আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
Assalamu alaikum...
1.amadr hall e akhn rate mane sndhay khala eshe akta attendance er sheet dye jay r amadr sign krte hoy...ami hall e thaktm tobe ai January mash ta amr bon er basy chilm r duidin hall e chilm tai amr attendance shudhu 3 ta hoise...akhn sir ra bltese j jadr attendance kom tadr seat cancel kre dbe...r amr roommate ra sb somy ble j ora amr attendance ta dye dbe tobe ami nei nai....r ami hall e sb somy thaki shudhu rat thaka hoy na baki sb kaji hall e eshe krte hoy...amr prosno hsse j ami jdi sndha projnto theke amr attendance ami nije dei trpr chole jai tahole ki eta deya thik hbe na mane amr ta ami nijei dbo tao ki thik hbe na????karn ami apur basy koakmash thakbo trpr abr hall e thakte hbe kintu ai bishoy sir k blleo raji hbe na onara...akhn amr ki kora uchit????

2.amra room e paper diye kisu butterfly banaisi akhn room e aisb kagoj er jinish thakle ki namaz pora jbe oiroom e???
3.sopne j amra mrito bektidr dkhi asole ki tarai ashe nki odr rup niye ashe soytan???

1 Answer

0 votes
by (681,640 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

(০১)
হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি কি হল কর্তৃপক্ষের এভাবে চুক্তিবদ্ধ যে রাত্রীতেও হলেই থাকতে হবে?

যদি এমন শর্ত থেকে থাকে,সেক্ষেত্রে আপনার এ কাজটি ধোকার শামিল হবে।
যাহা জায়েজ নেই।

আপনি বোনের বাসায় থাকার দরুন কিছুদিন রাত্রীতে হলে থাকতে পারবেননা,এই বিষয়টি হল কর্তৃপক্ষের সাথে বা সংশ্লিষ্ট বিষয়ে দায়িত্বশীল ব্যাক্তির সাথে আলোচনা করে ছুটি নিবেন।

★রাত্রীতে হলে থাকতেই হবে, যদি এমন শর্ত না থেকে থাকে,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত কাজটি জায়েজ হবে।

(০২)
এক্ষেত্রে চোখ মুখ দিয়ে থাকলে সেই রুমে নামাজ মাকরুহ হবে।
হ্যাঁ যদ নামাজের সময় তাহা ঢেকে দেয়া থাকে,তাহলে নামাজের সমস্যা হবেনা।

(০৩)
আসলে তারা আসেনা।
তবে এসব স্বপ্ন কখনো আল্লাহর পক্ষ কোনো মেসেজ দেয়া জন্য দেখানো হয়,কখনো শয়তান আসে,কখনো এর কোনোটিই নয়,বরং মনের কল্পনা প্রসূত হয়ে থাকে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...