আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম।
১. আমার বোনের বিয়ে হয় দুই বছর আগে। এরপর এক বছর সে স্বামীর সাথে দাম্পত্য জীবন কাটায় যেখানে স্বাভাবিক স্বামী-স্ত্রী সুলভ সব আচরণ তাদের মধ্যে হয়েছে। কিন্তু বিবাহের এক বছর পরে যৌতুক দিতে না পারায় বোনকে তার স্বামী আমাদের বাড়িতে ফেলে রেখে যায়। এরপর বিগত এক বছর কোনোপ্রকার যোগাযোগ, কথাবার্তা, দেখা-সাক্ষাত বা দুখুল পাওয়া যায়নি। এক্ষেত্রে যদি তালাকে তাফবীজ গ্রহণ করা হয় তাহলে কি পূর্ণ ৩মাসই ইদ্দত পালন করতে হবে? নাকি এক বছর দুখুল না পাওয়াতে ইদ্দতের সময় কম বেশ হবে?

২. তালাকে তাফবীজের ক্ষেত্রে নারী নিজেকে নিজের উপর তালাক নিচ্ছি তালাকের অধিকারের মাধ্যমে - এই ধরনের কথা বললেই কি তালাক হয়ে যাবে নাকি কাজি দ্বারা বা কোনো স্বাক্ষীকে শুনিয়ে এই কথা বলতে হবে?

1 Answer

0 votes
by (721,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিয়ের পর যদি একবার দুখুল বা সহবাস হয়ে যায়, তাহলে পরবর্তীতে যখনই তালাক হবে, তখন ইদ্দত ওয়াজিব হবে। চায় মধ্যখানে অনেকেদিন যাবৎ উক্ত স্বামী স্ত্রীর সহবাস নাই হোক, তথা তালাকের পূর্ব যদি অনেকদিন যাবৎ সহবাস না হয়, তারপরও ইদ্দত ওয়াজিব হবে। হ্যা প্রথমবার সহবাসের পূর্বে তালাক হলে তখন ইদ্দত ওয়াজিব হয় না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- 16465 

الدر المختار  مع حاشیته لابن عابدین(3 / 505):
"( ثلاث حيض كوامل ) لعدم تجزي الحيضة فالأولى لتعرف براءة الرحم والثانية لحرمة النكاح والثالثة لفضيلة الحرية.

(قوله: فالأولى الخ ) بيان لحكمة كونها ثلاثاً مع أن مشروعية العدة لتعرف براءة الرحم أي خلوه عن الحمل وذلك يحصل بمرة فبين أن حكمة الثانية لحرمة النكاح أي لإظهار حرمته واعتباره حيث لم ينقطع أثره بحيضة واحدة في الحرة والأمة وزيد من الحرة ثالثة لفضيلتها".

فتح القدیر لکمال ابن الهمام  (9 / 250):
"ثُمَّ كَوْنُهَا تَجِبُ لِلتَّعَرُّفِ لَا يَنْفِي أَنْ تَجِبَ لِغَيْرِهِ أَيْضًا، وَقَدْ أَفَادَ الْمُصَنِّفُ فِيمَا سَيَأْتِي أَنَّهَا أَيْضًا تَجِبُ لِقَضَاءِ حَقِّ النِّكَاحِ بِإِظْهَارِ الْأَسَفِ عَلَيْهِ ، فَقَدْ يَجْتَمِعَانِ كَمَا فِي مَوَاضِعِ وُجُوبِ الْأَقْرَاءِ وَقَدْ يَنْفَرِدُ الثَّانِي كَمَا فِي صُوَرِ الْأَشْهُرِ ، بِخِلَافِ غَيْرِ الْمُتَأَكِّدِ وَهُوَ مَا قَبْلَ الدُّخُولِ لَا يُؤْسَفُ عَلَيْهِ إذْ لَا إلْفَ وَلَا مَوَدَّةَ فِيهِ".

ﺍﺭﺑﻊ ﻣﻦ ﺍﻟﻨﺴﺎﺀ ﻻ ﻋﺪﺓ ﻋﻠﻴﻬﻦ ﺍﻟﻤﻄﻠﻘﺔ ﻗﺒﻞ ﺍﻟﺪﺧﻮﻝ، ( ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﻬﻨﺪﻳﺔ، ﺍﻟﺒﺎﺏ ﺍﻟﺜﺎﻟﺚ ﻋﺸﺮ ﻓﻰ ﺍﻟﻌﺪﺓ 526\1- )
ﺇﻥ ﻛﺎﻥ ﺍﻟﻔﺴﺎﺩ ﺑﻌﺠﺰﻩ ﻋﻦ ﺍﻟﻮﻃﺊ ﺣﻘﻴﻘﺔ ﻻ ﻳﺠﺐ ﻋﻠﻴﻬﺎ ﺍﻟﻌﺪﺓ، ﻭﻛﺬﺍ ﻟﻮ ﻃﻠﻘﻬﺎ ﻗﺒﻞ ﺍﻟﺨﻠﻮﺓ، ( ﺧﺎﻧﻴﺔ ﻋﻠﻰ ﻫﺎﻣﺶ ﺍﻟﻬﻨﺪﻳﺔ 549\1- )
ﻭﺳﺒﺐ ﻭﺟﻮﺑﻬﺎ ﻋﻘﺪ ﺍﻟﻨﻜﺎﺡ ﺍﻟﻤﺘﺄﻛﺪ ﺑﺎﻟﺘﺴﻠﻴﻢ، ﻭﻣﺎ ﺟﺮﻯ ﻣﺠﺮﺍﻩ ﻣﻦ ﻣﻮﺕ ﺃﻭ ﺧﻠﻮﺓ ﺃﻯ ﺻﺤﻴﺤﺔ ( ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ ﻣﻊ ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ 180\5- )
ﺃﻣﺎ ﺳﺒﺐ ﻭﺟﻮﺑﻬﺎ ﻓﻠﻜﻞ ﻧﻮﻉ ﻣﻨﻬﺎ ﺳﺒﺐ، ﺍﻟﺜﺎﻧﻰ ﺍﻟﺪﺧﻮﻝ ﺣﻘﻴﻘﺔ ﺃﻭ ﺣﻜﻤﺎ ( ﺍﻟﺒﺤﺮ ﺍﻟﺮﺍﺋﻖ 216\4- ، ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﺘﺎﺗﺎﺭﺧﺎﻧﻴﺔ 226\5- ، ﺭﻗﻢ 7722- )


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...