আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in সালাত(Prayer) by (9 points)
edited by

السلام عليكم ورحمة الله وبركاته أستاذ

ফরজ নামাজে, 

১। সূরা ফাতিহা পুরোটা পড়ে তারপর আবার পড়া/কয়েকবার পড়া(যেকোনো কারণে হোক){সেজদায় সাহু ওয়াজিব হবে কি? হলে এবং আদায় না করলে} - এতে কি ফরজ নামাজ ভঙ্গ হয় হানাফী মাযহাবের আলোকে?

এবং

২। সূরা ফাতিহার (এক বা একাধিক)আয়াত দু'বার/কয়েকবার করে পড়া(যেকোনো কারণে হোক){সেজদায় সাহু ওয়াজিব হবে কি? হলে এবং আদায় না করলে} - এতে কি ফরজ নামাজ ভঙ্গ হয়?

দুটোর বিধান কি আলাদা না অভিন্ন?

এবং এক্ষেত্রে কি শুধু তা ফরজ নামাজেই গণ্য? ওয়াজিব/সুন্নত/নফল - এর ক্ষেত্রে বিধান কি?

 - ফুক্বাহায়ে আহনাফদের এ মতের ব্যাপারে বিস্তারিত দলিলসহ উত্তরটি জানালে উপকৃত হবো,

জাযাকাল্লাহু খাইরান উস্তায।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফরয নামাযের প্রথম দু রা'কাতে এবং নফল ও সুন্নত নামাযের প্রত্যেক রা'কাতে একবার ফাতেহা  সম্পূর্ণ  তিলাওয়াত করা ওয়াজিব। এবং সূরায়ে ফাতেহা তিলাওয়াতের সাথে সাথে একটি সূরা মিলানো অর্থাৎ ছোট তিন আয়াত বা বড় এক আয়াত পরিমাণ তিলাওয়াত করা ওয়াজিব। সুতরাং সূরা মিলানোর পূর্বে সূরায়ে ফাতেহাকে দুইবার তিলাওয়াত করা বা সূরায়ে ফাতেহার কোনো এক আয়াতকে দুইবার তিলাওয়াত করা হলে ওয়াজিব তরক হবে।যেজন্য সাহু সিজদা দিতে হবে।তবে যদি সূরায়ে ফাতেহা তিলাওয়াত করার পর সূরা মিলানোর পরবর্তীতে আবার সূরায়ে ফাতেহাকে পড়া হয়, তাহলে সাহু সিজদা ওয়াজিব হবে না।

ولا يجب السجود إلا بترك واجب أو تأخيره أو تأخير ركن أو تقديمه أو تكراره أو تغيير واجب بأن يجهر فيما يخافت وفي الحقيقة وجوبه بشيء واحد وهو ترك الواجب كذا في الكافي ۔۔۔ولو كررها في الأوليين يجب عليه سجود السهو بخلاف ما لو أعادها بعد السورة أو كررها في الأخريين كذا في التبيين(الفتاوى الهندية،كتاب الصلاة،الباب الثاني عشرفى سجود السهو،ج؛1،ص:1269)

فنقول واجبات الصلاة أنواع منها قراءة الفاتحة ۔۔۔ولو كررها في الأوليين يجب عليه سجود السهو لأنه أخر واجبا وهو السورة بخلاف ما لو أعادها بعد السورة أو كررها في الأخريين(تبيين الحقائق،كتاب الصلاة،باب سجود السهو،ج:1،ص:193)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
edited by
'ইমাম মারদাউই রাহ. বলেন, 
قَوْلُهُ (وَيُكْرَهُ تَكْرَارُ الْفَاتِحَةِ) هَذَا الْمَذْهَبُ، وَعَلَيْهِ جَمَاهِيرُ الْأَصْحَابِ وَقَطَعَ بِهِ كَثِيرٌ مِنْهُمْ، وَقِيلَ: تَبْطُلُ
❝ফাতিহা রিপিট করা মাকরুহ, এটাই মাযহাব৷ এর ওপরই জুমহুর আসহাবের মত। অনেকেই এটা দৃঢ়তার সাথে বলেছেন। অন্য মতে বলা হয়, নামাজ বাতিল হয়ে যাবে❞।
[ আল ইনসাফ: ২/৯৯]'

শাইখ, এখানে জুমহুরের মত হিসেবে আখ্যায়িত করা হয়েছে, এক্ষেত্রে ফুক্বাহায়ে আহনাফদের দলীল কতটুকু শক্তিশালী? এবং বাস্তবেই কি এটি জুমহুরের মত?

দ্বিতীয়ত, কেউ যদি শুধু হরফটি স্পষ্ট করার উদ্দেশ্যে(যেমন  ح, خ, ع) আয়াতটি কয়েকবার/পুনরায় সূরা ফাতিহা পড়লো,- এক্ষেত্রে কি তার সালাত ফাসিদ হয়ে যাবে?

দয়া করে বিস্তারিত জানাবেন,

জাযাকাল্লাহু খাইরান।
by (712,400 points)
আপনার প্রশ্ন স্পষ্ট নয়। আপনি কি জানতে চান, স্পষ্ট করে লিখবেন। জাযাকুমুল্লাহ। আমাদের লিখার সাথে আপনার প্রশ্নের কি কোনো সাংঘর্ষিকতা রয়েছে। একটু জানাবেন। 
by (9 points)
https://ifatwa.info/93114/ -এখানে প্রশ্নটি আবার করেছিলাম উস্তাদ, এখানে স্পষ্ট কিনা জানাবেন দয়া করে, জাযাকাল্লাহ উস্তাদ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...