আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
44 views
in সালাত(Prayer) by (29 points)
আসসালামু আলাইকুম। আমার দুটি প্রশ্ন ছিলো।

১। মুক্তাদি যদি চার রাকাআত নামাজের ২য় রাকাতে ইমামকে বৈঠকে পেয়ে তাশাহহুদ পড়া শুরু করে, কিন্তু তাশাহহুদ পড়া শেষ করার আগেই ইমাম উঠে যায় তাহলে মুক্তাদি কি তাশাহহুদ পড়ে উঠবে নাকি ইমাম উঠার সাথে সাথেই উঠে যাবে?


২। যদি এমন হয় যে যোহরের পূর্বের চার রাকাআত সুন্নাত নামাজ পড়তে গেলে জামাত শুরু হয়ে যাবে, তবে ২য় বা ৩য় রাকাতে গিয়ে পাওয়া যাবে তাহলে কি সুন্নাত নামাজ পড়া উচিৎ নাকি ফরজ শেষ করে পড়া উচিৎ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) মুক্তাদি যদি চার রাকাআত নামাজের ২য় রাকাতে ইমামকে বৈঠকে পেয়ে তাশাহহুদ পড়া শুরু করে , কিন্তু তাশাহহুদ পড়া শেষ করার আগেই ইমাম উঠে যান, তাহলে মুক্তাদি অতিদ্রুত তাশাহুদ পড়ে নিয়ে ইমাম সাহেবের সাথে দাড়াবে।
في الفتاویٰ الهندیه:
"إذا أدرك الإمام في التشهد وقام الإمام قبل أن يتم المقتدي أو سلم الإمام في آخر الصلاة قبل أن يتم المقتدي التشهد فالمختار أن يتم التشهد. كذا في الغياثية وإن لم يتم أجزأه".
(كتاب الصلاة،الباب الخامس في الإمامة،الفصل السادس فيما يتابع الإمام وفيما لا يتابعه،1/ 90،ط: رشيديہ)

احسن الفتاویٰ میں ہے :
"سوال: کیا مسبوق پر بھی امام کی متابعت میں تشہد پڑھنا واجب ہے؟ اگر نہیں پڑھا تو نماز ہوجائے گی یا نہیں؟ گناہ ہوگا یا نہیں ؟
جواب:امام کی متابعت میں مسبوق پر بھی تشہد واجب ہے، چھوڑنے سے گناہ ہوگا، مگر نماز ہوجائے گی۔
فتاوی ہندیہ میں ہے :

امداد الاحکام میں ہے:
"سوال: مسبوق کے اقتداء کر کے بیٹھتے ہی امام نے سلام پھیر دیا، اب وہ مسبوق تشہد پڑھ کے کھڑا ہوگا یا کیا کرے گا؟
الجواب: مسبوق کے شامل ہوتے ہی اگر امام سلام پھیر دے تب بھی مسبوق کو تشہد پوری کر کے ہی کھڑا ہونا چاہیئے۔"
(کتاب الصلاۃ، فصل فی المسبوق و اللاحق، 551/1، ط:مکتبہ دار العلوم کراچی)

(২) 
আছর এবং এশার পূর্বের সুন্নত নামাযটি হল, সুন্নতে গায়রে মু'আক্কাদা পর্যায়ের নামায। সুতরাং যদি আছর এবং এশার পূর্বের সুন্নত নামায শুরু করা হয়, এবং সুন্নত পড়াকালীন সময়ে জামাত শুরু হয়ে যায়, যদি এখন পর্যন্ত তৃতীয় রাকাত শুরু করা না হয়, তাহলে দু রাকাতের মাথায় সালাম ফিরিয়ে জামাত শরীক হতে হবে। এবং পরবর্তীতে আর অবশিষ্ট দুই রাকাতকে পড়তে হবে না। তবে তৃতীয় রাকাত শুরু করে নিলে অতিদ্রুত চার রাকাত নামায সমাপ্ত করে ফরযে শুরু করে নিতে হবে।

এবং জোহরের পূর্বের চার রাকাত সুন্নত সুন্নতে মু'আক্কাদা। সুতরাং যদি জোহরের সুন্নত পড়া অবস্থায় জামাত শুরু হয়ে যায়,তাহলে উত্তম হল, চার রাকাত সুন্নত অতিদ্রুত পড়ে নিয়ে জামাতে শরীক হবে। তাছাড়া দু'রাকাতের মাথায় সালাম ফিরিয়ে জামাতে শরীক হয়ে গেলে সেটারও অনুমোদন থাকবে। তবে ফরযের পর দু রাকাতি সুন্নতের পর আবার চার রাকাত সুন্নত পড়তে হবে। কেননা জোহরের ফরযের পূর্বে এক সালামে চার রাকাত সুন্নত পড়া সুন্নত ত্বরিকা। তাই কোনো কারণে এক সালামে চার রাকাত সুন্নত পড়া সম্ভব না হলে একেবারে শেষে এক সালামে চার রাকাত সুন্নত পড়তে হবে। জামাত শুরু হয়ে যাবে যাবে এমন অবস্থায় ফজরের সুন্নত ব্যতিত অন্য কোনো সুন্নত পড়া যাবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/5084


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...