আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (19 points)
আসসালামু আলাইকুম
শায়খ,  আমার বাবা মারা গেছে ২ বছর আগে।  আমরা দুই ভাইবোন। আমি ভার্সিটিতে পড়ি, ভাই ছোট।  পরিবারে ইনকামের কেউ নেই। আমাদের ১ভরি স্বর্ণ, ১০লাখ টাকা ব্যাংকে এবং  ২ লাখ টাকা দিয়ে জমি বন্দক নেওয়া।
১. আমাদের যাকাত কত আসবে?
২. জমি বন্দক নেওয়া টাকার ও যাকাত দিতে হয়?

৩. যেহেতু আমাদের ইনকামের কেউ নাই, আমাদের যাকাত আদায় না করলে চলবে?


جَزَاكُمُ اللّٰهُ خَيْرًا

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনাদের ১ভরি স্বর্ণ, ১০লাখ টাকা ব্যাংকে এবং  ২ লাখ টাকা দিয়ে জমি বন্দক নেওয়া রয়েছে। এই সবগুলোর মালিক যেহেতু আপনারা তিনজন। এই সম্পদ একা কারো নয়। সুতরাং আপনারা শরীয়তের বিধান অনুযায়ী সম্পদ বন্টন করে নিবেন। ৮ ভাগের এক ভাগ আপনার মা পাবে, এবং অবশিষ্ট দুই তৃতীয়াংশ আপনার ভাই এবং এক তৃতীয়াংশ আপনি। এগুলো বন্টন করে নেয়ার পর যার নিকট নেসাব পরিমাণ মাল হবে, তাকে যাকাত দিতে হবে। যেহেতু বন্টন করার পরও সবার উপর যাকাত ফরয হয়, তাই প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনাদের সম্পত্তির ২.৫% যাকাত দিতে হবে। তবে যদি আপনার ভাই নাবালক হয়, তাহলে তার অংশে যাকাত ফরয হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/82438


قال أصحابنا: إنه يعتبر في حال الشركة ما يعتبر في حال الانفراد وهو كمال النصاب في حق كل واحد منهما فإن كان نصيب كل واحد منهما يبلغ نصابا تجب الزكاة وإلا فلا۔۔۔ روي عن النبي - صلى الله عليه وسلم - أنه قال: «ليس في سائمة المرء المسلم إذا كانت أقل من أربعين صدقة» نفى وجوب الزكاة في أقل من أربعين مطلقا عن حال الشركة والانفراد، فدل أن كمال النصاب في حق كل واحد منهما شرط الوجوب.(بدائع الصنائع،كتاب الزكاة،فصل في نصاب الغنم،ج:2،ص:433)
الزكاة واجبة علی الحر ،العاقل، البالغ، المسلم، إذا ملك نصاباً، تاماً، واحال عليه الحول۔(الهداية،كتاب الزكوة،ج:2،ص:3)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...