আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
162 views
in সালাত(Prayer) by (102 points)
আসসালামুআলাইকুম
১)৩/৪ রাকাতবিশিষ্ট নামাজের প্রথম বৈঠকে তাশাহুদ দুইবার পরলে সাহু সিজদা ওয়াজিব হয় আপনাদের পূর্বের ফতোয়া থেকে দেখেছি।এখন আমি মাগরিবের নামাজে ঈমামের সাথে ২রাকাত নামাজ পাই। ঈমামের পিছে তাশাহুদ পড়ার সময় একটি শব্দ ভুল উচ্চারণ করায় ইবাদিলাহিস সলিহীন আবার উচ্চ্ছারণ করি। এরকম দুইবার উচ্চারন করলে সাহু সিজদা ওয়াজিব হয় জানি।ঈমামের পিছনে এরকম দুইবার উচ্চারন করায় কি সাহু সিজদা ওয়াজিব হয়েছিল?আমি যেহেতু মাসবূক ছিলাম বাকি এক রাকাত আদায় করার পর কি নিজে নিজে সাহু সিজদা দেওয়া লাগতো?

২) নামাজে অনেক সময় গলায় কাশি জমে থাকলে তিলাওয়াতে একটু সমস্যা হয়।তাই গলা পরিষ্কারের জন্য গলা খাকারি দিলে কি নামাজ ফাসিদ হবে?

৩) সূরা ইখলাস এ লাম ইয়ালীদ ওয়ালাম ইউলাদ।এখানে ইউলাদ এ ইউ তে এক আলিফ না টানলে কি লাহনে জলি হয়ে যাবে?

৪)যে নামাজে আসতে তিলাওয়াত করতে হয় ওই নামাজে যেসব হরফে ভর দিয়ে উচ্চারন করতে হয় ওই হরফ ভর দেওয়ার কারণে যদি হালকা একটু জোড়ে শোনা যায় তাহলে কি সাহু সিজদা ওয়াজিব হবে?

যেমন আসরের নামাজে তিলাওয়াত আসতে করতে হয়।আইন উচ্চারণের সময় ভর দিয়ে উচ্চারন করায় যদি অল্প একটি জোরে শোনা যায় তাহলে কি সাহু সিজদা ওয়াজিব হবে?

৫)নামাজে প্রথম বৈঠকে তাশাহুদের কিছু অংশ দুইবার পড়লেই সাহু সিজদা ওয়াজিব হয়। কিন্তু যদি কোনো শব্দ উচ্চারণে ভূল হয়।এখন উচ্চারণে ভুল হলে তো তা শুদ্ধ করার জন্য পুনরায় পড়তে হয়। এক্ষেত্রেও কি সাহু সিজদা ওয়াজিব হবে?

1 Answer

+1 vote
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো মুক্তাদীর এমন ভুল যার দ্বারা নামায ভঙ্গ হয় না, এমন কোন কাজ ইমামের পিছনে মুক্তাদী করলে এতে মুক্তাদীর উপর কোন কিছু যথা সাহু সেজদা আবশ্যক হয় না। বরং তার নামায বিশুদ্ধ হয়ে যায়।
,
فَأَمَّا الْمُقْتَدِي إذَا سَهَا فِي صَلَاتِهِ فَلَا سَهْوَ عَلَيْهِ؛ لِأَنَّهُ لَا يُمْكِنُهُ السُّجُودُ؛ لِأَنَّهُ إنْ سَجَدَ قَبْلَ السَّلَامِ كَانَ مُخَالِفًا لِلْإِمَامِ، وَإِنْ أَخَّرَهُ إلَى مَا بَعْدَ سَلَامِ الْإِمَامِ يَخْرُجُ مِنْ الصَّلَاةِ بِسَلَامِ الْإِمَامِ؛ لِأَنَّهُ سَلَامُ عَمْدٍ مِمَّنْ لَا سَهْوَ عَلَيْهِ، فَكَانَ سَهْوُهُ فِيمَا يَرْجِعُ إلَى السُّجُودِ مُلْحَقًا بِالْعَدَمِ لِتَعَذُّرِ السُّجُودِ عَلَيْهِ، فَسَقَطَ السُّجُودُ عَنْهُ أَصْلًا، (بدائع الصنائع، كتاب الصلاة، فصل وَأَمَّا بَيَانُ مَنْ يَجِبُ عَلَيْهِ سُجُودُ السَّهْوِ وَمَنْ لَا يَجِبُ عَلَيْهِ-1/175، الفتاوى الهندية-1/128، رد المحتار-2/82)
সারমর্মঃ
যদি মুক্তাদি নামাজের ভিতর কোনো ভুল করে,তাহলে তার উপর সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।
কেননা তার জন্য সেজদায়ে সাহু আদায় করার কোনো ইমকান, সুযোগ নেই।    
কেননা যদি সে ইমামের সালামের আগেই সালাম ফিরায়,তাহলে ইমের মুখালিফ তথা বিরোধিতা হলো।
যদি ইমামের সাথে সালাম ফিরানোর পর সেজদায়ে সাহু আদায় করে,তাহলে সে তো ইমামের সাথে নামাজ থেকে বের হয়ে গিয়েছে,,,,,  

বিস্তারিত জানুনঃ  

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার উপর সেজদায়ে সাহু আবশ্যক হবেনা। 
আপনার নামাজ শুদ্ধ হয়ে গিয়েছে।

(০২)
না,এতে নামাজ ফাসেদ হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، أَخْبَرَنَا إِسْمَاعِيلُ بْنُ جَعْفَرٍ، عَنِ الْعَلاَءِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " التَّثَاؤُبُ فِي الصَّلاَةِ مِنَ الشَّيْطَانِ فَإِذَا تَثَاءَبَ أَحَدُكُمْ فَلْيَكْظِمْ مَا اسْتَطَاعَ " . قَالَ وَفِي الْبَابِ عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ وَجَدِّ عَدِيِّ بْنِ ثَابِتٍ . قَالَ أَبُو عِيسَى حَدِيثُ أَبِي هُرَيْرَةَ حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ . وَقَدْ كَرِهَ قَوْمٌ مِنْ أَهْلِ الْعِلْمِ التَّثَاؤُبَ فِي الصَّلاَةِ . قَالَ إِبْرَاهِيمُ إِنِّي لأَرُدُّ التَّثَاؤُبَ بِالتَّنَحْنُحِ .
আলী ইবনু হুজর (রহঃ) ..... আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ সালাতে হাই তোলা শয়তান থেকে হয়। সুতরাং কারো যদি হাই আসে তবে সে যেন যথাশক্তি তা রোধ করে। 
( মুসলিম, তিরমিজী হাদিস নম্বরঃ ৩৭০ [আল মাদানী প্রকাশনী]

এই বিষয়ে আবূ সাঈদ আল-খুদরী এবং আদী ইবনু সাবিতের পিতামহ রাদিয়াল্লাহু আনহুম থেকেও হাদীস বর্ণিত আছে। ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেন : আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণিত হাদীসটি হাসান-সহীহ। আলিমগণের বিরাট এক সম্প্রদায় সালাতে হাই তোলা মাকরূহ বলেছেন। ইবরাহীম বলেনঃ আমি গলা খাকারী দিয়ে হাই প্রতিহত করি।
(তিরমিজি ৩৭০)
,
(০৩)
না,লাহনে জলি হবেনা।
,
(০৪)
না,এতে নামাজের কোনো সমস্যা হবেনা।
সেজদায়ে সাহু ওয়াজিব হবেনা।
,
(০৫)
না,উল্লেখিত ছুরতে সেজদায়ে সাহু ওয়াজিব হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 429 views
...