ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইসলামী রাস্ট্রের হেফাজতের দায়িত্ব প্রত্যেক মুসলমানে উপর ফরয। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর সময়ে রাস্ট্র হেফাজতের দায়িত্ব জনগণের উপর ন্যস্ত ছিলো। তখনকার প্রত্যেক নাগরিক একেকজন সেনা ছিলো। কিন্তু আজকাল সেনাবাহিনী পৃথক একটি দল থাকে। যাদের দায়িত্ব দেশের হেফাজত। তাছাড়া আইন শৃঙ্খলা বাহিনীর দায়িত্ব হচ্ছে, জনগনের নিরাপত্তা নিশ্চিত করা। সুতরাং এখনকার সময়ে হাতিয়ার নিজ সংরক্ষণে রাখা ফরয বা ফরযে কেফায়া নয় বরং প্রয়োজনে জায়েয বলা যেতে পারে। তবে জনসাধারণের জন্য অনুচিত। কেননা এতে অন্যায়ভাবে হাতিয়ার ব্যবহারের সম্ভাবনা থাকবে।
بذل المجہود فی حل سنن ٲبی داود میں ہے:
"قال في "التفسير الكبير": والمراد بالقوة ها هنا ما يكون سببا لحصول القوة، وذكروا فيه وجوها: الأول: المراد من القوة أنواع الأسلحة، والثاني: أن القوة الرمي، قالها - صلى الله عليه وسلم - ثلاثا على المنبر، الثالث: القوة هي الحصون، الرابع: قال أصحاب المعاني: الأولى أن يقال: هذا عام في كل ما يتقوى به على حرب العدو، وكل ما هو آلة للغزو والجهاد فهو من جملة القوة، وقوله - عليه الصلاة والسلام -: "القوة هي الرمي"، لا ينفي كون غير الرمي معتبرا، كما أن قوله - عليه الصلاة والسلام -: "الحج عرفة" و "الندم توبة" لا ينفي اعتبار غيره، بل يدل على أن هذا المذكور جزء شريف من المقصود، فكذا ها هنا.
وهذه الآية تدل على أن الاستعداد للجهاد بالنبل والسلاح وتعليم الفروسية والرمي فريضة، إلا أنه من فروض الكفايات".
(بذل المجهود شرح سنن أبي داود: باب في الرمي (9/ 70)، ط. مركز الشيخ أبي الحسن الندوي للبحوث والدراسات الإسلامية، الهند، الطبعةالأولى:1427هـ =2006 م)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো ব্যক্তি যদি ব্যবসাগত কারণে বন্দুকের লাইসেন্স করতে চান,যাতে বড় বড় চাঁদাবাজরা ঝামেলা করতে না পারে,তাহলে তার এ কাজটি ইসলামের দৃষ্টিতে নাজায়েয হবে না। সরকারি যথারীতি অনুমোদন গ্রহণ করে উনি লাইসেন্স নিতে পারবেন।