আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু আলাইকুম!!
আমি একজন ত্বালিবুল ইলম আলহামদুলিল্লাহ!!  এবং হানাফ ফিকহ নিয়ে আমার পড়াশোনা!!  আলহামদুলিল্লাহ পড়াশোনা সুবাদে আমার ক্ষুদ্র জানা আছে!! আমার প্রশ্ন হলো আমার এই জানা দিয়ে কি আমি কারো ভুল সংশোধন করতে পারি? নাকি আমার চুপ থাকা উচিৎ?  দেখা যায় আমার কাছের কিছু মানুষ যারা তেমন জানে না  ইলম থেকে একটু দূরে!! অনলাইন থেকে যা পাচ্ছে তাই গ্রহণ করতেছে!! এক্ষেত্রে আমার দ্বায়িত্ব কি? অনেকেই বলে" তুমিই তো স্টুডেন্ট তুমি কিভাবে অন্যকে শিখাবে? আবার  বলা হয় তুমি যে ১০০% সঠিক তার গেরান্টি কি? তারপর বলা হয়েছে মুমিন মুমিনের আয়না স্বরুপ!!  আয়না তো কারো ভুল ধরে না ভুল দেখায়!! সেক্ষেত্রে আমাদের দেখানো উচিত বলা উচিত না!কিংবা যে জ্ঞানি সে সবসময় চুপ থাকে কারো ভুল ধরে না!!" এসব কথা সামনে চলে আসে!!

দেখা যায় কেউ ভুলভাবে নামাজ পড়তেছে, ফরজ সুন্নত এর তরক করতেছে!! সেখানে আমার দ্বায়িত্ব কি? তাদের সুন্দরভাবে বুঝানো? নাকি চুপ থাকা? আর সংশোধন এর এই পন্থা কি ভুল?
আবার জ্ঞানের অর্ধেক হলো আমি জানি বলার মধ্যে!!  তাহলে আমি কাউকে সংশোধন করা মানি কি  জ্ঞানের অহংকার করা? একজন ত্বলাবুল ইলম হিসাবে আমার করণীয় কি এই পরিস্থিতিতে?

1 Answer

0 votes
by (684,040 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا نَصْرُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ الْكُوفِيُّ، حَدَّثَنَا أَحْمَدُ بْنُ بَشِيرٍ، عَنْ شَبِيبِ بْنِ بِشْرٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ يَسْتَحْمِلُهُ فَلَمْ يَجِدْ عِنْدَهُ مَا يَتَحَمَّلُهُ فَدَلَّهُ عَلَى آخَرَ فَحَمَلَهُ . فَأَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم فَأَخْبَرَهُ فَقَالَ " إِنَّ الدَّالَّ عَلَى الْخَيْرِ كَفَاعِلِهِ "

নাসর ইবন আবদুর রহমান কূফী (রহঃ) ..... আনাস ইবন মালিক (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক ব্যাক্তি এসে একটি বাহন চাইলে। কিন্তু নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের কাছে তার আরোহণের জন্য কিছু পেলেন না। তাই তিনি অন্য একজনের কাছে পাঠিয়ে দিলেন, ঐ ব্যক্তি তাকে একটি বাহন দিল। পরে সে এসে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে তা জানালে তিনি বললেনঃ ভাল কাজের পথ প্রদর্শনকারী তা সম্পাদনকারীর মতই। 

হাসান সহীহ, সহিহাহ ১১৬০, তা'লিকুর রাগীব ১/৭২, তিরমিজী হাদিস নম্বরঃ ২৬৭০ [আল মাদানী প্রকাশনী]

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
কাহারো ভুল ভাবে ইবাদত করা দেখে আপনি সঠিকটা ভালো ভাবে তাকে বুঝিয়ে দিতে পারেন। বলতে পারেন যে আমার মনে হয় সঠিকটা এমন।

এক্ষেত্রে তাকে কিতাবে দেখা মাসয়ালার রেফারেন্স দিয়ে মাসয়ালাটি বলতে পারেন। প্রয়োজনে নির্দিষ্ট স্থান দেখিয়ে দিতে পারেন।

তবে কোনো ক্রমেই যেনো ফিতনা না হয়।

বলবেন যে আরো জানার জন্য নির্ভরযোগ্য মুফতী সাহেব বা ফাতওয়ার কিতাবের স্বরনাপন্ন হওয়ার।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...