আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
মহিলাদের নিজের ঘরে ইতিকাফ করা শর্ত??
মাদ্রাসা থেকে ইতিকাফের ব্যবস্থা করা হয়েছে । আমার বাড়ি থেকে মাদ্রাসার দূরত্ব সফরের দূরত্বের কম হলেও খুব কাছাকাছিও না ।আমি কি মাদ্রাসায় ইতিকাফে যেতে পারব?? যেহেতু আমার ঘরে ইতিকাফে বসার কোনোই সুযোগ নেই??

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وليس لها أن تعتكف في غير موضع صلاتها من بيتها وإن لم يكن فيه مسجد لا يجوز لها الاعتكاف فيه ولا تخرج من بيتها إذا اعتكف فيه قال - رحمه الله - (ولا يخرج منه إلا لحاجة شرعية كالجمعة أو طبيعية كالبول والغائط) لما روينا من الأثر عن عائشة - رضي الله عنها - ولما روي عنها أنها قالت «كان النبي - صلى الله عليه وسلم - لا يدخل البيت إلا لحاجة الإنسان إذا كان معتكفا» متفق عليه تريد البول والغائط هكذا فسره الزهري 
ঘরের মসজিদ ব্যতীত অন্যত্র এ'তেক্বাফ করা নারীদের জন্য জায়েয নয়।যদি ঘরে কোনো মসজিদ না থাকে তথা নামাযের জন্য নির্দিষ্ট কোনো জায়গা না থাকে।তাহলে উক্ত ঘরে এ'তেক্বাফ করা জায়েয  হবে না। যখন মহিলা কোনো কামরায় এ'তেকাফ শুরু করে দিবে তখন সে মহিলা আর ঐ কামরা থেকে বাহিরে যেতে পারবে না।তবে শরয়ী প্রয়োজনে যেমনঃ জুম্মার সালাত(এটা তখনকার বিধান যখন ফিৎনা ছিলনা), এবং প্রকৃতিগত প্রয়োজন যেমন প্রস্রাব পায়খানা ইত্যাদির জন্য ঐ কামরা থেকে বাহিরে যাওয়া যাবে।
যেমন হয়রত আয়েশা রাযি থেকে বর্ণিত রয়েছে- তিনি বলেন, রাসূলুল্লাহ সাঃ এ'তেক্বাফ অবস্থায় জরুরী প্রয়োজন ব্যতীত মসজিদ থেকে ঘরে আসতেন না।জরুরী প্রয়োজন বলতে প্রস্রাব-পায়খানা উদ্দেশ্য। (তাবয়ীনুল হাক্বাঈক্ব-১/৩৫০) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1322



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নারীগণ নিজ ঘরেই ইতিকাফ করবে। মহল্লার মসজিদ বা মাদরাসাতুল বানাত ইত্যাদিতে নারীদের জন্য ইতিকাফ করা মাকরুহ।

দারুল উলূম দেওবন্দ কর্তৃক প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa:801-137T/N=12/1440
مستورات کا مسنون اعتکاف کی نیت سے گھر سے نکلنا اور کسی مدرسة البنات میں جاکر اعتکاف کرنا اسی طترح مکروہ وممنوع ہوگا، جیسے: مستورات کا گھروں سے نکل کر مساجد میں جاکر اعتکاف کرنا مکروہ وممنوع ہے۔
ولاتعتکف المرأة إلا في مسجد بیتھا ولا تعتکف في مسجد جماعة (کتاب الأصل (کتاب الصوم، باب الاعتکاف۲: ۱۸۴، ط وزارة الأوقاف والشوٴون الإسلامیة، قطر)۔
وقال الحافظ في فتح الباري ناقلاً لمذھب الحنفیة:وشرط الحنفیة لصحة اعتکاف المرأة أن تکون فی بیتھا، وفي روایة لھم أن لھا الاعتکاف فی المسجد مع زوجھا، وبہ قال أحمد ( فتح الباري، ۴: ۳۵۰ط دار السلام، الریاض)۔
وقد اختلف الفقہاء فی موضع اعتکاف النساء؛فقال أبو حنیفة وأبو یوسف ومحمد وزفر:لا تعتکف المرأة إلا فی مسجد بیتہا، ولا تعتکف فی مسجد جماعة، وقال مالک:تعتکف المرأة فی مسجد الجماعة ولا یعجبہ أن تعتکف فی مسجد بیتہا، وقال الشافعی:”العبد والمرأة والمسافر یعتکفون حیث شاء وا؛ لأنہ لا جمعة علیہم“۔قال أبو بکر: روی عن النبی صلی الله علیہ وسلم أنہ قال :”لا تمنعوا إماء الله مساجد الله ، وبیوتہن خیر لہن“فأخبر أن بیتہا خیر لہا، ولم یفرق بین حالہا فی الاعتکاف وفی الصلاة، ولما جاز للمرأة الاعتکاف باتفاق الفقہاء وجب أن یکون ذلک فی بیتہا لقولہ علیہ السلام :”وبیوتہن خیر لہن“،فلو کانت ممن یباح لہا الاعتکاف فی المسجد لکان اعتکافہا فی المسجد أفضل ولم یکن بیوتہن خیرا لہن؛ لأن الاعتکاف شرطہ الکون فی المساجد لمن یباح لہ الاعتکاف فیہ الخ (أحکام القرآن للجصاص، ۱:۳۰۳،سورة البقرة،رقم الآیة:۱۸۷، ط دار إحیاء التراث العربي بیروت)۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...