আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in সাওম (Fasting) by (65 points)
১,আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা-তুহ. আমার নিম্নোলিখিত কথা কি ঠিক আছে?

যদি জিহবা দারা কোনো অখাদ্য বস্তু সংশপর্শে আসে

যেমন হাতের চামড়া চাটা,অথবা কাপড়ে কামড় দেয়া অথবা দাত দিয়ে দড়ি ছেড়া বা প্যাকেট ছেড়া এরপর যদি এমন হয় সেই চামড়া/কাপড়/প্যাকেট/দড়ির কোনো অংশ মুখে থেকে না যায় এবং অল্প পরিমানে স্বাদ জিহবায় অনুভুত হলেও তা অল্প হওয়াতে মুখেই যদি মিলিয়ে যায় তাহলে থুতু না ফেলালেও রোযা হয়ে যাবে।
উক্ত কথা কি ঠিক?

২,আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা-তুহ। গরম

চা কফির ধোয়া, মাত্র রান্না করা পাতিল বা প্রেশার কুকারের খাবারের ধোয়া ইচ্ছ্রাক্রিত নাক দিয়ে টেনে নিলে অথবা মুখ দিয়ে টেনে নিলে রোযা ভাংবেকি? যদি গলায় স্বাদ অনুভুত হয় বা না হয় উভয় ক্ষেত্রে

৩, যদি ব্রিস্টির পানি ঠোটে পড়ে এবং তা ফোটা আকারে জমা থাকে তা জিহবার মাধ্যমে মুখে অত:পর গলায় গেলে রোযা ভাংবে কি?ক্ষুদ্র পানির ফোটা। নাকি থুতু ফেলা আবশ্যিক?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
প্রশ্নের বিবরণ অনুযায়ী রোযা হয়ে যাবে।

(২)
চা কফির ধোয়া, মাত্র রান্না করা পাতিল বা প্রেশার কুকারের খাবারের ধোয়া ইচ্ছাকৃত নাক দিয়ে টেনে নিলে অথবা মুখ দিয়ে টেনে নিলে রোযা ফাসিদ হয়ে যাবে।
لما في الفتاوی الشامیة:
"ومفاده أنه لو أدخل حلقه الدخان أفطر أي دخان كان ولو عوداً أو عنبراً له ذاكراً لإمكان التحرز عنه، فليتنبه له كما بسطه الشرنبلالي.
(قوله: أنه لو أدخل حلقه الدخان) أي بأي صورة كان الإدخال، حتى لو تبخر ببخور وآواه إلى نفسه واشتمه ذاكراً لصومه أفطر؛ لإمكان التحرز عنه، وهذا مما يغفل عنه كثير من الناس".
(کتاب الصوم، باب ما یفسد الصوم وما لا یفسدہ، 2/ 395/سعید)

(৩)
যদি বৃষ্টির পানি ঠোটে পড়ে এবং তা ফোটা আকারে জমা থাকে, অতপর তা জিহবার মাধ্যমে মুখে অত:পর গলায় চলে যায়, তাহলে রোযা ফাসিদ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...