বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
"ওমুক প্রতিকে ভোট দিলে ভোট পাবে রাসুল, আর ভোট না দিলে হবে কবিরা গুনাহ"
(১)
এ রকম কথা নিশ্চিতরূপে বলা কখনো জায়েয হবে না।কেননা কে রাসূলুল্লাহ সাঃ এর সুন্নতকে অনুসরণ করবে,আর কে করবে না,সেটা নিশ্চিত নয়।
হযরত আবু বাকরা রাযি থেকে বর্ণিত,
عَنْ أَبِي بَكْرَةَ رضي الله عنه أَنَّ رَجُلًا ذُكِرَ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَثْنَى عَلَيْهِ رَجُلٌ خَيْرًا ، فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( وَيْحَكَ قَطَعْتَ عُنُقَ صَاحِبِكَ - يَقُولُهُ مِرَارًا - إِنْ كَانَ أَحَدُكُمْ مَادِحًا لَا مَحَالَةَ فَلْيَقُلْ : أَحْسِبُ كَذَا وَكَذَا إِنْ كَانَ يُرَى أَنَّهُ كَذَلِكَ وَحَسِيبُهُ اللَّهُ ، وَلَا يُزَكِّي عَلَى اللَّهِ أَحَدًا )
একদিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক লোকের ব্যাপারে আলোচনা হয়। তখন অন্য এক লোক বলল, হে আল্লাহর রসূল! অমুক অমুক কাজের বিষয়ে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পর তার চেয়ে উত্তম আর কোন লোক নেই। এ কথা শুনে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তোমার ধ্বংস হোক, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেলেছ। তিনি এ কথাটি বার বার বললেন। অতঃপর বললেন, তোমাদের কারো যদি তার ভাইয়ের প্রশংসা করতেই হয় তবে সে যেন বলে অমুকের ব্যাপারে আমার ধারণা যে, সে এমন (বাস্তবে হলেই এ কথাটি বলতে পারবে), তবে আল্লাহর সম্মুখে আমি কাউকে দোষমুক্ত ঘোষণা করছি না (অর্থাৎ আমি আল্লাহর সামনে কাউকে পবিত্র করতে পারি না)। (সহীহ মুসলিম-শামেলা:৩০০০,ইসলামিক ফাউন্ডেশন ৭২৩১, ইসলামিক সেন্টার ৭২৮৪)(সহীহ বোখারী-৬০৬১)
হ্যা, কেউ দ্বীন দরদী হলে,তার জন্য সীমায় দাড়িয়ে প্রচারনা চালানো যাবে।
(২) ও (৩)
কুরআন-সুন্নাহ ভিত্তিক রাষ্ট্র পরিচালনার জন্য একজন ইমাম বা প্রেসিডেন্ট নির্বাচন করা সকল মুসলমানদের উপর ফরযে কেফায়া।খেলাফতের প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-৩৫৬
যেহেতু বর্তমানে খেলাফত ব্যবস্থা নেই।এবং খেলাফতকে তার নিজস্ব ত্বরিকায় প্রতিষ্টিত করাও অদ্য সম্ভবপর নয়।সে হিসেবে যতদিন না খেলাফত প্রতিষ্টা হচ্ছে বা এ জন্য আন্দোলনের মোক্ষম সময় সামনে আসছে,ততদিন পর্যন্ত ইসলাম এবং মুসলমানের স্বার্থে গণতান্ত্রিক পদ্ধতির নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ রয়েছে।তবে অবশ্যই শরয়ী অন্যান্য বিধি-বিধান মেনেই প্রার্থী হতে হবে।গণতন্ত্র এবং গণতান্ত্রিক নির্বাচন পদ্ধতিতে অংশগ্রহণ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-৪৬২
বিস্তারিত জানতে ভিজিট করুন-