আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকিম।

সালাতে কপাল( সিজদাহর জায়গা) হিজাব দিয়ে ঢেকে রাখা,চিংড়ি মাছ খাওয়া, ইশার সালাত আদায়ের আগে ঘুমানো, ইশার সালাতের পরে অযথা কথাবার্তা বলা । এগুলো মাকরুহে তাহরিমি নাকি মাকরুহে তানযিহি?

------------------------

-------------------------

-------------------------

1 Answer

0 votes
by (679,160 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছে, 

عن عیاض بن عبداللہ القرشی قال: رأی النبی صلی اللہ علیہ وسلم رجلاً یسجد علی کور العمامة فأومأ بیدہ أن أرفع عمامتک فأومأ الی جبہتہ․(مصنف ابن ابی شیبة:۱/۲۶۷)

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তিকে পাগড়ির পেঁচের উপর সিজদা করতে দেখে তার কপালের দিকে ইশারা করে বলেন, তোমার পাগড়ি আরো উঠাও। 
(মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৫০০)


"عن صالح بن خيوان السبائى، حدثه أن رسول الله صلى الله عليه وسلم رأى رجلا يصلى يسجد بجبينه، وقد اعتم على جبهته، فحسر النبى صلى الله عليه وسلم عن جبهته (المراسيل لأبى داود-8، رقم-76، السنن الكبرى للبيهقى، باب الكشف عن الجبهة فى السجود-2\439، رقم-2715)"
 সারমর্মঃ-
নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তিকে পাগড়ির পেঁচের উপর সিজদা করতে দেখলেন,তখন রাসুলুল্লাহ সাঃ তার কপাল হয়ে তাহা সড়িয়ে দিলেন। 

আবদুল্লাহ ইবনে উমর রা. থেকেও বর্ণিত আছে যে, তিনি পাগড়ির পেঁচের উপর সিজদা করাকে অপছন্দ করতেন।
( মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৫০০)

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
সালাতে কপাল( সিজদাহর জায়গা) হিজাব দিয়ে ঢেকে রাখা মাকরুহে তাহরিমি। 

চিংড়ি মাছ খাওয়া অনেক বিজ্ঞ ফুকাহায়ে কেরামদের মতে জায়েজ।
কেহ কেহ মাকরুহ বলেছেন।
তবে সেটি মাকরুহে তানযিহি।

ইশার সালাত আদায়ের আগে ঘুমানো, ইশার সালাতের পরে অযথা কথাবার্তা বলা মাকরুহে তানযিহি।

তবে বিনা ওযরে ইশার নামাজ না পড়ে অর্ধেক রাত অতিবাহিত করা মাকরুহে তাহরিমি। 

এ সংক্রান্ত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...