আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
27 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
বাচ্চা মেয়েদের নাম কি ফারিশতা রাখা যাবে?

 আমার এক পরিচিত বোন তার মেয়ের নাম ফারিশতা রেখেছে।

তো তাকে সবাই বলছে যে, ফারিশতা মানে ফেরেশতা,

তাই মানুষের জন্য এই নামটা রাখা যাবে না।

আসলেই কি নামটা রাখা জায়েজ হবে নাকি হবে না?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ- 

روى البخاري في التاريخ الكبير أن رجلا قال: يا رسول الله، ولد لي مولود فما أخير الأسماء؟ قال: إن خير أسمائكم الحارث وهمام، ونعم الاسم عبد الله وعبد الرحمن، وسموا بأسماء الأنبياء، ولا تسموا بأسماء الملائكة. قال: وباسمك؟ قال: وباسمي، ولا تكنوا بكنيتي 
সারমর্মঃ-
একজন এসে বললো ইয়া রাসুলুল্লাহ, আমার একজন সন্তান হয়েছে,কোন নাম উত্তম হবে? রাসুলুল্লাহ সাঃ বললেন আব্দুল্লাহ আর আব্দুর রহমান সবচেয়ে ভালো নাম,তোমরা নবিদের নামে নাম রাখো,ফেরেশতাদের নামে নাম রেখোনা।

রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর রসূলুল্লাহ উপাধি কোন অবস্থায় কারো জন্য বৈধ নয়। মালায়িকাহ্’র (ফেরেশতাদের) নামে কারো নাম রাখা নিষেধ।

‘আবদুল্লাহ ইবনু জাবির  হতে বর্ণিত বুখারী ও মুসলিমে নিষেধ রয়েছে, হাদীসটি নিম্নে বর্ণিত হলো,

 عن عبد الله بن جرار "سموا بأسماء الانبياء ولاتسموا بأسماء الملائكة". (متفق عليه)

সারমর্মঃ-
আব্দুল্লাহ ইবনে জাররার থেকে বর্ণিত, তোমরা নবিদের নামে নাম রাখো,ফেরেশতাদের নামে নাম রেখোনা।

عمدة القاري شرح صحيح البخاري (15/ 39):
"وَقد تقرر الْإِجْمَاع على إِبَاحَة التَّسْمِيَة بأسماء الْأَنْبِيَاء عَلَيْهِم الصَّلَاة وَالسَّلَام، وَتسَمى جمَاعَة من الصَّحَابَة بأسماء الْأَنْبِيَاء، وَكره بعض الْعلمَاء فِيمَا حَكَاهُ عِيَاض التسمي بأسماء الْمَلَائِكَة، وَهُوَ قَول الْحَارِث بن مِسْكين، قَالَ: وَكره مَالك التسمي بِجِبْرِيل وإسرافيل وَمِيكَائِيل وَنَحْوهَا من أَسمَاء الْمَلَائِكَة، وَعَن عمر بن الْخطاب رَضِي الله تَعَالَى عَنهُ أَنه قَالَ: مَا قنعتم بأسماء بني آدم حَتَّى سميتم بأسماء الْمَلَائِكَة".
সারমর্মঃ-
কিছু উলামায়ের কেরামগন ফেরেশতাদের নামে নামকরনকে মাকরুহ বলেছেন।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ফারিশতা মানে ফেরেশতা।
এ নাম রাখা অনেক উলামায়ে কেরামদের মতে মাকরুহ।
কেউ কেউ বৈধতাও দিয়েছেন।

সুতরাং সতর্কতামূলক এ নাম না রাখার পরামর্শ থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...