আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (16 points)
আসসালামু আলাইকুম,উস্তায
১।আমার ১ ভরি ৮ আনা সোনা আছে আর বিয়ের মোহরানা ৫০ হাজার টাকা।কিন্তু এই টাকা আমার মাকে ঋণ দিয়েছি,উনি খরচ করে ফেলেছেন।আমার এক বছর পূর্ণ হবে ১৬ই মুহাররম।এক্ষেত্রে আমার ওপর কতটুকু জাকাত আসবে?মেহেরবানি করে হিসাব করে দিবেন?আমার ওপর কি ফিতরাও ওয়াজিব হবে?আমার ফিতরা কে আদায় করে দিবে?
২/উস্তায,আমার আম্মার ব্যাঙ্কে জমানো টাকা আছে,আগে আম্মু সুদ নিতেন। আগে কয়েকটা ব্যাঙ্কে টাকা জমানো ছিল। পরে সবগুলা সুদসহ তুলে এখন ইসলামি ব্যাঙ্কে রেখে দিছে(এখন যে সুদ পায় তা সাদাকা করে দেয়)।এখন এই টোটাল জমানো টাকায় যে সুদ আছে সেটার ওপরও কি জাকাত দিতে হবে?নাকি সেই পরিমাণ টাকা বাদ দিয়ে ধরতে হবে? পরিমাণটা সঠিক মনে নাই।অনুমান  করে ধরা যাবে?

৩।আম্মুর স্বর্ণের পরিমাণ ৬ ভরি,ব্যাঙ্কের টাকা ৯ লক্ষ ২০ হাজার(কিছু সুদ আছে এতে)।আম্মুর জাকাত তাহলে কত আসবে?নিজেরা হিসাব করেছি কিন্তু ভয় হচ্ছে যে ঠিক হলো কি না

৪।আর,স্বরণের হিসাব কীভাবে করতে হবে?আম্মুর স্বর্ণের গয়না আছে ৬ ভরি ।কিন্তু গয়নাতে তো খাদ থাকে,সেই হিসাবে গয়নায় টোটাল সোনা থাকবে হয়তো ৪ ভরির মতো।এখন জাকাত কি ৪ ভরির দিতে হবে নাকি ৬ ভরির?

৫।কারো নিসাব পরিমাণ সম্পদ নাই কিন্তু স্বচ্ছল,তার ফিতরা কি দিতে হবে?

একটু বিস্তারিত জানালে মুনাসিব হয়

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আমার ১ ভরি ৮ আনা সোনা আছে আর বিয়ের মোহরানা ৫০ হাজার টাকা।কিন্তু এই টাকা আমার মাকে ঋণ দিয়েছি,উনি খরচ করে ফেলেছেন।আমার এক বছর পূর্ণ হবে ১৬ই মুহাররম।এক্ষেত্রে আমার ওপর কতটুকু জাকাত আসবে?মেহেরবানি করে হিসাব করে দিবেন?আমার ওপর কি ফিতরাও ওয়াজিব হবে?আমার ফিতরা কে আদায় করে দিবে?

আপনার উপর যাকাত ফরয। ১ভড়ি ৮ আনার বিক্রয়মূল্যর ২.৫% যাকাত দিতে হবে। এবং নগদ টাকা আপনার আম্মু যখন আপনাকে দিবেন, তখন সেই টাকার যাকাত দিতে হবে। যখনই টাকা উসূল হবে, অতীতের সকল বৎসরের যাকাত দিতে হবে।

(২) যেহেতু সুদকে সদকাহ করতে হয়, তাই সুদ যাকাতে  হিসেবে আসবে না। সুদ ব্যতিত শুধুমাত্র মূলধনের ২.৫% যাকাত দিতে হবে।

(৩) ৬ ভড়ি স্বর্ণের বিক্রয়মূল্যর ২.৫% এবং  ৯ লক্ষ ২০ হাজার টাকার ২.৫% যাকাত আপনাকে দিতে হবে।

(৪) স্বর্ণের বর্তমান বিক্রয়মূল্যর ২.৫% যাকাত দিতে হবে।

(৫) কারো নিসাব পরিমাণ মালে নামী সম্পদ নাই কিন্তু স্বচ্ছল তথা নেসাব পরিমাণ মালে গায়রে নামী রয়েছে, তাকে ফিতরা দিতে হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1688


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
উস্তায, ৯ লক্ষ বিশ হাজার টাকায় তো কিছু সুদও মিশ্রিত আছে।এখন তাও ৯ লক্ষ বিশ হাজার টাকার উপর যাকাত দিতে হবে নাকি যতটুকু সুদ আছে তা বাদ দিয়ে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 297 views
...