আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (41 points)
আসসালামু আলাইকুম

হাস্পাতাল থেকে বাৎসরিক ট্যুর এর আয়োজন হচ্ছে।

এ জন্যে কয়েকটা কোম্পানি থেকে কন্ট্রিবিউশন নেয়া হবে।

বিনিময়ে এসব কোম্পানির ঔষধ প্রেস্ক্রিপশন এ উল্লেখ করতে হবে কয়েকমাস অন্তত। অপ্রয়োজনীয় না আবার চাপও না।
সৌজন্যতাবোধ হিসেবে লিখতে হবে। না লিখলেও কেউ কিছু বলবে না, যেহেতু আমি সরাসরি ওসব কোম্পানির সাথে কথা বলি নাই।
সেক্ষেত্রে আমি কি কোম্পানির কন্ট্রিবিউশন এ ট্যুর এ অংশ নিতে পারবো?
কারণ আমি কোম্পানির সাথে সরাসরি কোন কথা বলিনাই, এবং আমি লিখতে বাধ্যও না।
কিন্তু যারা কথা বলেছে তারা সৌজন্যতাবোধের জন্যে লিখবে।

আর এমনও না যে কোম্পানিগুলো বাজে কোম্পানি।

এসব কোম্পানির ঔষধ এমনিতেই প্রতিদিন লেখা হয়। গুনেমানে ভালো তাই

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
সু-প্রিয় পাঠকবর্গ
*দামি উপহারের ক্ষেত্রে-- যদি গ্রহিতা এ বলে বা এ নিয়তে নেয় যে, শুধুমাত্র প্রয়োজনীয় ক্ষেত্রেই ঔষধ টা লিখবে।তাহলে তখন রুখসত থাকবে।
*প্রয়োজনে কোন এক কোম্পানির ঔষধ লিখতেই হবে। এক্ষেত্রে উপহার নেওয়া কোম্পানির ঔষধ লিখলে রোগীর প্রতি জুলুম হবে না বা ক্ষতি হবে না। যদি ঐ কম্পানির ঔষধ ভালো মানের হওয়ার কারণেই লিখা হয়ে থাকে,তাহলে উপহার গ্রহণ করা যাবে।কেননা এখানে রোগীর প্রতি কোনো জুলুম হচ্ছে না।তবে অন্যান্য ঔষধ কম্পানির সমান মানের ঔষধ বাজারে থাকাবস্থায় শুধুমাত্র কোনো এক কম্পানির ঔষধ লিখাকে কেউ কেউ অনুত্তম বলে থাকেন।
সর্বোপরি জায়েয হবে।
*কোম্পানি যা দেয় তাই নেয় এবং শুধুমাত্র প্রয়োজনীয় ক্ষেত্রেই ঔষধ গুলো লিখবে, বাস্তবে এমনটা হলে তো কোনো অসুবিধে ছিল না।তবে হাদিয়া গ্রহণের পর হাদিয়া দাতার প্রতি অন্তর কিছুটা নরম হয়ে যায়,সে জন্য এমন হাদিয়া গ্রহণ অনুচিত।তবে জায়েয হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/594 (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বিবরণ মোতাবেক ঔষধ কোম্পানির কন্ট্রিবিউশনে বাৎসরিক ট্যুরে যাওয়া কখনো উচিৎ হবে না।বরং না যাওয়াই তাকওয়ার নিকটবর্তী। আর যদি এমন হয় যে, ঔষধ লিখতেই হবে, তাহলে এমন ঔষধ কম্পানির কন্ট্রিবিউশনে বাৎসরিক ট্যুরে যাওয়া জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...