আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আলাইকুম আমি iom ছাএ গত রবিবার iom এর ভাইবা পরিক্ষা ছিল আমার মিস হয়ে যায় পরিক্ষা দিতে পারি নি আমি আমাদের iom গুরুপ তারপর মসক গুরুপ iom সিয়ার ভাই এবং iom ছাএ কারো কাছে ভাইবা রেকর্ড পাই নি এবং সিয়ার ভাই বলছেন আর পরিক্ষা দিতে পারব না. আমি কোন উপায় না পেয়ে আপনাদের এখানে প্রশ্ন করা

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাব

https://ifatwa.info/55575/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

আলহামদুলিল্লাহ!

وَعَنْ أَنَسٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ خَرَجَ فِي طَلَبِ الْعِلْمِ فَهُوَ فِي سَبِيلِ اللَّهِ حَتَّى يرجع» . رَوَاهُ التِّرْمِذِيّ والدارمي

আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি জ্ঞানার্জনের জন্য বের হয়েছে, সে ফিরে না আসা পর্যন্ত আল্লাহর পথেই রয়েছে। (মিশকাত-২২০,তিরমিযী ২৬৪৭, সহীহুত্ তারগীব ৮৮)

 

উক্ত হাদীসের ব্যখ্যায় মোল্লা আলী কারী রাহ লিখেন,

(مَنْ خَرَجَ) أَيْ: مِنْ بَيْتِهِ أَوْ بَلَدِهِ (فِي طَلَبِ الْعِلْمِ) : أَيِ الشَّرْعِيِّ فَرْضِ عَيْنٍ أَوْ كِفَايَةٍ (فَهُوَ فِي سَبِيلِ اللَّهِ) أَيْ: فِي الْجِهَادِ لِمَا أَنَّ فِي طَلَبِ الْعِلْمِ مِنْ إِحْيَاءِ الدِّينِ وَإِذْلَالِ الشَّيْطَانِ وَإِتْعَابِ النَّفْسِ كَمَا فِي الْجِهَادِ

যে ব্যক্তি তার ঘর বা শহর থেকে শরয়ী ইলম তথা ফরযে আইন বা ফেরযে কেফায়া ইলম অন্বেষণের জন্য বের হবে, তাহলে সে ব্যক্তি আল্লাহর রাস্তা তথা জিহাদের সমপরিমাণ সওয়াব পাবে। কেননা ইলম দ্বারা দ্বীন জিন্দা হয়, এবং শয়তান অপদস্থ হয়। এবং অন্তরের প্ররোচনা দুর্বল হয়। যেমন জিহাদ দ্বারা দ্বীন জিন্দা হয়ে থাকে।

 

হাদীসে বর্ণিত উক্ত সওয়াব পাওয়ার জন্য সারসরি ঘর থেকে বের হয়ে কোনো শায়খের সান্নিধ্যে গিয়ে,উস্তাদের শরণাপন্ন হয়ে দ্বীন শিখার কথা বুঝা যাচ্ছে। ঘরে বসে ব্যক্তিগতভাবে দ্বীন শিখলে কি উক্ত সওয়াব পাওয়া যাবে?

যেহেতু মুহাদ্দিসগণ দ্বীন জিন্দা হওয়ার বিষয়কে হেকমত হিসেবে উল্লেখ করেছেন, তাই ঘরে বসে দ্বীন শিখাও উক্ত সওয়াবের অন্তর্ভুক্ত হবে, ইনশা'আল্লাহ।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

 

আপনি উক্ত সমস্যার কথা iom এর কর্তৃপক্ষের নিকটে সাপোর্ট করেন। তাহলে তারা আপনার সমস্যার সমাধান করে দিবেন ইনশাআল্লাহ। কিভাবে সাপোর্ট করতে হয় তা iom এর কোনো সিয়ারের মাধ্যমে জেনে নিতে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...