আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
১/হাচি আস্তেছিল কিন্তু হাচি দিতে চাইছিলাম না। কারন থুথু নিয়ে আমার ওয়াসওয়াসা হয়,বার বার মনে হয় যে বাইরের ঘাম বা ফেলে দেয়া থুথু ঠোটের সাথে লেগে আবার মুখে প্রবেশ করে এতে যদি রোজা নষ্ট হয়। তাই বার বার থুথু ফেলি।( আমি ওয়াসওয়াসাগ্রস্থ হয়ত দুবছর যাবত) তাই হাচি না দিয়ে মুখ চেপে রাখার ফলে যতটুক হাচি আসছিল তার ফলে মুখ থেকে দ্রুত গতিতে অল্প থুথু বের হয় যা মুখবন্ধ অবস্থায় ঠোটের সাথে বাইরের দিকে লেগেছিল।আমি মুছিনি ভাবছি শুকিয়ে যাবে,কিন্তু মুখ বন্ধ অবস্থায় মুখের ভিতর হয়ত নিশ্বাসের চাপের ফলে থুথুর কিছু অংশ ভিতরে চলে আসছে মত লাগছে,প্রবল ধারনা হচ্ছে কিছু অংশ ঢুকছে,যেহেতু ঠোট শুক্নো আর থুথু ঘন টাইপ পিচ্ছিল ছিল তআই হয়ত ঠোটের জয়েন্টের সাথে লাগানো গুলা বাইরে থেকে ভিতরে আসছে(পরিমানে অতিরিক্ত বেশি না,সিউওরলি বলতে ও পারতেসিনা আসলেই বাইরের থেকে আসছে নাকি জয়েন্টের ভিতরের গুলা ছিল),, আমি থুথু ফেলতে ফেলতে আর ঠোট শুকাবার চেষ্টা করতে করত্র বিরক্ত, তাই আজ আমি ইচ্ছা করে মুখের ভিতর আগে যা অল্প পরিমান নতুন থুথু জমছিল তার সাথে এই থুথু ও না ফেলে গিলে ফেলছি যদিও আমি রোজাদার,।সম্পুর্ন বর্ননায় বাইরের থুথু ভিতরে ঢুকছে মত লাগছে জেনেও  ইচ্ছাকৃত থুথু এই গিলে ফেলাতে কি ,এতে কি রোজা ভেঙ্গে যাবে ও কাফফারা দিতে হবে??

২/ যদি আসলেই প্রবল ধারনা হয় যে আসলেই থুথু ঢুকছে আর তা গিলেএ ফেলছি, এতে কি রোজা ভেঙ্গে গেছে ও কাফফারা দিতে হবে?

৩/ এরকম ঠোটের সাথে লেগে থাকা থুথু গিলে ফেললে কি রোজা নষ্ট হয় আর ইচ্ছাকৃত গিললে কাফফারা দিতে হয়?

৪/ আমার জন্মসাল ১৯৯৭। কিন্তু ছোটবেলায় জন্মনিবন্ধন করতে আমার পরিবার ১৯৯৮ দেয়।ইচ্ছাকৃত,,হয়ত লেখাপড়ার ভালো ভেবে করছে। এতে আমার বাস্তব  বয়স এর চেয়ে  সার্টিফিকেট এ একবছর কম।যার কারন্ব আমি ১৮ বছর হবার পরেও হয়ত জমি রেজিস্ট্রি, আইডি কার্ড এসব হয়ত করতে পারিনি ১৯ বছর হবার অপেক্ষা করা লাগছিল হয়ত,,এখন ২৬।আমার লেখাপড়া মাঝখানে অফ ছিল।এখন নতুন করে অনার্সে যদি স্টাডি শুরু করে চাকরি করতে যদি যায় তাহলে মেইন বয়স ৩০ বছরে শেষ হবে ফলে চাকরির বয়স সীমা শেষ কিন্তু সার্টিফিকেট অনুযায়ী আমার এক বছর কম অর্থাৎ ২৯বছর ফলে চাকরির আবেদনের সুযোগ থাকে।আমার ধারনা এরকম হয়ত অনেকেই বয়স কমিয়ে জন্মনিবন্ধন করছিল।আমার প্রশ্ন আমি যেমন সমস্যাও ফেইস করছি এখন সুযোগ নিতে চাইলে মানে  এভাবে কি চাকরির সুযোগ ণেয়া উচিত(আমার বাবা মারা গেছে,দুভাই হয়ত নিজেরাই ব্যস্ত,আম্মু অসুস্থ,আমি ওয়াসওয়ায়া গ্রস্থ হয়ত,টাকা খরচ করে প্রাইভেট এ পড়তে হবে হয়ত,,চাকরির আবেদন করতে না পারলে নতুন করে চার বছর স্টাডি করে হয়ত টাকা সময় হয়ত ব্যর্থ বয়স যেহেতু ৩০) ?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(১.২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার রোযা ভেঙ্গে যায়নি।

কাজা কাফফারা কোনোটিই আবশ্যক হবেনা।

(০৩)
এরকম ঠোটের সাথে লেগে থাকা থুথু গিলে ফেললে রোজা নষ্ট হয়না। আর ইচ্ছাকৃত গিললে কাফফারা দিতে হয়না।

বিস্তারিত জানুনঃ- 

(০৪)
https://ifatwa.info/66861/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
ইচ্ছাকরে বয়স কমিয়ে লিখানো জায়েয হবে না।এটা স্পষ্টত ধোঁকা।আর ধোঁকা দেয়া হারাম।যেমন হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত রয়েছে,
عن ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ قال،قال رسول اللّٰه ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻣَﻦْ ﻏَﺶَّ ﻓَﻠَﻴْﺲَ ﻣِﻨِّﻲ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি ধোকা দিবে সে আমার উম্মতভূক্ত নয়।(সহীহ মুসলিম-১০২)

তবে যদি ঘটনাক্রমে দুয়েক বৎসর বা দুয়েক মাস কম লিখা হয়ে যায়,এবং সেটাকে বদলানো না যায়,তাহলে এক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তি দোষী সাব্যস্ত হবে না। স্কলারশিপ নেয়ার ক্ষেত্রে যদি এই এক দুই মাস কোনো পার্থক্য সৃষ্টি করে, তাহলে এক্ষেত্রে উক্ত স্কলারশিপ  গ্রহণ না করাই উত্তম। তবে দুয়েকমাস কম বেশ যদি স্কলারশিপে কোনো পার্থক্য তৈরী না করে, তাহলে তখন স্কলারশিপ গ্রহণে কোনো বাধা নেই।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3800

মানুষ সাধারণত নিজ পরিবারবর্গ বা বন্ধুবান্ধবকে খুশী করার জন্য এবং  নিজের ব্যক্তিত্বকে সমাজে প্রতিষ্টিত করার জন্য উচ্ছশিক্ষা গ্রহণ করতে চায়, 
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,
ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻗﺎﻟﺖ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻣﻦ ﺍﻟﺘﻤﺲ ﺭﺿﺎ ﺍﻟﻨﺎﺱ ﺑﺴﺨﻂ ﺍﻟﻠﻪ ﺳﺨﻂ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺃﺳﺨﻂ ﻋﻠﻴﻪ ﺍﻟﻨﺎﺱ )
যে ব্যক্তি মানুষের সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে আল্লাহর অসুন্তুষ্টিকে অগ্রাধিকার দেয়,আল্লাহ তার উপর অসন্তুষ্ট হবেন,এবং মানুষদেরকেও তার উপর অসন্তুষ্ট করে দেবেন।(সহীহ ইবনে হিব্বান-২৭৬)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি এভাবে চাকরির সুযোগ নিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...