আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
reopened by
কিছু ইসলামিক ইংরেজি ওয়েবসাইটে ( islamqa.org) বলা হয়, মেসেজেও নাকি বিয়ে হয় (কিছু সুনির্দিষ্ট পন্থা অবলম্বন করলে)। এক্ষেত্রে আপনাদের মতামত কি?????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????

1 Answer

0 votes
by (717,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মেসেজের মাধ্যমের বিয়ে বিশুদ্ধ হতে পারে। এর পদ্ধতি নিম্নরূপ -
পাত্র পাত্রীর মধ্য থেকে কোনো একজন, অন্যজন কে বিবাহের প্রস্তাব দিয়ে মেসেজ প্রেরণ করবে, অপর জন দুইজন সাক্ষী উপস্থিত রেখে তাদের সামনে মেসেজে প্রদত্ব বিয়ের প্রস্তাব উল্লেখ করে, ঐ দুই সাক্ষীর সামনে কবুল বলে নিবে , এভাবে বিয়ে সম্পাদন হয়ে যাবে। বিয়ের জন্য মহর উল্লেখ শর্ত। তবে এটি একটি এমন একটি শর্ত, যা উল্লেখ না করলেও বিবাহ শুদ্ধ হয়ে যায়।

في الدر المختار مع حاشیہ ابن عابدین :
"(و) شرط (حضور) شاهدين(حرين) أو حر وحرتين (مكلفين سامعين قولهما معا)على الأصح (فاهمين) أنه نكاح على المذهب بحر (مسلمين لنكاح مسلمة الخ."
(کتاب النکاح،ج:3،ص:22،23،ط:سعید)
وفیہ ایضا:
"ولا بكتابة حاضر بل غائب بشرط إعلام الشهود بما في الكتاب
"(قوله: فتح) فإنه قال ينعقد النكاح بالكتاب كما ينعقد بالخطاب. وصورته: أن يكتب إليها يخطبها فإذا بلغها الكتاب أحضرت الشهود وقرأته عليهم وقالت زوجت نفسي منه أو تقول إن فلانا كتب إلي يخطبني فاشهدوا أني زوجت نفسي منه، أما لو لم تقل بحضرتهم سوى زوجت نفسي من فلان لا ينعقد؛ لأن سماع الشطرين شرط صحة النكاح الخ."
(کتاب النکاح،ج:3،ص:12،ط:سعید)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
reshown by
আস-সালামু আলাইকুম।
এই রকম মেসেজের মাধ্যমে বিয়েতে মজলিস কিভাবে সৃষ্টি হয় এবং তা কতক্ষণ স্থায়ী থাকে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...