আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ্।
1. আমার স্বামী বিদেশ থাকে। শ্বশুর মারা গিয়েছেন, আমি আর আমার শাশুড়ী একা বাসায় থাকি। আমাদের কোনো মাহরাম কাছে নেই৷ এক্ষেত্রে আমার খালা শাশুড়ির ছেলের বিয়েতে আমি আর আমার শাশুড়ী যেতে পারবো একা? যদি আমার বাবা আমাকে দিয়ে আসেন, সেক্ষেত্রে আমার শাশুড়ি আমার সাথে যেতে পারবে? আমার বাবা তো আমার শাশুড়ির জন্য মাহরাম না। [উল্লেখ্য, খালা শাশুড়ির বাসায় আমরা মুসাফির হিসেবে বিবেচ্য হবো।]
২. ফরজ নামাজে ২ রাকাআত পড়ার পর ৩য়/৪র্থ রাকাআতে সূরা ফাতিহা পড়ে ভুলে বিসমিল্লাহ পড়ে ফেললে নামাজের কোনো ক্ষতি হবে কি?
৩. ৪ রাকাআত বিশিষ্ট নামাজে সাহু সিজদাহ ওয়াজিব হওয়ার পর সালাম ফিরিয়ে অতিরিক্ত ২ টি সিজদাহ্ দিয়েছি৷ তখন নামাজ শেষ হওয়ার কথা, কিন্তু ভুলে সাহু সিজদাহ দেয়ার পর আবার বৈঠকে বসে তাশাহুদ পড়া শুরু করে দিয়েছি। এক্ষেত্রে নামাজটি কি বাতিল? এটি ত্রুটিমুক্ত করার উপায় কি ছিলো?

৪. তাহাজ্জুদ নামাজ সানা পড়ে শুরু করেছি। ৪/৬ যত রাকাআত ই পড়েছি তারপর বিতর শুরুর ক্ষেত্রে কি আবার সানা পড়তে হবে?

৬. নামাজরত অবস্থায় কোনো নন-মাহরাম হঠাৎ করে রুমে আসলে ঐ অবস্থায় কি করনীয়? নামাজ ছেড়ে দিয়ে মুখ ডাকবো? নাকি ঐভাবেই কন্টিনিউ করে যাবো?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ফিৎনার আশংকা না থাকলে সফরের দূরত্বের চেয়ে কম (অর্থাৎ তিনদিন তিনরাত দূরত্বের জায়গা অথবা ৭৭(এক বর্ণনায় ৮২.৫) কিলোমিটারের চেয়ে কম) দূরত্ব মহিলার জন্য মাহরাম ব্যতীত সফর করা বৈধ রয়েছে। শায়খাইন রাহ তথা ইমাম আবু হানিফা রাহ ও ইমাম আবু ইউসুফ রাহ থেকে বর্ণিত রয়েছে,একদিন একরাত দূরত্বের জায়গা থেকে কম হলে তথা (৭৭÷৩=২৫.৬)২৫.৬ কিলোমিটার বা তার চেয়ে কম পরিমাণ জায়গা হলে মহিলা মাহরাম ব্যতীত সফর করতে পারবে।অন্যথায় পারবে না। বর্তমান এই ফিতনার যুগে  নিম্নোক্ত মতামত-ই ফাতাওয়া তথা শরয়ী সিদ্ধান্ত নেয়ার যোগ্য।তবে এখানেও ফিতনার আশঙ্কা না থাকা চাই।আল্লাহ-ই ভালো জানেন।(কিতাবুন-নাওয়াযিল;১৫/৪১৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/212

মহিলাদের সর্বোত্তম পর্দা হচ্ছে ঘরের চার দেয়ালের ভিতর অবস্থান করা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/572


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিশেষ প্রয়োজনে মহিলারা মাহরাম ব্যতিত কাছাকাছি  জায়গা তথা একদিন এক রাতের দূরত্ব সমপরিমাণ জায়গা সফর করতে পারবে। অবশ্যই সম্পূর্ণ পর্দাকে রক্ষা করে যেতে হবে। তবে এর চেয়ে বেশী মাহরাম ব্যতিত পারবে না। হ্যা, বিশেষ জরুরত হলে, তথা ভিন্ন কোনো রাস্তা না থাকলে এবং সেখানে যাওয়া জরুরী হলে তখন নেককার মহিলাদের এক জামাতের সাথে মাহরাম ব্যতিত সফর করার অনুমোদন থাকবে।

প্রশ্নের বিবরণ অনুযায়ী,আপনি আপনার বাবাকে নিয়ে খালা শাশুড়ী বাড়ীতে যাবেন।যেহেতু বিশেষ জরুরত রয়েছে,তাই আপনার শাশুড়ি আপনার সাথে যেতে পারবেন। কেনননা বিশেষ পরিস্থিতিতে নেককার মহিলা/মহিলাদের সাথে সফর করার রুখসত রয়েছে। 

(২) ফরজ নামাজে ২ রাকাআত পড়ার পর ৩য়/৪র্থ রাকাআতে সূরা ফাতিহা পড়ে ভুলে বিসমিল্লাহ পড়ে ফেললে নামাজের কোনো ক্ষতি হবে না।

(৩)  সাহু সিজদাহ দেয়ার পর আবার বৈঠকে বসে তাশাহুদ পড়াই নিয়ম সুতরাং নামাযে কোনো সমস্যা হবে না। তাশাহুদ, দুরুদ শরীফ এবং দু'আয়ে মাছুরা পড়ে নেয়াই নিয়ম।

(৪) তাহাজ্জুদ নামাজে সানা পড়ে শুরু করা হলেও পরবর্তীতে বিতর শুরুর ক্ষেত্রে আবার সানা পড়তে হবে।

(৫) নামাজরত অবস্থায় কোনো নন-মাহরাম হঠাৎ করে রুমে আসলে নামাজ ছেড়ে দিয়ে মুখ ডেকে নিবেন
তারপর ঐ নামাযকে আবার পড়ে নিবে। এমন স্থানে নামায পড়বেন, যেখানে নন মাহরাম কেউ না আসে। যদি নন মাহরাম আসার সম্ভাবনা থাকে, তাহলে নেকাব পরিধান করে নামায পড়ে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...