আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম,
আমি একটি ইসলামিক স্কুল প্রতিষ্ঠা করতে চাই আমার গ্রামে। পরিধি: প্লে থেকে ৩য় কিংবা ৫ম শ্রেনী পর্যন্ত। প্রতিষ্ঠানটি মহিলা শিক্ষক দ্বারা পরিচালিত করার পরিকল্পনা রয়েছে। মুল পরিচালক যিনি অন্যান্য শিক্ষকদের পরিচালনা করবেন তিনি আমার বন্ধুর স্ত্রী। এক্ষেত্রে, আমি আমার বন্ধুর মাধ্যমে প্রয়োজনীয় সকল খোজ খবর রাখবো এবং আমার বন্ধুও এই প্রতিষ্ঠানে যুক্ত থাকবেন। অধিকাংশ শিক্ষক আমার বন্ধুবান্ধবদের স্ত্রীদের থেকে নেওয়ার পরিকল্পনা রয়েছে। আমি অভিভাবক এবং পুরুষদের সাথে যোগাযোগ রাখবো এবং মাঝে মাঝে ক্লাস নিবো। ফেতনার সৃষ্টি না এবং হাতে সময় থাকলে হলে নিয়মিত ক্লাস নিবো। প্রতিষ্ঠানটি সম্পূর্ণ অলাভজনক একটি দাওয়াহ প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। স্টুডেন্টদের কাছ থেকে প্রাপ্ত টাকা প্রতিষ্ঠানের পরিচালনার ব্যয় এবং দাওয়াহ এর কাজে ব্যয় হবে - ইনশাআল্লাহ।
১। উপরোক্ত সিন্ধান্তটি কি সঠিক হয়েছে কিংবা আপনি যদি কিছু পরামর্শ দিতেন।

২। আমি আরও কিছু সেবামূলক কাজ করতে চাচ্ছি যেমন: ছেলেদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ, একটি ইউটিউব চ্যানেল (বিজ্ঞাপন মুক্ত), কিছু ইসলামিক অ্যাপ, মসজিদের সেবামূলক কাজ ইত্যাদি। তাই, আমি একটি নাম অনুসন্ধান করছি। এক্ষেত্রে, আপনার কাছে অনুরোধ থাকবে কিছু নাম সাজেস্ট করার যেখান থেকে আমি বেছে নিবো।

৩। উপরের কাজ গুলো করার জন্য তাওয়াক্কুল নামটি কেমন? যেমন: তাওয়াক্কুল ইসলামিক স্কুল, তাওয়াক্কুল ট্রাস্ট, তাওয়াক্কুল স্কিল ডেভেলপমেন্ট ইত্যাদি কিংবা মিসবাহ ইসলামিক স্কুল। তাওয়াক্কুল এবং মিসবাহ উল্লেখিত কাজগুলোর জন্য কি যথার্থ?

আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

হাদীস শরীফে এসেছেঃ- 

وَحَدَّثَنِي عَنْ مَالِك أَنَّهُ بَلَغَهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَا مِنْ دَاعٍ يَدْعُو إِلَى هُدًى إِلَّا كَانَ لَهُ مِثْلُ أَجْرِ مَنْ اتَّبَعَهُ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا وَمَا مِنْ دَاعٍ يَدْعُو إِلَى ضَلَالَةٍ إِلَّا كَانَ عَلَيْهِ مِثْلُ أَوْزَارِهِمْ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أَوْزَارِهِمْ شَيْئًا

মালিক (রহঃ) বলেনঃ তাহার নিকট খবর পৌছিয়াছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরমাইয়াছেনঃ যেকোন আহবানকারী হিদায়াতের দিকে আহবান করিবে তবে তাহাকে তাহার অনুসরণকারীদের সমান পুণ্য দেওয়া হইবে। অনুসরণকারীদের পুণ্য হইতে বিন্দুমাত্র কম করা হইবে না। আর যেকোন আহবানকারী পথভ্রষ্টতার দিকে আহবান করিবে, তবে তাহার উপর অনুসরণকারীদের পাপসমূহের সমান পাপ বৰ্তাইবে। তাহাতে অনুসরণকারীদের পাপসমূহের এতটুকুও কম করা হইবে না।
(মুয়াত্তা মালিক ৪৯৬)

حَدَّثَنَا نَصْرُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ الْكُوفِيُّ، حَدَّثَنَا أَحْمَدُ بْنُ بَشِيرٍ، عَنْ شَبِيبِ بْنِ بِشْرٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ يَسْتَحْمِلُهُ فَلَمْ يَجِدْ عِنْدَهُ مَا يَتَحَمَّلُهُ فَدَلَّهُ عَلَى آخَرَ فَحَمَلَهُ . فَأَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم فَأَخْبَرَهُ فَقَالَ " إِنَّ الدَّالَّ عَلَى الْخَيْرِ كَفَاعِلِهِ "

আনাস ইবনু মালিক (রাযিঃ) হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট একজন লোক এসে তার নিজের জন্য একটি বাহন চাইল। কিন্তু তাকে তিনি দেয়ার মতো কোন বাহন না পেয়ে তাকে অন্য এক লোকের নিকট পাঠিয়ে দিলেন। সেই ব্যক্তি তাকে একটি বাহন দিল। সে এ ঘটনাটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে বললে তিনি বলেনঃ সৎকাজের পথপ্রদর্শক উক্ত কাজ সম্পাদনকারীর সমতুল্য।

(তিরমিজি ২৬৭০. সহীহাহ ১১৬০)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনার উপরোক্ত সিন্ধান্তটি সঠিক হয়েছে। 
শিক্ষিকাগন যেনো পূর্ণ পর্দা মেইনটেইন করে ক্লাশে আসে,সেই পরামর্শ থাকবে। 

(০২)
নিম্নোক্ত নাম গুলির মধ্য হতে "ই-বুক" শব্দটি কেটে দিয়ে সেবামূলক কাজটির যথাযথ নাম যুক্ত করে একটি সিলেক্ট করতে পারেন।
(কাটছাট বা একটির সাথে অপরটি যুক্ত করে আপনার মনের মতো নাম সিলেক্ট করতে পারেন।)

আত- তাকওয়া ই-বুক
ইকরা ই-বুক
আল হুদা ই-বুক
মুসলিম ই-বুক
ইসলামিক ই-বুক
ইসলামিক জোন
হালাল ই-বুক
ইসলামিক প্লেস
লিভিং ইসলাম
হালাল প্লেস
ইসলামিক কর্নার
ইসলাম অল
সালাম জোন
হালাল কর্নার
দ্যা মুসলিম ওয়ে
আল-জুম্মা প্লেস
আল-আরাফাহ ই-বুক
ইসলামিক ই-বুক
দ্যা মুসলিম ই-বুক
ইকরা।

(০৩)
তাওয়াক্কুল এবং মিসবাহ উল্লেখিত কাজগুলোর জন্য যথার্থ,আলহামদুলিল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...