আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম।

১-আমি খুবই বিরক্ত নিজের প্রতি।

দ্বীনের বুঝ আসার পর আল্লাহর কাছে চেয়ে ফজরে নিজে রিগুলার হয় & পরিবারের অন্যান্যদের ও ডেকে দিতাম।আজ কোন অপরাধে আমি ফজর পড়তে পারিনা জানিনা।খুবই ঘৃনা লাগে নিজের প্রতি।আম্মু বেশি আমার ইবাদতের প্রশংসা করতো তাই রুকইয়াহ ও করেছি।কিন্তু রেসাল্ট শূন্য।আজ অনেএএএক দিন আমি ফজর পড়তে পারিনা।জাগতে পারলেও এলার্ম অফ করে ঘুমাই।আর ভাল লাগছেনা।

২-সালাত কসর করার জায়গায় ছিলাম।কসর না পড়ে ভুলে ৪রাকাতই পড়েছিলাম,সালাত কি হবে?

৩-আসরের সালাত পড়ে ঢাকা থেকে চিটাগং এর উদ্দেশ্য বের হয়ে যায়।মাগরিবের টাইমে মাগরিব,ইশার টাইমে ইশার সালাত পড়ি।অজু করার কোন সুযোগ পাইনি।আসরের সময় যে অজু করেছিলাম সেই অজুতে।অজু ভাংগার মত কিছু হয়নি।তবে আমার স্রাবের সমস্যা আছে।আসর-ইশা পর্যন্ত এই টাইমে স্রাব গিয়েছে কিনা এই ব্যাপারেও আমি নিশ্চিত না।

আমার সালাত হয়েছে কি?

৪-ইসলামে বেশি খাওয়া দাওয়ার প্রতি নিরুৎসাহিত করা হয়েছে।যারা শুকনা,হাইটের সাথে,বয়সের সাথে ওজন মিল নেই তারা কি বেশি খেতে পারে নিজের স্বাস্থ্য ঠিক রাখার জন্য কিংবা একটু স্বাস্থ্যবান হওয়ার জন্য?এতে কি তাক্বওয়া কমে যায়?আসলে কিভাবে এই বিষয় টি সে ব্যালেন্স করে চলবে?

৫-কেও রিগুলার ইশার সালাত ৯রাকাত পড়তে পারে?
by (11 points)
শাইখ আন্সার প্লিজ।

1 Answer

0 votes
by (714,520 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

(১) ইবাদতে মনযোগী হওয়ার জন্য আপনি আল্লাহর কাছে চাইবেন।নেককার লোকদের সংস্পর্শ গ্রহণ করবেন।

(২)সফর অবস্থায় কসর না পড়ে ভুলে ৪ রাকাতই পড়ে নেয়, যদি সে দু'রাকাতের মাথায় না বসে, তথা প্রথম বৈঠক না করে, তাহলে নামাযই হবে না।তবে প্রথম বৈঠক করলে, ঐ নামায অপরিপূর্ণতার সাথে আদায় হবে। নামাযকে আবার পড়ে নয়া উত্তম হবে।

فإذا أتم الرباعیة والحال أنہ قعد القعود الأول قدر التشھد صحت صلاتہ لوجود الفرض في محلہ وھو الجلوس علی الرکعتین وتصیر الأخریان نافلة لہ مع الکراھة لتأخیر الواجب وھو السلام عن محلہ إن کان عامداً ……وإلا أي: وإن لم یکن قد جلس قدر التشھد علی رأس الرکعتین الأولیین فلا تصح صلاتہ لترکہ فرض الجلوس في محلہ واختلاط النفل بالفرض قبل کمالہ (مراقي الفلاح مع حاشیة الطحطاوي، کتاب الصلاة، باب صلاة المسافر، ص: ۴۲۵، ط: دار الکتب العلمیة بیروت)، قولہ: ”لتأخیر الواجب“:وترک واجب القصر وترک افتتاح النفل وخلطہ بالفرد، وکل ذلک لا یجوز ، أفادہ السید عن الدر (حاشیة الطحاوي علی المراقي)، ومثلہ فی الدر والرد (کتاب الصلاة، باب صلاة المسافر، ۲: ۶۰۹، ۶۱۰، ط: مکتبة زکریا دیوبند) أیضاً۔

(৩) আসর-ইশা পর্যন্ত এই টাইমে স্রাব গিয়েছে কি না?  এই ব্যাপারে যেহেতু আপনি আমি নিশ্চিত নন, তাই আপনার নামায বিশুদ্ধ হয়েছে।

(৪)পরিমিত প্রয়োজন অনুসারে খাওয়া দাওয়ার মাধ্যমে শরীর গঠন করা যাবে। পরিমিত পুষ্টিকর খাবার গ্রহণ করতে কোনো বিধিনিষেধ নাই। তবে বেশী খাদ্য গ্রহণ স্বাস্থ্যর জন্য মারাত্বক ক্ষতিকর। আপনি সুস্থ সবল হিসেবে বেঁচে থাকতে কি পরিমাণ খাবেন? সেটা হচ্ছে তাই, যা রাসূলুল্লাহ সাঃ বলে দিয়েছেন। তাছাড়া বিশেষ কোনো সমস্যা থাকলে আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবার দাবার গ্রহণ করার চেষ্টা করতে পারবেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-3799

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মোটকথাঃ- শরীরের রোগা রোগা ভাব দূর করতে এবং ইবাদতের জন্য শক্তি সঞ্চয় করতে পরিমাণের চেয়ে একটু বেশী খাবার গ্রহণ করা নাজায়েয হবে না।

(৫) কেউ যদি রেগুলার ইশার সালাত ৯ রাকাত পড়তে চায়, তাহলে সেটার অবশ্যই রুখসত থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম।
প্রশ্ন নং ২-দ্বিতীয় রাকাতে তো বসেছি।২রাকাতের জায়গায় ৪ রাকাত পড়েছি।কসর তো ২রাকাত পড়ার কথা ছিল।
এখন যদি আবার পড়ি তাহলে কয় রাকাত পড়বো?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...