আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in সাওম (Fasting) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ


১/ আমি আম্মা এবং ভাইয়ের স্ত্রী আমাদের প্রত্যেকের ৪/৫ ভরি করি সোনা আছে। আমরা সবাই একসাথে থাকি। ভাইপরিবারের খরচ চালান।

আমাদের উপর কি যাকাত দেয়া ফরজ?


২/ বাবার জমির পরিমাণ ২০একর বা কমবেশ হবে। কিছু কিছু জমিতে ধান হয় কিছুতে হয় না আমি হিসাব জানিনা। আবারবাড়ির জন্য জমি আছে তিনটি। দুটিতে গাছ লাগানো আর একটিতে বাড়ি যেখানে আমরা থাকি এখানে আবার ফল্ফ্রুটেরবাগান, সবজি ইত্যাদি আছে। এসবগুলোর কি যাকাত আসবে?  আসলে কীভাবে গণনা করব?


৩/ ব্যাংকের টাকার ডিপোজিট আছে ইসলামি ব্যাংকে। এই টাকাগুলো কি জায়েয?  বাবা হালালভাবে ইনকাম করছেন কিন্তুডিপোজিটে সন্দেহ লাগছে। এই টাকার যাকাত আমরা কীভাবে দিব?  পারসেন্টিজ গুলো কি করব?  যদি ভুল না করি ১৯৯১ বাএর পরথেকে আব্বা ডিপজিট করে রাখছেন। আমাদের করণীয় কি?

৪/ ২০২৩ সেপ্টেম্বর এ আমার ভাই বিদেশে বিজনেস শুরু করেছে। সেখানের দোকানের দাম ছিলো ১কোটি ২০ লক্ষ।  তারাপাঁচজন পার্টনার। তার মধ্যে আমার ভাই ২০ লক্ষ টাকা ধার নিয়েছে এবং ২৫ লক্ষ লোন নিয়েছে তার দেশ থেকে। এছাড়া আরকোন অপশন ছিলো না। লোন তাদের মধ্যে ভাইসহ তিনজন পার্টনার পরিশোধ করবেন।  দেশ থেকে ঋণ নিয়েছে এক ভাইথেকে যার কাছে উনার বোনের জামাই জমা রেখেছেন। এবং তিনি উনার দুলাভাইকে না জানিয়ে আমার ভাইকে বিশ লক্ষ টাকাদিয়েছেন। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে আমার ভাই বিশ লক্ষ টাকা অই ভাইকে দিয়ে দিয়েছে।মানে ঋণ পরিশোধ করে দিয়েছে।গত সেপ্টেম্বর থেকে এখন হচ্ছে ২এপ্রিল আমার ভাই বিজনেস করছে। আমার প্রশ্ন হচ্ছে-

ক) ➡️সে যে অই ভাই এর কাছে থেকে বিশ লক্ষ টাকা নিল এবং অই ভাইয়ের দুলাভাই ও জানলেন না আবার সে পরিশোধকরে দিল এতে কি গুনাহ হবে?  ব্যবসা কি জায়েয হবে?  উলেখ্য ব্যবসা করছে রেস্টুরেন্টের যেখানে কোন প্রকার হারাম খাবারনেই। যেমন মদ শূকরের মাংস ইত্যাদি।
অই ভাই এবং আমার ভাই কেউই অই ভাইয়ের দুলাভাইকে এই ঘটনা জানাতে আগ্রহী না কেননা চক্ষুলজ্জার মধ্যে পরতে হবে।এবং আমাদের ফ্যামিলিকে খোটা শুনতেও হতে পারে। এবার আমাদের করণীয় কি?

খ)➡️ ভাই সহ পার্টনার রা  লোন নিয়েছে। এটা পরিশোধ হবে ৫বছর পর কারন সেখানের সিস্টেম ই এমন। এতে কি গুনাহ হচ্ছেহলে এখন আমরা কি করব?   তাদের হালাল ইনকামের জরুরত ছিলো কিন্তু লোন না নিলে নিজেরা টাকা ইনকাম করতেওপারতেন না হালালভাবে। কারন অন্যান্য রেস্টুরেন্টে কাজ করতে হত। যেগুলোতে স্পষ্ট হারাম ছিলো। যে জন্য লোন নিতেহয়েছে। এবং তাদের সেভিংস ও এত টাকা ছিলো না। ভাইয়ের ইনকামের এই টাকা কি হালাল?

গ) ➡️ সেপ্টেম্বর ২০২৩ থেকে এপ্রিল ২০২৪ এই সময়ে তাদের রেস্টুরেন্টের কি যাকাত আসবে? সে কীভাবে তা গণনা করবে?
সে আনুমানিক ৬০ হাজার টাকা পাঠিয়েছে তার ব্যবসার যাকাত হিসেবে। যদি তার যাকাত না আসে তাহলে এই টাকা যেকোনখাতে কি ব্যবহার করতে পারব?


ঘ?➡️ আমাদের অনেক আত্মীয় আছেন নেসাব পরিমাণ সম্পদের মালিক। যেমন জমিজমা। কারো কারো খেত কৃষি।  কিন্তুএরপরেও তাদের টানপোড়নে সংসার চলে। দিন আনেন দিন খান। অনেকে কেউ কেউ সাদাকাহর টাকা ও দেন এই আত্মীয়দের।আমার প্রশ্ন হচ্ছে উনাদের কি যাকাত দেয়া জায়েয হবে?  যদি না হয় বাবা মা যদি উনাদের দেন তাহলে উনাদের বুঝাব কীভাবেউনারা তো আমাদের কথা শুনেন না। অনেক আত্মীয় আছেন যাদের মিনিমাম ৫০ হাজার টাকা দামের জমি আছে কিন্তুউনাদের হাতে কোন টাকা নেই।  সেভিংস নেই। দিন আনেন দিন খান। উনাদের কি যাকাত দেয়া যাবে?


৫/ রোযা অবস্থায় মুখের মধ্যে কি যেন কিলবিল করে আমি বুঝি কিন্তু থু থু ফেললে ও কিছু আসে না।  আবার গলায় ও আটকাআটকা করে। আমি কৃমির আশংকা করছি কিন্তু কৃমির ওষুধ খেয়েছি এক মাস ও হয়নি। এই রোযা গুলো কি আবার রাখতে হবে?  প্রথম রোযা থেকে এমন হচ্ছে যা জীবনে আর কখনো হয়নি।


৬/  ওযু করার পর সন্দেহ আসে কানের দুলে পানি ডুকিয়েছি কি না বা বিভিন্ন অঙ্গ ধুয়েছি কি না ভুলে যাই। ওযু শেষে যদি আমিস্পেসিফিক অই জায়গাটি ধুয়ে নামাজ পড়ি ওযু হবে?  নামাজ হবে?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) আপনাদের প্রত্যেকের ৪/৫ ভরি করে সোনা রয়েছে, তবে কারো নেসাব পরিমাণ স্বরণ নাই। এখন যদি আপনাদের নিকট বৎসরের শুরু বা শেষে টাকা না থাকে, তাহলে আপনাদের উপর যাকাত ফরয হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

(২) জায়গা জমি যদি ব্যবস্যার উদ্দেশ্যে ক্রয় করা না হয়ে থাকে, তাহলে তাতে যাকাত আসবে না।

(৩) ব্যাংকের ডিপোজিটে মূলধন তো জায়েয। তবে অতিরিক্ত যা কিছু মুনাফা আসবে, সেগুলো সুদ,সদকাহ করতে হবে। ব্যাংকে ডিপোজিটের ঐ টাকা যেদিন থেকে নেসাব পরিমাণ হয়েছে, সেদিন থেকে এই অব্দি ঐ টাকার যাকাত দিতে হবে।

(৪)
(ক) এটা জায়েয হয়নি। তবে পরবর্তীতে যেহেতু বোন জামাইয়ের ঐ টাকা শোধ করা হয়েছে, তাই এখন আর সমস্যা হবে না। 

(খ) লোন নিলে তো অবশ্যই গোনাহ হবে। 

(গ) রেস্টুরেন্টের উপর যাকাত আসবে না। তবে রেষ্টুরেন্ট থেকে যা লাভ হবে, সেই লাভের টাকা নেসাব পরিমাণ হলে, এবং এক বৎসর মালিকানায় থাকলে যাকাত আসবে।

(ঘ) 
 والأولى أن يفسر الفقير بمن له ما دون النصاب كما في النقاية أخذا من قولهم يجوز دفع الزكاة إلى من يملك ما دون النصاب أو قدر نصاب غير تام، وهو مستغرق في الحاجة،
ফকিরের উত্তম ব্যখা হলো,যার নেসাব পরিমাণ মাল নেই।সুতরাং যার নেসাব পরিমাণ মালে নামী(ক্রমবর্ধমান) নাই বা যার নেসাব পরিমাণ মালে গায়রে নামী(অক্রমবর্ধমান)আছে, তবে সে হাজতে লিপ্ত, এমন ব্যক্তিকে যাকাত দেয়া যাবে।(বাহরুর রায়েক্ব-২/২৫৮)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-

(৫) রোযা হয়েছে। কোনো সমস্যা হয়নি।

(৬) আবার অজু করে নিবেন। অথবা অঙ্গ শোকানোর পূর্বে নাক কানের ছিদ্রে পানি পৌছিয়ে দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...