আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
33 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামুয়ালাইকুম।আমি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ি।আমরা গবেষনার জন্য বিভিন্ন জায়গা থেকে টাকা পাই।তেমনভাবে রিসেন্টলি আমরা আমাদের বিশ্ববিদ্যালয় থেকে ২০ হাজার টাকা করে পাওয়ার কথা ছিল।এখন দেখা গেসে স্যারদের কিছু ভুলের কারনে আমি বাদে বাকিরা টাকা পেয়েছে।তারা সবাই টাকা হাতে পেয়ে গেছে।আমার টাকাটা এত দরকার ছিল আমি বলে বুঝাতে পারব না।হয়ত সামান্য বিষয় কিন্ত আমি আমার মনকে কিছুতেই বুঝাতে পারছি না,হতাশা কাজ করছে।দয়া করে আমাকে কিছু উপদেশ দিবেন,যাতে এ পরিস্থিতি গুলি কাটিয়ে উঠতে পারি।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
وَمَا مِن دَابَّةٍ فِي الْأَرْضِ إِلَّا عَلَى اللَّهِ رِزْقُهَا وَيَعْلَمُ مُسْتَقَرَّهَا وَمُسْتَوْدَعَهَا ۚ كُلٌّ فِي كِتَابٍ مُّبِينٍ
আর পৃথিবীতে কোন বিচরণশীল নেই, তবে সবার জীবিকার দায়িত্ব আল্লাহ নিয়েছেন তিনি জানেন তারা কোথায় থাকে এবং কোথায় সমাপিত হয়। সবকিছুই এক সুবিন্যস্ত কিতাবে রয়েছে।(সূরা হুদ-৬)

আল্লাহ তা'আলা আরো বলেন,
وَفِي السَّمَاءِ رِزْقُكُمْ وَمَا تُوعَدُونَ
আকাশে রয়েছে তোমাদের রিযিক ও প্রতিশ্রুত সবকিছু।(সূরা যারিয়াত-৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হয়তো এটা আপনার রিযিকে ছিলনা,তাই আপনি পাননি। আপনি স্যারদেরকে জিজ্ঞাসা করতে পারেন, কেন আপনি পাননি। তারপর আপনি সবর করেন।মনে করুন আপনার তাকদীরে এটাই ছিলো, হয়তো এই না পাওয়ার দ্বারা ভবিষ্যতে কোনো কল্যাণ আপনার রয়েছে। তাই অাল্লাহর কাছে দু'আ করুন। এবং দৃঢ় বিশ্বাস রাখুন, অবশ্যই আল্লাহ আপনাকে অচিরেই এরচেয়ে উত্তম কিছু দান করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...