আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
185 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ শায়েখ।

১.আমার বাড়ি পঞ্চগড়। ঢাকায় পড়াশোনার জন্য মেডিকেল কলেজ হোস্টেলে থাকি।বাসে যাতায়াতে বমির সমস্যা হয় এবং ট্রেনে টিকিট কাটার সুবিধা,,তাই ট্রেনে যাতায়াত করি। বাড়ি থেকে হোস্টেল যাতায়াতে মোটামুটি ১৪/১৫ ঘণ্টার মতো লাগে। আমাকে যদি সাথে নিয়ে যাওয়া আসা করে তাহলে মাহরামকে প্রায় ৩০ ঘণ্টা সফর করতে হয়।ঢাকায় কোনো আত্মীয় নেই যে বিশ্রামের জন্য দুই/একদিন থাকতে পারে।আবার আর্থিক অবস্থাও ভালো নয়।আমার এক মেয়ে ফ্রেন্ডের বাসা দিনাজপুর। পঞ্চগড় থেকে কাছে কিছুটা।তবে সে হিন্দু। সে যদি ছুটিতে বাসায় যায়,,তাহলে বাসা থেকে চায় যে,,তার সাথে যাই। কিন্তু এতো বেশি সময়ের সফর,, দিনের মধ্যে ফেরা যায় না আবার ট্রেনের শিডিউলও তেমন না এবং আমার ফ্রেন্ড রাতের সফরে যাওয়াই পছন্দ করে।আমার বাসার কারো সফরে মাহরাম নিয়ে জ্ঞান নেই তেমন।তবে আমি জোর করলে মাহরাম হয়তো নিতে আসবে কিন্তু এতোটা সফরের কষ্ট অধিকিন্তু আর্থিক সংকটের কথা বিবেচনা করে আমি জোর করবো কিনা বুঝতে পারছি না।এমতাবস্থায় আমার কি করা উচিত?

২.ঢাকায় হোস্টেল থেকে সফরের চেয়ে কম দূরত্বে একা/ফ্রেন্ডদের সাথে প্রয়োজনে চলাচল করা যাবে? অনেক সময় একাই চলতে হয়,,যেহেতু শুধু আমার প্রয়োজনে কেউ সাথে যেতে চাইবে না। বাসা থেকে সফরের চেয়ে কম দূরত্বের চলাচলের যে বিধান প্রযোজ্য,, হোস্টেলের ক্ষেত্রে সেটা প্রযোজ্য হবে?
৩.আমি মেডিকেলে পড়ি।বাসা থেকে চায়  যেন বিসিএস দেই।কিন্তু আমি নিজের ঈমান আমলের কথা চিন্তা করে এতো ফিতনার মধ্যে যাওয়া নিরাপদ মনে করি না।কিন্তু এতে তারা কষ্ট পান।এমতাবস্থায় কি করতে পারি?

1 Answer

0 votes
by (712,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফিৎনার আশংকা না থাকলে সফরের দূরত্বের চেয়ে কম (অর্থাৎ তিনদিন তিনরাত দূরত্বের জায়গা অথবা ৭৭(এক বর্ণনায় ৮২.৫) কিলোমিটারের চেয়ে কম) দূরত্ব মহিলার জন্য মাহরাম ব্যতীত সফর করা বৈধ রয়েছে। শায়খাইন রাহ তথা ইমাম আবু হানিফা রাহ ও ইমাম আবু ইউসুফ রাহ থেকে বর্ণিত রয়েছে,একদিন একরাত দূরত্বের জায়গা থেকে কম হলে তথা (৭৭÷৩=২৫.৬)২৫.৬ কিলোমিটার বা তার চেয়ে কম পরিমাণ জায়গা হলে মহিলা মাহরাম ব্যতীত সফর করতে পারবে।অন্যথায় পারবে না। বর্তমান এই ফিতনার যুগে  নিম্নোক্ত মতামত-ই ফাতাওয়া তথা শরয়ী সিদ্ধান্ত নেয়ার যোগ্য।তবে এখানেও ফিতনার আশঙ্কা না থাকা চাই।আল্লাহ-ই ভালো জানেন।(কিতাবুন-নাওয়াযিল;১৫/৪১৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/212

মহিলাদের সর্বোত্তম পর্দা হচ্ছে ঘরের চার দেয়ালের ভিতর অবস্থান করা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/572

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিশেষ প্রয়োজনে মহিলারা মাহরাম ব্যতিত কাছাকাছি  জায়গা তথা একদিন এক রাতের দূরত্ব সমপরিমাণ জায়গা সফর করতে পারবে। অবশ্যই সম্পূর্ণ পর্দাকে রক্ষা করে যেতে হবে। তবে এর চেয়ে বেশী মাহরাম ব্যতিত পারবে না। হ্যা, বিশেষ জরুরত হলে, তথা ভিন্ন কোনো রাস্তা না থাকলে এবং সেখানে যাওয়া জরুরী হলে তখন নেককার মহিলাদের এক জামাতের সাথে মাহরাম ব্যতিত সফর করার অনুমোদন থাকবে।

আপনার জন্য উচিত যে আপনি মাহরামদের সাথে নিয়েই সফর করবেন। যদি কোনোভাবেই সম্ভব না হয়, তাহলে দিনের বেলায় মুসলিম ও নেককার মহিলাদের সাথে সফর শুরু করবেন।

(২)
আপনার অবস্থান স্থল থেকে বিশেষ জরুরত ব্যতিত কোথাও যেতে পারবেন না।ফিতনার অাশংকা থাকলে যেতে পারবেন না। নতুবা বিশেষ প্রয়োজনে রুখসত থাকবে।

(৩)
যে কাজ করলে নিজের ঈমান শংকায় পড়ে যাবে, সেই কাজ ভুলে কখনো করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...