আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ্।

আমি বিয়ের পর আমার সামি কে নিয়ে আমার মার বাসায় থাকি। আমরা ৪ জন। বাবা, মা, আমি আর আমার সামি। আমরা ৩জন উপার্জন করি- বাবা, আমি আর আমার সামি।
এখন সমস্যা হচ্ছে আমার বাবার উপার্জন কম আর আমার আম্মু heart এর সমস্যা আছে, তার চিকিৎসার জন্য টাকা লাগবে তাই আব্বু ব্যাংক থেকে সদে লন নেন যেটা আমি পরে জানতে পারি, এখন আম্মু আগের চেয়ে একটু ভাল আসেন আল্লাহর রহমতে। তাই আর operation করান নেই। এখন ঘরের খাবার খরচের টাকা আমি আর আমার সামি দেই, আর আব্বু কিছু দেয়, এখন ঘরের বাজার সদাই সব আম্মু নিজ হাতে করে, দোকানে কিছু বাকি ছিল সেই বাকির টাকা যখন শুনলাম যে  এই লন এর টাকা দিয়ে পরিশোধ করবে তখন আমি মানা করেছিলাম এটা করতে, কারণ এই টাকা দিয়ে পরিশোধ করলে ত আমি হারাম খেয়েছি হবে!!  আমি অনেক অনুরোধ করেছিলাম এটা না করতে,  বলেছিলাম আস্তে আস্তে দিয়ে দিব কিন্তু প্রতি মাসে যা উপার্জন করি টা ঘর খরচে আর নিজের জন্য করে শেষ হয়ে যায়,  পরে আম্মু অই টা কা দিয়েই পরিশোধ করে দেয়? এই ক্ষেত্রে আমি কি করতে পারি???? এখন করনীয় কি??
রমজান মাস আসার আগে আব্বু আম্মু কে অনুরোধ করে বলেছিলাম এই লন এর টা কা দিয়ে কোন খাবারের খরচ জাতে না করে। কারণ হারাম খেলে ত ইবাদত ই কবুল হবে না।  তারা বলেছিল ঠিক আছে করবে না। রমজান এর শুরু তে আমার সামি টাকা দিয়ে বাজার সদাই করা হয়েছিল। ৮ দিন পর আমি আম্মু কে জিগেস করি অই লন এর টাকা আর খরচ করে নাই ত! আম্মু বল্লো খরচ করব নাত কি করব! জিনিসপত্রের যা দাম! মানে আমি অবাক এত মানা করার পর ও!! মানে আমার নিজের অজান্তেই হারাম খেয়ে ফেলেছি!! আমার অনেক খারাপ লাগে এটা ভেবে যে আমার সিয়াম আমার সালাত হচ্ছে ত!!? আমি পরে বলে দেই আর ঘরের খরচ এর টা কা তার কাছে দিব না, নিজে খরচ করে আনব,  নাহলে আলাদা বাসা নিব তারপর ও এই হারাম এর টাকায় কিছু খাব না। এখন আমি এই যে আমার অজান্তেই হারাম খেয়ে ফেলছি এখন আমি কি করতে পারি?  আর এর থেকে বাচার উপায় কি দয়া করে বলবেন??

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অবৈধ ও হারাম সম্পত্তির মালিকের নিকট থেকে হাদিয়া গ্রহণ সম্পর্কে কিছুটা ব্যাখ্যা রয়েছে।
(১)লোকটির সম্পূর্ণ সম্পত্তিই হারাম।এবং সে তার ঐ সম্পত্তি থেকেই কাউকে হাদিয়া দিতে চাচ্ছে।
(২)লোকটির সম্পত্তিতে হালাল-হারামের সংমিশ্রণ রয়েছে।কোন গুলো হারাম আর কোনো গুলো হালাল,তার পরিচয় লাভের কোনো সুযোগ নেই।
তবে হারামের অাধিক্যর সম্ভাবনাই বেশী।উক্ত ব্যক্তিটি তার ঐ মিশ্রিত সম্পদ থেকে হাদিয়া দিতে চাচ্ছে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবার জন্য ব্যাংক লোন গ্রহণটা জায়েয হয়নি। তবে যদি হালাল কোনো টাকা দ্বারা ঐ লোনকে পরিশোধ করা হয়, তাহলে লোনের মাধ্যমে গৃহিত টাকা অবৈধ পদ্ধতিতে আসলেও সেটা অবৈধ হবে না।সুতরাং  আপনার খাবার দাবারে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...