আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (13 points)
আসসালামু আলাইকুম উস্তায,

কয়েক বছর আগে আমার মামাতো ভাইয়ের সাথে ঝগড়া হয়েছে। কিছু সেনসেটিভ ইস্যু নিয়ে ঝগড়া হয়েছে।  এখন আর আমাদের মধ্যে কোনো কথাবার্তা হয়না।
মামাতো বোনদের সাথে কথা হয় কিন্তু ভাইয়ের সাথে হয় না। আর পর্দার কারনে তো ভাইয়ের সাথে কথা বলাও যাবে না। আর কথা বললে দেখা যাবে পর্দা মেইনটেইন করা যাবে না। যেহেতু ও দ্বীন বুঝে না।
এখন এক্ষেত্রে আমার করনীয় কি? এটা কি আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করার মধ্যে পড়বে?
সামনাসামনি কথা বলতে চাচ্ছি না। এক্ষেত্রে অন্য কারো মাধ্যমে আমার কথা পৌছে দিলে হবে?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি আপনি আপনার ঐ গায়রে মাহরাম আত্মীয়র সাথে অসৌজন্য মূলক কোনো আচরণ করে থাকেন, তাহলে আপনি তার কাছে পর্দার আড়াল থেকে আলোচনার মাধ্যমে বিষয়টিকে সমাধান করে নিবেন। অতঃপর তার সাথে কথাবার্তা বা কোনো প্রকার আলাপ আলোচনা করা যাবে না।হ্যা, বিশেষ প্রয়োজন হলে ভিন্ন কথা। হ্যা, আপনি যদি তার সাথে নিজে আলোচনা করতে না চান, তাহলে অন্য কারো মাধ্যমে তার সাথে সমাধান করে নিতে পারেন।যেমন, ঐ ছেলের মা বোন ইত্যাদির মাধ্যমে।

দারুল উলূম দেওবন্দ কর্তৃক প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa: 1102-1028/sn=9/1438
لڑکی کے لیے غیر محرم رشتے داروں کے سامنے جانا، انہیں سلام کرنا، ان سے بات چیت کرنا شرعاً جائز نہیں ہے، شریعت میں رشتے ناطے کے خیال رکھنے کی تاکید ضروری آئی ہے؛ لیکن اس کا مطلب یہ نہیں کہ اس کے لیے حکم شرعی کی خلاف ورزی کی جائے؛ بلکہ شریعت کا منشأ یہ ہے کہ شریعت کے دائرہ میں رہ کر ”رشتے“ کا خیال رکھا جائے، لڑکی کے سسر کو یہ باتیں سمجھادی جائیں۔ ان شاء اللہ وہ اصرار چھوڑدیں گے۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...