আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
50 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (4 points)
আস সালামু আলাইকুম আমার নেসাব পরিমান সম্পদ কবে জমা হয়েছে এইটা সঠিক জানা না থাকায় নেসাব বর্ষ নির্ধারণ করতে পারিনি। আমি আনুমানিক হিসাব করালাম আমার গত রবিউল আউয়াল মাসে নেসাব বর্ষ পূর্ণ হয়। আমি তখন হিসাব করিনি। এখন আমি রমজান মাসে হিসাব করতে চাই এবং সামনে থেকেও রমযান মাস হিসাব করে দিতে চাই।
সেইক্ষেত্রে রবিউল আউয়াল থেকে রমযান পর্যন্ত ভেংগে হিসাব করে আদায় করার কি কোনো সুযোগ আছে?

1 Answer

0 votes
by (549,210 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

আল্লাহ তাআলা বলেন-

خُذْ مِنْ اَمْوَالِهِمْ صَدَقَةً تُطَهِّرُهُمْ وَ تُزَكِّیْهِمْ بِهَا وَصَلِّ عَلَیْهِمْ ؕ اِنَّ صَلٰوتَكَ سَكَنٌ لَّهُمْ ؕ وَ اللّٰهُ سَمِیْعٌ عَلِیْمٌ۱۰۳

‘তাদের সম্পদ থেকে সদকা গ্রহণ করুন, যার দ্বারা আপনি তাদেরকে পবিত্র করবেন এবং পরিশোধিত করবেন এবং আপনি তাদের জন্য দুআ করবেন। আপনার দুআ তো তাদের জন্য চিত্ত স্বস্তিকর। আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।’-সূরা তাওবা : ১০৩

★যাকাত মূলত আদায় করতে হয়, বছর শেষে  হাতে থাকা সম্পদের উপর ভিত্তি করে। যত সম্পদ থাকবে, তার চল্লিশ ভাগের এক ভাগ যাকাত দিতে হয়।

★তবে যাকাত আবশ্যক হবার পর, অগ্রীম দুই এক বছরের যাকাতের টাকা যাকাতের নিয়তের সাথে আদায় করলেও তা আদায় হবে। তবে আগামী বছর আসলে হিসেবে করে দেখতে হবে, কত টাকা যাকাত এসেছিল?
আর কত অগ্রীম আদায় করা হয়েছে? যদি দেখা যায়, যাকাত বাবদ আরো টাকা দিতে হবে, তাহলে আরো যাকাত আদায় করতে হবে। আর যদি দেখা যায়, অতিরিক্ত আদায় করেছে, তাহলে তা পরবর্তী বছরের যাকাতের সাথে এ্যাড করে নিতে পারবে।

(وَلَوْ عَجَّلَ ذُو نِصَابٍ) زَكَاتَهُ (لِسِنِينَ أَوْ لِنُصُبٍ صَحَّ) لِوُجُودِ السَّبَبِ، (الدر المختار مع رد المحتار، كتاب الزكاة، مطلب استحلال المعصية القطعية كفر باب زكاة الغنم-2/293)
যার সারমর্ম হলো যদি অগ্রীম দুয়েক বছরের যাকাত দেওয়া হয়,তাহলে সেটা ছহীহ হবে।    

আরো জানুনঃ 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনি যাকাত প্রদানের ক্ষেত্রে রবিউল আওয়াল টু রবিউল আওয়াল হিসেবে গণনা করবেন।

রমজানে যাকাত দিতে চাইলে আপনি অগ্রীম হিসেবে যাকাত দিতে পারবেন।
এক্ষেত্রে আপনি গেলো বছরের যাকাত আর এই বছরের রবিউল আওয়ালের যাকাত দুটাই এই রমজানে আদায় করবেন।

প্রতি রমজানে এভাবে রবিউল আওয়াল আসার আগেই রমজানে অগ্রিম যাকাত দিতে পারবেন।

★সেক্ষেত্রে আগামি রবিউল আওয়াল মাসে আপনার সম্পদ বেড়ে যাওয়ার অথবা কমে যাওয়ার অনেকটাই সম্ভাবনা রয়েছে, সুতরাং রবিউল আওয়াল মাসে আপনার যাকাত যোগ্য সম্পদের পুনরায় হিসাব করতে হবে।
শতকরা আড়াই পার্সেন্ট হিসেবে করলে যদি দেখা যায় যে এই রমজানে ফেয়া যাকাত হয়ে আরো যাকাত দিতে হবে,তাহলে সেই অতিরিক্ত টাকার যাকাত আদায় করবেন।
,
যদি দেখা যায় যে সম্পদ কমে যাওয়ার দরুন যাকাত বেশি আদায় করা হয়ে গিয়েছে, তাহলে অতিরিক্তকে আগামী বছর যাকাত প্রদান হতে মাইনাস করতে পারবেন।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...