আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (22 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহ
১) আম্মুর ২ ভরি স্বর্ণ আর ৯ ভরি রূপা আছে। এক্ষেত্রে যাকাত আসবে কি?
২) যাকাত কি সন্তান এবং নিজের পরিবারের অন্যদের দেয়া যাবে?

৩) আম্মুর যাকাত কত দিতে হবে এর পরিমাণ কিভাবে হিসাব করব?

৪) যদি আম্মুর রুপা না থাকতো, যাকাত আসতো কি?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি কারো নিকট ৭.৫ ভড়ি স্বর্ণের চেয়ে কম থাকে, এবং বৎসরের শুরুতে ও শেষে রূপা বা প্রয়োজন অতিরিক্ত কিছু টাকা হাতে থাকে,এবং সব মিলিয়ে ৫২.৫ ভড়ি রূপার সমপরিমাণ হয়ে যায়, তাহলে তার উপর যাকাত ফরয হবে। 
বৎসরের শুরুতে কিছু টাকা ছিল,কিন্ত শেষে নাই, বা বৎসের মধ্যখানে ছিল,কিন্তু তারপর আর নাই,এমন হলে তখন কিন্তু স্বর্ণের সাথে মিলিত হবে না এবং যাকাতও ওয়াজিব হবে না। তাছাড়া টাকাটা প্রয়োজন অতিরিক্ত হতে হবে।অর্থাৎ এমন টাকা যা সংসারে বা নিজ প্রয়োজনে খরচ হবে না। বরং এগুলো অতিরিক্ত জমানো টাকা। খরচ হয়ে গেলে বা অচিরেই খরচ হয়ে যাবে, এমন হলে, সেই টাকা কিন্তু প্রয়োজন অতিরিক্ত বলে গণ্য হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/82438


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনার আম্মুর ২ ভরি স্বর্ণ আর ৯ ভরি রূপা যেহেতু আছে, তাই আপনার আম্মুর উপর যাকাত ফরয হবে।
(২) নিজ সন্তানদেরকে বা পিতামাকে কিংবা স্বামী স্ত্রী পরস্পরকে যাকাত দেয়া যাবে না। তবে ভাই বোন সহ পরিবারের অন্যান্যদেরকে যাকাত দেয়া যাবে,যদি তারা যাকাত গ্রহণের যোগ্য থাকে।  

(৩) আপনার আম্মুর স্বর্ণ এবং রূপা বিক্রয়মূল্য যত হবে, তার ২.৫% যাকাত দিতে হবে।নগদ টাকা থাকলে সেটারও ২.৫%  যাকাত দিতে হবে। 

(৪) যদি আপনার আম্মুর রুপা না থাকতো,তাহলে যাকাত আসতো না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...