق إلى قضاء ما سبق به بعد ما سلم الإمام ثم تذكر الإمام أن عليه سجود السهو فسجدهما يعود إلى صلاة الإمام ولا يقتدي ولا يعتد بما قرأ وركع.(كتاب الصلاة،فصل في بيان من يجب عليه سجود السهو،1/723،ط:رشيدية)
و في التاتار خانية:
"إذا قام بعد ماتشهد الإمام وعلي الإمام سجود السهو، فقرأوركع ولم يسجد ،حتي عاد الإمام الي سجود السهو، فعلي هذا الر جل إن يتابع الإمام في سجود السهو، لأنه لم يستحكم انفراده بأداء مادون الركعة لأن ما دون الركعة ليس له حكم الصلاة فعلبه أن يعود إلي متابعة الإمام ثم يقوم للقضاء، ولايعتد بالذى أدى ، لأنه صاررافضالها بالعود إلي متابعة الإمام."(كتاب الصلاة ، الفصل الثالث والثلاثون في بيان حكم المسبوق والاحق ، 3/102،ط:غفارية).فقط واللہ اعلم بالصواب