ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে কোনো প্রকার হারাম জিনিষকে চিকিৎসা স্বরূপ ব্যবহার হারাম ও নাজায়েয হিসেবেই বিবেচিত হবে। তবে যদি অসুস্থতা ধ্বংসাত্মক পর্যায়ের হয়, অথবা অসহনীয় পর্যায়ের কোনো অসুস্থতা হয়, এবং পাশাপাশি মুসলমান কোনো ডাক্তার যদি পরামর্শ প্রদাণ করে যে, এই অসুস্থতায় হালাল জিনিষ দ্বারা কোনো চিকিৎসা নেই। অন্যদিকে ডাক্তারদের পরামর্শ অনুযায়ী এটা প্রায় নিশ্চিত থাকে যে,এই রোগের শে'ফা একমাত্র উক্ত হারামেই নিহিত আছে। তাহলে জরুরত পর্যন্ত হারাম জিনিষ দ্বারা তখন চিকিৎসা গ্রহণ করা বৈধ হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 210):
"اختلف في التداوي بالمحرم، وظاهر المذهب المنع كما في رضاع البحر، لكن نقل المصنف ثمة وهنا عن الحاوي: وقيل: يرخص إذا علم فيه الشفاء ولم يعلم دواء آخر كما رخص الخمر للعطشان، وعليه الفتوى.