আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
304 views
in সালাত(Prayer) by (31 points)
আসসালামু আলাইকুম।

(১) ৫ ওয়াক্ত নামাজ জামাতে পড়ার সময় (যোহর,আসরের ৪ রাকাত মাগরিবের শেষ ১ রাকাত, এশার শেষ ২ রাকাত) যখন আমি সুরা পড়ি তখন আমি যদি আস্তে আস্তে শুধু ঠোট নাড়িয়ে পড়ি তাহলে আমার মনে হয় যে কোন কিছু টান/কোন শব্দ ভুল হলো কিনা। এজন্য আমি হাল্কা শব্দ করে করে কিরাত করি। যেটা হয়তো আমার দুপাশে যেই দুইজন নামাজ অবস্থায় থাকে,তারা হয়তো হাল্কা শুনতে পারে। এতে কি আমার নামাজ ভুল হবে?
(কারন একদম কোনো শব্দ ছাড়া সুরা পড়ার সময় আমার খালি মনে হয় সুরা ভুল পড়লাম নাকি। অনেক ক্ষেত্রে কোথাও টান দিতেও সমস্যা হয়,তাই হাল্কা শব্দ করে পড়তে হয়। মসজিদে কম মানুষ থাকলে অথবা মসজিদ অনেক নিরব থাকলে হয়তো তুলনামূলক একটু জোড়ে শুনা যায়)।

(২) যোহর,আসর নামাজ একাকী বাসায় পড়ার সময় কি জোড়ে কিরাত করে পড়া যাবে?

(৩) রুকু বা সিজদায় সুবহানা রাব্বিয়াল আজিম, সুবহানা রাব্বিয়াল আলা ৩ বারের কমবার পড়লে কি সাহু সেজদা দিতে হবে?

(৪) নামাজে ১ম সিজদা দেওয়ার পর সিজদা থেকে উঠে বসে, পরে ২য় সিজদা দিতে হয়। ১ম সিজদা দেওয়ার পর সর্বনিম্ন কতটুকু সময় বসে ২য় সিজদা দিতে হয়।
অর্থাৎ ১ম ও ২য় সিজদার মাঝে কতটুকু সময়ের বিরতি থাকতো  হয়?
(৪.১) যদি ১ম সিজদা দিয়ে কোনমতে বসে সাথে সাথেই ২য় সিজদা দিয়ে ফেলি। ১ সেকেন্ডও সময়ও যদি না বসি। তাহলে কি নামাজ হবে না? ( তারাহুরা করে নামাজ পড়া ঠিক না জানি, কিন্তু তাও কোন কারনে অনেক সময় তাড়াতাড়ি করে ১ম ও ২য় সিজদার মাঝে বসার ক্ষেত্রে ১ সেকেন্ড/ বা এর কম সময় থাকলে কি নামাযে সমস্যা হবে?)

(৫) নামাজ পড়ার শেষে সালাম ফিরাবার সময় ডান দিকে সালাম ফিয়ে যখন বাম দিকে সালাম ফিরাই তখন "আসসালামু আলাইকুম" বলার পর হঠাৎ থেমে যাই তারপর সাথে সাথেই "আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" বলি। অর্থাৎ বামে সালাম ফিরানোর সময় "আসসালামু আলাইকুম" বলে থেমে গিয়ে আবার সাথে সাথে "আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" বলি। থেমে যাওয়ার কারনে নামাজে সমস্যা হবে?

1 Answer

0 votes
by (671,480 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনার নামাজ হয়ে যাবে।

উল্লেখ্য যে ইমামের পিছনে যেহেতু কিরাআত পাঠ না করাই নিয়ম,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে এভাবে ইমামের পিছনে কিরাআত পাঠ করা উচিত হয়নি।

বিস্তারিত জানুনঃ


(০২)
জোহর আছরে আস্তে কিরাআত পাঠ করাই নিয়ম।
,
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي مَعْمَرٍ، قَالَ: سَأَلْنَا خَبَّابًا أَكَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْرَأُ فِي الظُّهْرِ وَالعَصْرِ؟ قَالَ: نَعَمْ، قُلْنَا: بِأَيِّ شَيْءٍ كُنْتُمْ تَعْرِفُونَ؟ قَالَ: «بِاضْطِرَابِ لِحْيَتِهِ»

হযরত আবু মামার রহঃ হযরত খাব্বাব রাঃ কে জিজ্ঞাসা করলেন, রাসুল সাঃ যোহর ও আসরে কিরাত পড়তেন কি? তিনি বললেন, হ্যাঁ পড়তেন। আবু মামার পুনরায় জিজ্ঞাসা করলেন, এটা কিভাবে বুঝা যেত? তিনি উত্তরে বলেন, রাসুল সাঃ এর দাড়ি নড়াচড়া দেখে বুঝা যেত। {বুখারী, হাদীস নং-৭৬০}

যোহর,আসর নামাজ একাকী বাসায় পড়ার সময়েও জোড়ে কিরাআত করে পড়া যাবেনা।

(০৩)
না,এতে সেজদায়ে সাহু দিতে হবেনা।

(০৪)
দুই সেজদার মাঝে এতক্ষন দেড়ি করবে,যাতে অঙ্গপ্রত্যঙ্গ গুলো স্থির হয়ে যায়।

(৪.১)
তা'দিলে আরকান তরক করার কারনে উল্লেখিত ছুরতে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।

(০৫)
প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজের সমস্যা হবেনা।
নামাজ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...