আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
reshown by
আসসালামু আলাইকুম উস্তাদ।

আমি আজকে খুব সেনসেটিভ ব্যাপারে কথা বলতে চাচ্ছি। আমার বড় ছেলের বয়স আড়াই বছর। ছোট ছেলের বয়স ১ বছর ৩ মাস। দুইটা বাচ্চাই সিজারের মাধ্যমে।
প্রথম রমাদানের আগে আমার স্বামীর সাথে আমার মিলন হয়। পরদিন আমি বাচ্চাকে নিয়ে ডক্টর দেখানোর উদ্দেশ্যে জেলা শহরে যাই। সহবাসের পরদিন রাতে আমি যেকোনো মাধ্যমে ইমার্জেন্সি পিল কিনে আনি। রাতের খাবার খেতে অনেক দেরি হয়। আমার ননদ পিলটা দেয় খাবার জন্য । পরে আমি সেটা খেতে ভুলে যাই। কিন্তু আমি মনে করি পিলটা খেয়েছি। তার একদিন পরে আমি বাসায় চলে আসলাম। কিন্তু সন্দেহ হতে লাগলো খেয়েছি কি খাইনি। পরে ভাবলাম হয়তো খেয়েছি খেয়াল নেই। তারপরে আমার স্বামী দুই বার আজল পদ্ধতি ব্যবহার করেন।
গত ২৬ তারিখ আমার মাসিকের তারিখ ছিলো । ডেট সরে যাওয়ায় টেস্ট করালাম আজকে সকালে। এখন দেখি আমি প্রেগন্যান্ট। এখন আমার কি করা উচিত?
**যেহেতু পরপর দুইটা বাচ্চাই সিজারে। এখন কি আমি  বাচ্চা নষ্ট করতে পারবো ?
**এখন বাচ্চা নষ্ট করলে কি তার রক্ত নেফাস হিসেবে গণ্য হবে?
** রোজার পরে করলে তো দেরি হবে এক্ষেত্রে কি এখন করা ঠিক হবে?

বিঃদ্রঃ- ডাক্তার বলেছেন নষ্ট না করতে । এতে নাকি কোনো সমস্যা হবে না। তবে আমার শরীরের আহালত খুব খারাপ। দুইটা বাচ্চা নিয়ে অলরেডি আমি হিমশিম খাচ্ছি।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
★তৃতীয় প্রকারের হুকুমঃ
তৃতীয় পদ্ধতি শরীয়ত সম্মত প্রয়োজন ব্যতীত নাজায়েজ ও হারাম।
বিশেষ কিছু কারণে শরীয়ত অনুমোদন প্রদান করে থাকে।
(ক)বর্তমানে কোলে দুধের একটি শিশু রয়েছে,অপরদিকে উক্ত মহিলার গর্ভাশয়ে নতুন সন্তানও উৎপাদিত হচ্ছে। গর্ভের ধরুন দুধ একেবারে শুকিয়ে গেছে। অপরদিকে উক্ত সন্তানকে অন্যকোনো উপায়ে লালনপালন করা যাচ্ছেনা। মায়ের দুধ ব্যতীত অন্যকিছুতে সে মূখই দিচ্ছে না। এমতাবস্থায় চারমাস হয়নি এমন গর্ভকে গর্ভপাত করা বৈধ রয়েছে।
(খ)কোনো মুসলমান বিজ্ঞ ডাক্তার উক্ত গর্ভবতী মহিলাকে পরিদর্শন করে বলে যে,গর্ভপাত না করলে মহিলার জান বা কোনো অঙ্গ বিনাশের আশঙ্কা রয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/446


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার ১ বছর ৩ মাসের একটা বাচ্ছা রয়েছে, এবং আড়াই বছর বয়সের আরেকটি, তাই জন্য গর্ভপাত করানোর রুখসত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
রুখসত থাকবে মানে ? 
by
করতে পারবেন আপু সেটা বুঝাইছে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...