আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (43 points)
আমার এক বোন তার বিজনেসের কাজের জন্য পুরুষ পাইকারের সাথে ফোনে কথা বলেন। এবং,  কণ্ঠের পর্দার জন্য তিনি নিজের কন্ঠকে পরিবর্তন করে পুরুষালী কন্ঠে কথা বলেন। যেসব পুরুষের সাথে কথা বলেন,  তারা তাকে পুরুষই মনে করেন তার কন্ঠস্বরের কারণে।  আমি জানতে চাচ্ছিলাম,  তার এই কাজটি জায়েয আছে?
* আমি তার ব্যবসার কিছু কাজে হেল্প করেছি। এটা কি জায়েয হয়েছে?
* আরেকটি প্রশ্ন - হোটেলে বা রাস্তাঘাটে যে  সেদ্ধ ডিম বিক্রি করে এগুলোকে সন্দেহ করে আমি খাই না। যেমন হোটেলে পোলাওয়ের সাথে ডিম দেয়, আবার ফুচকার উপরে ডিম দেয় যার কারণে আমি ওগুলো খাই না।
আমার সন্দেহ লাগে যে,  তারা কি ডিম ধুয়ে ব্যবহার করেছে কি না।  এখন,  এই বিষয়টা নিয়ে সন্দেহ করা কি ঠিক হচ্ছে?

1 Answer

0 votes
by (711,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থে্কে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

যেহেতু এখানে কাউকে ধোকা দেয়ার জন্য কন্ঠস্বর বদলানো হচ্ছে বরং ফিতনা থেকে বাঁচার জন্যই মূলত কন্ঠস্বর বদলানো হচ্ছে, তাই এটার রুখসত/অনুমোদন থাকবে।


(২) এমন সন্দেহ করা অনুচিৎ।সুতরাং পরিত্যাগ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
উস্তায, 
হসপিটালে ডাক্তার দেখানোর ক্ষেত্রে পরিচিত নার্সের সহযোগিতা বা তার দেয়া তথ্য নিয়ে ভালো ডাক্তার দেখালে এবং সে সাথে থেকে বলে দিলে ডাক্তার একটু গুরুত্ব দিবে এজন্য যদি নার্সের সহযোগিতা নেই ( টাকা ছাড়াই)  তাহলে সেটা নাজায়েজ হবে?  
কারণ,  অনেক সময় হসপিটালের সব ডাক্তারের মধ্যে কে ভালো সার্ভিস দিবে জানা থাকে না।  সেক্ষেত্রে নার্স সাথে থেকে দেখিয়ে দিলে ডাক্তার একটু ভালো সার্ভিস দিবে বলে মনে হয়। 
by (711,120 points)
নার্স থেকে তত্ব উপাত্ব সংগ্রহ করা যাবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...